১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:২০ এএম

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের ডা. ঈষিতা

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশের ডা. ঈষিতা

জার্মানিতে অনুষ্ঠিত নোবেল বিজয়ীদের সম্মেলনে এক নোবেল বিজয়ীর সঙ্গে ডা.  ইশরাত ঈষিতা

মেডিভয়েস রিপোর্ট: গ্লোবাল  ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ডের স্বাস্থ্য ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের তরুণ চিকিৎসক ডা. ইশরাত রফিক ঈষিতা। এ বছর ২৬-২৭ এপ্রিল নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে গ্লোবাল ইয়ুথ লিডারশীপ সামিট ২০১৯।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ পুরস্কার প্রদান করবেন নেপালের প্রধানমন্ত্রী।  এছাড়া উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের যুব প্রতিমন্ত্রীরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য,  ফিনল্যান্ড, জাপান, জর্জিয়া, মাল্টা, ইতালি, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, ভুটান, আফগানিস্তান, মালদ্বীপ, পাকিস্তান, থাইল্যান্ড, মালয়েশিয়া, মায়ানমার, বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, ঘানা, সাউথ আফ্রিকা, সুদান, কেনিয়া, উগান্ডা ও মিশর থেকে ইয়াং লিডার ছাড়াও বিভিন্ন অ্যাম্বাসেডরগণ এ সামিটে উপস্থিত থাকবেন।

হেলথ অ্যাসোসিয়েশনসের অ্যাম্বাসেডর ও লিডারশীপ বোর্ডের বিশ্ব র‌্যাংকিংয়ে তিনি সেরা ২০জনের তালিকায় (বর্তমানে ১৭) জায়গা পেয়েছেন।  ডা. ঈষিতার এই ঈর্ষনীয় সাফল্য বাংলাদেশকে নাম নতুন মর্যাদার আসনে অধিষ্ঠিত করবে।  

মেডিভয়েসের পক্ষ থেকে ডা. ঈষিতাকে মেডিভয়েসের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

এর আগে ডা. ঈষিতা ২০১৮ সালে লিন্ডাও নোবেল লরিয়েট মিট- মেডিসিনে প্রথমবারের মত বাংলাদেশ থেকে চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক হিসেবে অংশগ্রহণ করেন।

বেড়ে ওঠার গল্প

ডা. ইশরাত রফিক ঈষিতার গ্রামের বাড়ি টাঙ্গাইল হলেও তাঁর জন্ম ময়মনসিংহ জেলায়। তিনি ৩ অক্টোবর ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশবের বেশিরভাগ সময়ই কেটেছে ময়মনসিংহ জেলায়। তাঁর বাবা খন্দকার রফিকুল ইসলাম সিনিয়র ফ্যাকাল্টি মেম্বার, বিকেবি এবং মা হেলেন রফিক, এমএমসি ঢাকা ইউনিভার্সিটি। একমাত্র বড় বোন পিএইচডি করছেন এমআইটি বোষ্টন আমেরিকাতে।

ডা. ঈষিতা ২০০৮ সালে বিদ্যাময়ী গভর্মেন্ট গার্লস হাই স্কুল ময়মনসিংহ থেকে এসএসসি পাশ করেন। ২০১০ সালে মমিনুন্নেসা গভমেন্ট গার্লস কলেজ ময়মনসিংহ থেকে এইচএসসি পাশ করেন। এইচএসসি পাশ করে তিনি কমিউনিটি বেজড মেডিকেল কলেজে এমবিবিএসে ভর্তি হন। সেখান থেকে তিনি ২০১৬ সালে এমবিবিএস পাস করেন। ২০১৮ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেছেন। 

বর্তমানে তিনি আমেরিকান সেক্সুয়াল হেলথ অ্যাসোসিয়েশন অ্যাম্বাসেডর, ন্যাশনাল সার্ভিকাল ক্যান্সার কোয়ালিশন অ্যাম্বাসেডর এবং গ্লোবাল গুডউইল অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন।

আরও পড়ুন

►ক্লাস ফাইভে পড়ার সময়ই বাবা আমার হাতে মাস্টার্সের বই তুলে দেন: ডা. ঈশিতা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি