২৭ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:২৯ পিএম

ট্রমা চিকিৎসায় দক্ষতা অর্জনে কোর্স চালু

ট্রমা চিকিৎসায় দক্ষতা অর্জনে কোর্স চালু

মেডিভয়েস রিপোর্ট: দুর্ঘটনা কবলিত রোগীদের জরুরি চিকিৎসা সেবা প্রদানে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনস্-এর (বিসিপিএস) স্কিল ডেভলপমেন্ট ল্যাবরেটরিতে অ্যাডভান্সড ট্রমা লাইফ সাপোর্ট (এটিএলএস) কোর্স চালু হয়েছে।

সম্প্রতি চালু হওয়া এ কোর্স নিয়ে মঙ্গলবার রাজধানীর মহাখালীতে বিসিপিএসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।  

এতে জানানো হয়, বাংলাদেশ, ভারত, হংকং, মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে পাঁচটি বিষয়ের ১২ জন প্রশিক্ষক কোর্স পরিচালনা করছেন। বিভিন্ন মেডিকেল কলেজ থেকে পাস করা ১৬ জন সিনিয়র ফেলো চিকিৎসক এতে প্রশিক্ষণার্থী হিসেবে অংশ নিয়েছেন।

বাংলাদেশের ট্রমা চিকিৎসা ব্যবস্থাপনায় চিকিৎসকদের দক্ষতা অর্জনে এ কোর্স বিরাট ভূমিকা রাখবে বলে জানান সংশ্লিষ্টরা।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ ও ২ মার্চ এটিএলএস ইন্সট্রাকটর কোর্স কলেজের স্কিল ডেভেলপমেন্ট এটিএলএস ল্যাবে অনুষ্ঠিত হবে। এ কোর্সেও বিভিন্ন ক্যাটাগরিতে ১৬ জন সিনিয়র ফেলো চিকিৎসক প্রশিক্ষণ দেবেন।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনস্-এর সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনস্-এর অনারারি সচিব অধ্যাপক ডা. এম এ জলিল চৌধুরী। উপস্থিত ছিলেন বিসিপিএস-এর কাউন্সিলর অধ্যাপক ডা. এস এ এম গোলাম কিবরিয়া।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েও অ্যাডভান্সড ট্রমা লাইফ সাপোর্ট (এটিএলএস) কোর্স চালু করা হবে। একজন আহত রোগীকে কিভাবে চিকিৎসা সেবা প্রদান করতে হবে এ ব্যাপারে এই কোর্সে লব্ধ জ্ঞান, চিকিৎসা পদ্ধতি এবং কৌশল সম্পর্কে ব্যাপকভাবে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এটিএলএস বর্তমানে ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, হংকং, মালয়েশিয়া, সিঙ্গাপুর, চীন, ইন্দোনেশিয়া, মায়ানমার ও থাইল্যান্ডসহ বিশ্বের ৮৩টি দেশে অনুশীলন করছে এবং নতুন সদস্য হিসেবে বাংলাদেশ ৮৪তম দেশ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি