ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


২২ ফেব্রুয়ারী, ২০১৯ ১০:৫১ এএম

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: কোন পন্থা অধিকতর কার্যকর?

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ: কোন পন্থা অধিকতর কার্যকর?
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণ: কোন পন্থা অধিকতর কার্যকর?

আমাদের শরীরে প্যানক্রিয়াস বা অগ্নাশয় নামে একটি অরগ্যান বা অঙ্গ আছে। সেখান থেকে তৈরি হয় ইনসুলিন নামের এক ধরনের হরমোন। এই হরমোনের কাজ হলো রক্তের গ্লুকোজকে শরীরের বিভিন্ন কোষে ঢুকতে সাহায্য করা। আমাদের খাবার হজমের পর বেশিরভাগ গ্লুকোজ রক্তের মধ্য পৌঁছে যায়। গ্লুকোজ ইনসুলিনের উপস্থিতিতে শরীরের বিভিন্ন কোষে কোষে যায় যা আমাদের কাজ করার শক্তি যোগায়। ইনসুলিন হরমোন যদি যথেষ্ট পরিমানে তৈরি না হয় বা সঠিকভাবে কাজ না করতে পারে তাহলে রক্তের গ্লুকোজ কোষে ঢুকতে পারে না। এর ফলে রক্তের গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। এই অবস্থাকেই বলে ডায়াবেটিস।

ডায়াবেটিস হলে কোষগুলো গ্লুকোজের অভাবে কাজ করার শক্তি হারিয়ে ফেলে। অন্যদিকে, রক্তের অতিরিক্ত গ্লুকোজ প্রস্রাবের সাথে বেরিয়ে যেতে থাকে। এই কারণে ঘন ঘন প্রসাব হয় ও শরীরের শক্তি হ্রাস পায়। পানি পিপাসা লাগে এবং শরীরের ওজন কমতে থাকে। 

ডায়াবেটিস রোগীদের ওষুধ খাবার পাশাপাশি ব্যায়াম করতে হয় এবং সুষম খাবার গ্রহণ করতে হয়। ব্যায়াম ডায়াবেটিসে খুব গুরুত্বপূর্ণ। ডায়াবেটিস রোগীর জন্য হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। হাঁটতে হবে অন্তত ৩০ মিনিটের কিছু বেশি। একটু জোরে হাঁটতে হবে। ব্যায়াম যেকোনো সময়ই করা যায়। তবে নির্দিষ্ট একটি সময়ে করলে বেশি ভাল হয়। কেউ যদি সকালে ব্যায়াম করতে সুবিধা বোধ করে তাহলে তিনি সকালে ব্যায়াম করবেন। আবার কেউ যদি মনে করে সন্ধ্যায় ব্যায়াম করবেন, তখন তিনি সন্ধ্যায় ব্যায়াম করতে পারেন।

প্রতিদিন একই সময়ে হাঁটলে ভালো হয়। তবে যার অন্য বিভিন্ন ধরনের সমস্যা আছে তার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে ব্যায়াম করতে হবে। হাঁটতে গিয়ে যাতে অন্য রোগ বেড়ে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। সপ্তাহের অধিকাংশ দিন( সপ্তাহে কমপক্ষে ৫ দিন) এবং দিনে ৩০ মিনিট ব্যায়াম সুফল বয়ে আনে। একনাগাড়ে ৩০ মিনিট ব্যায়াম না করতে পারলে ১০ মিনিট করে দিনে ৩ বার ব্যায়াম করলেও উপকার হবে।

খাওয়ার পর ব্যায়াম করা উচিত নয়। আমাদের মত গ্রীষ্ম প্রধান দেশের ক্ষেত্রে তাপমাত্রাও মাথায় রাখতে হবে। রোদের মধ্যে ব্যায়াম করা উচিত নয়। অতিরিক্ত তাপমাত্রাতে শরীর থেকে পানি বেরিয়ে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই সকালে বা সন্ধ্যায় ব্যায়াম করাই উত্তম।

শুধু ওষুধ খেয়ে বা ইনসুলিন নিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা খুব কঠিন। খাবার এবং ব্যায়ামের দিকেও সঠিক দৃষ্টি দিতেই হবে। নাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ সহজে হবেনা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে