ঢাকা      রবিবার ১৮, অগাস্ট ২০১৯ - ৩, ভাদ্র, ১৪২৬ - হিজরী

অক্টোবরঃ স্তন ক্যান্সার সচেতনতার মাস

মেডিভয়েস ডেস্কঃ

বিশ্বে বর্তমানে প্রতি ৮ জন নারীর মধ্যে ১ জন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে থাকে। প্রতি ৬ মিনিটে একজন নারী এতে আক্রান্ত হয় এবং প্রতি ১১ মিনিটে স্তন ক্যান্সারে আক্রান্ত একজন নারী মারা যায়। এ মরণব্যাধির বিরুদ্ধে সচেতনতা তৈরীতে অক্টোবর মাসকে ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। 
“জেগে উঠুন, জেনে নিন” প্রতিপাদ্য নিয়ে গতবছর থেকে বাংলাদেশে  ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে ১০ অক্টোবরকে স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।

গত ১ অক্টোবর থেকে জাতীয় ক্যান্সার গবেষনা ইনস্টিটিউট ও হাসপাতালে মাসব্যাপী স্তন ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম শুরু হয়েছে। ১০ অক্টোবর, শুক্রবার, সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে জাতীয় ক্যান্সার গবেষনা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোঃ শামিউল ইসলামের সভাপতিত্বে আয়োজিত হয়।

আলোচকরা বলেন, নারীদের বয়স ৩০ বছর পার হলে বছরে একবার, বয়স ৪৫ পার হলে মাসে একবার করে স্তন পরীক্ষা করা দরকার। এ পরীক্ষা নিজেই করা যায়। পরীক্ষার সময় কোন সমস্যা চোখে পড়লে বা সন্দেহ হলে দেরী না করে চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন তারা। উল্লেখ্য, আন্তর্জাতিক ক্যান্সার গবেষনা সংস্থা গ্লোব ক্যানের পরিসংখ্যান অনুযায়ী, এদেশে ২০০৮ সালে ১৭,৭৮১ নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়, যা মোট ক্যান্সার আক্রান্ত নারীর ২১.৬ শতাংশ। উক্ত বছর আক্রান্তদের মধ্যে ৮৩৯৬ জন মারা যায়।

(মেডিভয়ৈস তৃতীয় সংখ্যায় প্রকাশিত)

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর