ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৬, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

মেডিভয়েসকে ডা. সামন্ত লাল

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউট জুনে চালু হবে

২০১০ সালের ৩ জুন রাজধানীর নিমতলীতে ঘটে যায় ভয়াবহ অগ্নিকাণ্ড।  গত আট বছরে আগুনের সেই নারকীয় ঘটনার রেশ কাটিয়ে উঠতে না উঠতেই আবারো পুরনো ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় গত ২০ ফেব্রুয়ারি দিবাগত রাতে ঘটে যায় আরেক অগ্নিকাণ্ড।  ২০১০ সালের নিমতলী আর ২০১৯ সালের চকবাজারের ঘটনায় কতটা সক্ষমতা অর্জন করেছে আমাদের বার্ন ইউনিট।  এ বিষয়ে মেডিভয়েসের সাথে কথা বলেছেন দেশের প্রখ্যাত বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ও শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। কথা বলেছেন চকবাজার ট্রাজেডি নিয়ে।

মেডিভয়েস: নিমতলী থেকে চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতদের সেবাদানে আপনাদের সক্ষমতা কতটা বেড়েছে?

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: একজন ডাক্তার যখন একটি হাসপাতালে কাজ করেন, সেখানে যতদিন যায় ততো অভিজ্ঞতাও বাড়ে।  নিমতলীতে কাজ করার সময় আমাদের যেসব সমস্যা ছিলো সেগুলো আমরা এখন অনেকটাই কাটিয়ে উঠেছি।  এখন আর সেসব সমস্যা নেই।  আমরা পারি সবকিছু।  আমাদের সক্ষমতা অনেক বেড়েছে।  এখন ৫০০ শয্যাবিশিষ্ট বার্ন হাসপাতাল হয়েছে।  

মেডিভয়েস: চকবাজার অগ্নিকাণ্ডের ঘটনায় কতজন রোগী ভর্তি রয়েছে তাদের কী অবস্থা?

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: এখন ৯ জন ভর্তি আছেন, এরমধ্যে ছয়জনের অবস্থা ঝুঁকিপূর্ন বাকি তিনজনের অবস্থা ঝুঁকিমুক্ত।

মেডিভয়েস: দেশে গত দশবছরে কী পরিমাণ প্লাস্টিক সার্জন তৈরি হয়েছে?

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: এখন তো প্রায় শ খানেক প্লাস্টিক সার্জন হয়েছে আমাদের এখানে।  বলা যায় সবই আমার হাত ধরে।  তাদের সক্ষমতা ও বেড়েছে অনেক।

মেডিভয়েস: চকবাজারের ঘটনাকে কিভাবে দেখছেন?

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: এটাতো অনেক আগেই সরানো উচিত ছিলো কিন্তু সরানো হলো না বা সরানো গেলো না।  এটা আসলে প্রশাসন বলতে পারবে কেন এতদিনেও সরানো গেলো না এটা খুবই দু:খজনক।  নিমতলীর পরে এটা আবার হয়ে গেলো যা মেনে নেয়া যায় না।  এটার একটা জরুরি ব্যবস্থা নেয়া দরকার বলে আমি মনে করি।

মেডিভয়েস: শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউট কবে চালু হবে?

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: আশা করছি, আগামী জুনে চালু করা হবে।

মেডিভয়েস: সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

অধ্যাপক ডা. সামন্ত লাল সেন: আপনাদেরও ধন্যবাদ।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর