১৬ অগাস্ট, ২০১৬ ১০:২৩ এএম

প্রযুক্তি কথা বলাবে অ্যাফাসিয়া আক্রান্তকে

প্রযুক্তি কথা বলাবে অ্যাফাসিয়া আক্রান্তকে

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাফাসিয়ায় ভুগছেন বা বাকশক্তিলোপ পেয়েছে এমন ব্যক্তিরা এখন ভার্চুয়াল রিয়ালিটি'র বদৌলতে তাদের যোগাযোগ উন্নত করতে পারবেন। যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি লন্ডন-এর গবেষকরা ইভিএ পার্ক নামের এই প্রযুক্তি বানিয়েছেন।

অ্যাফাসিয়া একটি ভাষা ব্যাধি, আর স্ট্রোক থেকে বেঁচে যাওয়া এক তৃতীয়াংশ রোগীই এতে আক্রান্ত হন। এই রোগ বাকশক্তি লোপ করে দেয়।

ইভিএ-পার্ক একটি মাল্টি-ইউজার ভার্চুয়াল দুনিয়া, এটি অ্যাফাসিয়া আক্রান্ত রোগীদের পরস্পরের সঙ্গে বা চিকিৎসক ও অন্যান্য সহায়তা কর্মীদের সঙ্গে আলাপচারিতার সুযোগ করে দেয়। এতে বিভিন্ন ধরনের ভার্চুয়াল জায়গা রয়েছে বলে জানিয়েছে আইএএনএস।

এতে ব্যবহারকারীদের বিশেষায়িত চরিত্র হিসেবে উপস্থাপন করা হয় এর ভার্চুয়াল ইভিএ পার্ক দ্বীপে তাদের বিভিন্ন কাজ এর সামাজিক কর্মকাণ্ড নিয়ে আলাপের সুযোগ দেওয়া হয়। এক্ষেত্রে রেস্টুরেন্টে খাবার অর্ডার করা, সেলুনে চুল কাটতে যাওয়া এবং পুলিশের সহায়তা নেওয়ার মতো আলাপচারিতাও থাকছে।

গবেষণার জন্য দলটি গড়ে ৫৭.৮ বছর বয়স্ক ২০জন অ্যাফাসিয়া আক্রান্তকে নেয়।  তাদেরকে  পাঁচ সপ্তাহ তত্ত্বাবধানে রাখা হয়। এর মধ্যে অংশগ্রহণকারীরা প্রতি ঘণ্টায় ২৫ বার দৈনিক ভাষা  উদ্দীপনা দেখা হয়। তাদের মধ্যে অধিকাংশই কথা ও ভাষাবিষয়ক চিকিৎসকদের কাছে যোগ্য বলে বিবেচিত হন।

সিটি ইউনিভার্সিটি লন্ডন-এর অধ্যাপক জেইন মার্শাল বলেন, আমাদের ফলাফল দেখায় কীভাবে প্রযুক্তি আমাদের অ্যাফাসিয়ার মতো ভাষা ও কথা বলা রোগের মানুষদের উপকার করতে পারে ।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত