ডা. মো. ফজলুল কবির পাভেল

ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


২০ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:০৭ পিএম

অক্সিপিটাল নিউরালজিয়া

অক্সিপিটাল নিউরালজিয়া

অক্সিপিটাল নার্ভে আঘাত বা প্রদাহ হলে অক্সিপিটাল নিউরালজিয়া হয়। মাইগ্রেন বা অন্য ধরনের মাথা ব্যথার সাথে এর মিল আছে। তবে অক্সিপিটাল নিউরলজিয়া একটু অন্য ধরনের। সুতরাং সঠিক ডায়াগনসিস হওয়া দরকার। তাহলে চিকিৎসা ভাল হবে।

অক্সিপিটাল নিউরালজিয়াতে তীব্র ব্যথা হয়। ইলেকট্রিক শকের মত ব্যথা। মাথা এবং ঘাড়ের পেছনে এমন হয়। অন্যান্য যেসব উপসর্গ দেখা যায় তার মধ্যে রয়েছে-

১. একদিকে মাথাব্যথা হয়। দুই দিকেও হতে পারে।

২. চোখের পেছনে ব্যথা।

৩. আলোর প্রতি সংবেদনশীলতা। 

৪. স্কাল্পে ব্যথা। মাথার উপরের চামড়াকে স্কাল্প বলে।

৫. ঘাড় নাড়ালে ব্যথা হয়।

অক্সিপিটাল নার্ভে যদি সমস্যা হয় তখন অক্সিপিটাল নিউরালজিয়া হতে দেখা যায়। যেসব কারণে অক্সিপিটাল নার্ভে সমস্যা হয় তার মধ্যে আছে-

১. আঘাত।

২. অস্টিওঅর্থ্রাইটিস।

৩. ঘাড়ে টিউমার। 

৪. প্রদাহ।

৫. সংক্রমণ 

৬. গাউট বা বাত। 

৭. ডায়াবেটিস।

৮. রক্তনালীতে সমস্যা।

অক্সিপিটাল নিউরালজিয়া ডায়াগনসিসের জন্য সতর্কভাবে ইতিহাস নিতে হবে। এরপর আসে শারীরিক পরীক্ষার পালা। বেশ কিছু অসুখের সাথে এর মিল আছে। তাই সঠিক ভাবে ডায়াগনসিসের জন্য একটু সময় বেশি দিতে হবে। নার্ভ ব্লক করলে যদি ব্যথা কমে যায় তখন ডায়াগনসিস সহজ হয়ে যায়। কিছু ক্ষেত্রে  এবং ব্লাড টেস্ট লাগে।

অক্সিপিটাল নিউরালজিয়ার চিকিৎসায় কার্বামাজেপিন, বিষণ্নতাবিরোধী ওষুধ, মাংশপেশীর শিথিলকারক ওষুধ ব্যবহার করা হয়। লোকাল নার্ভ ব্লক এবং স্টেরয়েড ইনজেকশনও দেখা হয়। অপারেশন খুব একটা লাগেনা। কিন্তু যখন সব চিকিৎসা ব্যর্থ হয় তখন অপারেশন লাগতে পারে। তবে সে আশঙ্কা খুব কম।

অক্সিপিটাল নিউরালজিয়া বিপদজনক হয়ে উঠতে পারে। তাই এমন লক্ষণ দেখা দিলে দ্রুত নিউরোলজিস্ট দেখান। মাথা ব্যথা হলেই ব্যথা নাশক ওষুধ খাওয়া ঠিক নয়। কারণ বের করা দরকার। তারপর চিকিৎসা। এদিকে সবার দৃষ্টি দেয়া উচিত।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে