ঢাকা      রবিবার ১৯, মে ২০১৯ - ৫, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

খাবার স্যালাইনের আবিষ্কারক ডা. রফিকুল ইসলামের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মেডিভয়েস রিপোর্ট: খাবার স্যালাইন আবিষ্কারক ডা. রফিকুল ইসলামের আজ প্রথম মৃত্যবার্ষিকী। গতবছরের এই দিনে তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ৮২ বছর বয়সে মারা যান।   ডা. রফিকুল ইসলাম ১৯৩৬ সালে কুমিল্লা জেলার নাঙ্গলকোট এলাকায় জন্ম গ্রহন করেন।  ১৯৬৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে  এমবিবিএস পাশ করেন।  পরবর্তীতে তিনি ট্রপিক্যাল মেডিসিন ও হাইজিন বিষেয়ে উচ্চ শিক্ষা অর্জন করেন।

এমবিবিএস পাস করার পর তিনি ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ-এ যোগদান করেন এবং ২০০০ সালে এই প্রতিষ্ঠান থেকে অবসরে যান।  এই প্রতিষ্ঠানে কর্মরত থাকাকালীন তিনি বিভিন্ন ঔষধ নিয়ে গবেষণা করেন। তার অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার হল খাবার স্যালাইন (ওরস্যালাইন)।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন ভারতের পশ্চিমবঙ্গের শরনার্থী শিবিরগুলোতে কলেরা ছড়িয়ে পড়লে একমাত্র চিকিৎসা হিসেবে শিরায় স্যালাইন (ইন্ট্রাভেনাস) দেওয়া হত। কিন্তু ইন্ট্রাভেনাসের স্বল্পতার কারণে তার আবিষ্কৃত খাবার স্যালাইন দিয়ে এই রোগ থেকে সুস্থতা লাভ সম্ভব হয়েছিল।[ ব্রিটিশ মেডিকেল জার্নাল তার এ আবিস্কারকে চিকিৎসা বিজ্ঞানে বিংশ শতাব্দীর শ্রেষ্ঠ আবিস্কার বলে উল্লেখ করেছিলো।  

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ডায়রিয়ার চিকিৎসায় স্যালাইনের ব্যবহার নিয়ে ব্যাপক প্রচারণা চালানো হয়। এর ফলে, এটি "ঢাকা স্যালাইন" নামেও পরিচিতি লাভ করেছিল। পরবর্তীতে ১৯৮০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওরস্যালাইনকে স্বীকৃতি দেয়। এছাড়া বাংলাদেশী বেসরকারি সংস্থা ব্র্যাক এই খাবার স্যালাইনকে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে ভূমিকা রাখে।

রফিকুল ইসলাম ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে হৃদরোগে আক্রান্ত হন এবং বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। ২০১৮ সালের ৬ই মার্চ তিনি ঢাকার অ্যাপোলো হাসপাতালে মৃত্যুবরণ ।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর