ঢাকা      রবিবার ১৮, অগাস্ট ২০১৯ - ৩, ভাদ্র, ১৪২৬ - হিজরী

কোমর এবং হাটু প্রতিস্থাপনকারীরা দীর্ঘায়ূ লাভ করেন:গবেষণা

মেডিভয়েস ডেস্ক: অধিকাংশ কোমরও হাটু প্রতিস্থাপনকারীরা দীর্ঘায়ু লাভ করছেন,সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ইংল্যান্ডে গত ২৫ বছরে গড়ে দশজনের মধ্যে আটজনই হাটুর ও দশজনের মধ্যে ছয়জনই কোমর প্রতিস্থাপন করেছেন।ব্রিস্টল ইউনিভিার্সিটির একটি গবেষণায় এ চিত্র ফুটে উঠেছে।

গবেষকরা বলেন, এই গবেষণার ফলাফল রোগী ও সার্জনদের অপারেশনের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে  সহায়ক হবে। তারা আরো বলেন,ওই গবেষণায়, কোমর ও হাটুর প্রতিস্থাপনের নতুন কিছু তথ্য উপাত্ত সেখানে সংগ্রহ করা হয়েছে।

তবে ল্যানসেটের ওই গবেষণায় গত ২৫ বছরে দেশটির পাঁচ লাখ লোকের হাটু ও কোমর প্রতিস্থাপন কি পরিমান অর্থ ব্যয় হয়েছে সে বিষয়টিও উঠে এসেছে।ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য অনুযায়ী দেশটির ডাক্তারদের কাছে কোমর ও হাটুর প্রতিস্থাপন খুব স্বাভাবিক একটি বিষয়। তবে ডাক্তাররা রোগীদের কাছ থেকে একটি বিষয় জানতে খুব প্রচেষ্টা চালিয়েছেন যে তারা,এর মাধ্যমে কতদিন সুস্থ থাকেন বা বাঁচেন?  

এক জরিপে দেখা গেছে,ইংল্যান্ডের ওয়ালসে ২০১৭ সালে ৮০ থেকে ৬০ বছর বয়স্ক লোকদের মধ্যে প্রায় দুইলাখ রোগীর অপারেশন সম্পন্ন করা হয়েছে।

ব্রিস্টল মেডিকেল স্কুলের অর্থোপেডিক রেজিস্ট্রার ও এই গবেষণার প্রধান গবেষক ড.জোনাথন ইভান্স বলেন, তারা বিভিন্ন ধরণের রোগীদের কাছ থেকে এমন তথ্য প্রমান খুব কমই পেয়ছেন যে এই প্রতিস্থাপনের মধ্যে দিয়ে কতদিন স্থায়ী হয়েছেন। তবে গবেষকরা প্রযুক্তিগত উন্নয়নের উৎকর্ষতার প্রমান দিয়ে বলেছেন,আমরা আশা করছি,কোমর এবং হাটুর প্রতিস্থাপনকারীরা দীর্ঘায়ু লাভ করবেন। ড.ইভান্স বলেন,এই তালিকায় বয়স্ক লোকদের সংখ্যা বাড়ছে এবং তাদের জীবনায়ু বাড়ছে।

সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর