০৫ মার্চ, ২০১৯ ০৬:১৬ পিএম

এইচআইভি ‘মুক্ত’ হলেন লন্ডনের রোগী

এইচআইভি ‘মুক্ত’ হলেন লন্ডনের রোগী

মেডিভয়েস রিপোর্ট: স্টেম সেল ট্রিটমেন্ট অর্থাৎ অস্তিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে মরণব্যাধি এইডসের ভাইরাস এইচআইভি থেকে মুক্তি পেলেন এক ব্রিটিশ রোগী। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

সম্প্রতি যুক্তরাজ্যের বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘ন্যাচার’ এ সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশ করেছে। তবে রোগীর নাম-পরিচয়, বয়স ও জাতীয়তা গোপন রাখা হয়েছে। তার নাম দেয়া হয়েছে ‘লন্ডনের রোগী’।

এ জাতীয় রোগের সফলতায় এটিকে দ্বিতীয় ঘটনা উল্লেখ করে চিকিৎসকরা জানিয়েছেন, প্রায় ১০ বছর আগে এইডস আক্রান্ত ব্যক্তির শরীর থেকে এইএচআইভি নির্মূল করা সম্ভব হয়েছিল। ‘বার্লিন প্যাশেন্ট’ নাম দেওয়া ওই রোগীও একই প্রক্রিয়ায় এইডস ভাইরাসমুক্ত হয়েছিলেন।

বেশ কয়েকজন চিকিৎসককে উদ্ধৃত করে প্রকাশিত ওই নিবন্ধে বলা হয়েছে, লন্ডন প্যাশেন্ট এইচআইভি থেকে ১৮ মাস ধরে ‘মুক্ত’ এবং তাকে এইচআইভির ওষুধ গ্রহণ করতে হচ্ছে না।

এর আগে গবেষকরা বলেছিলেন, লন্ডন রোগীর এইচআইভি ‘নিরাময়’ হয়েছে বলে শিগগিরই জানানো হবে।

বিশেষজ্ঞরা বলছেন, এইচআইভি সংক্রমণের শিকার বেশিরভাগ রোগীর চিকিৎসায় পদ্ধতিটি এখনো প্রয়োগ করা হয়নি, কিন্তু অচিরেই এটি এ রোগ নিরাময়ে সহায়ক হয়ে দাঁড়াবে।

লন্ডনের চিকিৎসকদের এমন সফলতা বিশ্বে ৩ কোটি ৭০ লাখ এইডস আক্রান্ত রোগীর ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। তাদের এ পদ্ধতি এইডস নির্মূলে মানুষকে আশাবাদী করে তুলবে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন, ইমপেরিয়াল কলেজ লন্ডন, ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এতে যুক্ত ছিলেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও