ঢাকা      বুধবার ২২, মে ২০১৯ - ৮, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছরই স্বাস্থ্য খাতের শূন্য পদের বিপরীতে ৩০ হাজার চিকিৎসক, নার্স নিয়োগ দেবে সরকার। এছাড়াও সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে প্রায় তিন লাখ লোক নিয়োগ দেয়া হবে।

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে। এমনকি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় আগামী জুন থেকে নিয়োগ কার্যক্রম শুরু হবে বলেও জানা জানা যায়। ইতিমধ্যে নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগের শূন্য পদের তালিকা তৈরি করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশে বর্তমানে স্বাস্থ্য খাতে এক লাখ ৭৬ হাজার ৪৭৫টি পদের মধ্যে প্রায় ৪০ হাজার ৮৯টি পদ শূন্য রয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অধীন বিভিন্ন সেবা প্রতিষ্ঠানে সাত হাজার নার্স, সাড়ে ছয় হাজার স্বাস্থ্য সহকারী ও তিন হাজার স্বাস্থ্যকর্মীর পদ শূন্য রয়েছে। এ ছাড়া পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তথ্য অনুযায়ী এ খাতে প্রায় ১২ হাজার পদ শূন্য।

তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজাতে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং সেবা পরিদপ্তর দ্রুততম সময়ে এসব শূন্য পদ পূরণ করবে। যদিও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর বড় ধরনের নিয়োগ দেওয়া হয়েছে। পদ শূন্য রয়েছে তার পরও। আর এসব শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া শিগগিরই শুরু হবে। এর মধ্যে কিছু পদে নিয়োগে সার্কুলার দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ বলেন, শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানে সরকারি সংস্থাগুলোর শূন্য পদে লোক নিয়োগ চলমান প্রক্রিয়া। পদ শূন্যের ভিত্তিতে সরকারি প্রতিষ্ঠানগুলো জনবল নিয়োগ দেয়। কিন্তু বর্তমানে কিছু কিছু খাতে শূন্য পদের সংখ্যা বেশি। এটি পূরণে উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় শূন্য পদে দ্রুত নিয়োগে শূন্য পদের তথ্য এবং পদ পূরণের জন্য কর্মপরিকল্পনা চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি গত ৪ মার্চ সংশ্নিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থায় পাঠানো হয়েছে।

স্বাস্থ্য খাত ছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীতে ৬০ হাজার, শিক্ষা খাতে ৪০ হাজার, স্বাস্থ্য খাতে ৩৫ হাজার, ব্যাংকিং খাতে ২০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। সরকারি প্রথম শ্রেণির কর্মকর্তা পদে প্রায় পাঁচ হাজার লোক নিয়োগের চিন্তাভাবনাও রয়েছে। এ জন্য শিগগিরই ৪১তম বিসিএসের সার্কুলার জারি করা হবে। ৪০তম বিসিএসের সার্কুলার জারি করা হয়েছে ইতিমধ্যে। মোট এক হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে এ বিসিএসে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

মেডিভয়েস রিপোর্ট: মন্ত্রিপরিষদ পুনর্বিন্যাস করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রোববার বিকালে…

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

প্রিয় মাতৃভূমি বাংলাদেশের বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের বিভিন্ন খাতের সঙ্গে সঙ্গে…

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকার বাইরে…

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

মেডিভয়েস রিপোর্ট: ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) দ্বিতীয় বর্ষের ছাত্রীকে রিকশাচালকের যৌন হয়রানির…

বাংলাদেশের বাজেটে স্বাস্থ্য ও চিকিৎসায় বরাদ্দ সবচেয়ে বেশি: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশের বাজেটে স্বাস্থ্য ও চিকিৎসায় বরাদ্দ সবচেয়ে বেশি: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস ডেস্ক: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশ সরকারের বাৎসরিক বাজেটে স্বাস্থ্য ও…

কিডনি বিকল রোগীর মৃত্যু: তিন চিকিৎসকের বিরুদ্ধে মামলা 

কিডনি বিকল রোগীর মৃত্যু: তিন চিকিৎসকের বিরুদ্ধে মামলা 

মেডিভয়েস রিপোর্ট: কুমিল্লায় একটি প্রাইভেট হাসপাতালে কিডনি বিকল রোগীর মৃত্যুর ঘটনায় চিকিৎসকের…

আরো সংবাদ


































জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর