ঢাকা      শনিবার ২৩, ফেব্রুয়ারী ২০১৯ - ১১, ফাল্গুন, ১৪২৫ - হিজরী

সরকারি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি ডা. রুস্তম আলী ফরাজী

মেডিভয়েস রিপোর্ট: সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন জাতীয় পার্টি থেকে নির্বাচিত ডা. রুস্তম আলী ফরাজী। এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশন চলাকালে চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী লিটন এ কমিটিগুলোর নাম প্রস্তাব করলে কণ্ঠভোটে পাস হয়। 

ডা. রুস্তম আলী ফরাজী ১৯৯০ সালে তিনি জাতীয় পার্টি সমর্থিত উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ১৯৯৬ সালে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে পিরোজপুর-৩ (মঠবাড়িয়া) আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।  

২০০১ সালে তিনি জাতীয় পার্টি ছেড়ে বিএনপিতে যোগ দিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংস্কারপন্থী হিসেবে বিএনপির মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে দ্বিতীয় হন। ২০১৪ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেনকে পরাজিত করে স্বতন্ত্র হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১৭ সালে আবারও জাতীয় পার্টিতে ফিরে আসেন।

এর আগে জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন ডা.  আফছারুল আমীন। তিনি (চট্টগ্রাম-১০)। তিনি আওয়ামী লীগ থেকে দুইবার নির্বাচিত সংসদ সদস্য এবং সাবেক মন্ত্রী। গতবারও তিনি এ পদে দায়িত্ব পালন করেছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য হিসেবে রয়েছেন শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনি।  চাঁদপুর -৩ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সবচেয়ে বেশি চিকিৎসক স্থান পেয়েছেন। ওই কমিটিতে সদস্য হিসেবে মনোনিত হয়েছেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক ও ডা. ইউনূস আলী সরকার।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান জামালপুর-৪ আসন থেকে এবারও এমপি নির্বাচিত হয়েছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক (সাতক্ষীরা-৩) তিনলাখ চারহাজার ভোট পেয়ে তিনি সাতক্ষীরা তিন আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর আগেও নির্বাচিত এ সংসদ সদস্য স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ডা. ইউনুস আলী সরকার (গাইবান্ধা-৩)। তিনি ২০১৪ সালের নির্বাচনে এমপি নির্বাচিত হন।

এছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হয়েছেন ডা. হাবিবে মিল্লাত। গতবার তিনি সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না সিরাজগঞ্জ-২ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছেন। গত নির্বাচনেও তিনি ক্ষমতাসীন দল থেকে এমপি নির্বাচিত হন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও মহাজোট থেকে ১৫জন চিকিৎসক সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।  

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

মেজর ডা. রবীনকে বাঁচাতে এগিয়ে আসুন

মেজর ডা. রবীনকে বাঁচাতে এগিয়ে আসুন

মেজর ডা. মেহেদী হাসান রবিন। সিলেট ওসমানী মেডিকেল কলেজের ৪৫তম ব্যাচের প্রাক্তন…

চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই চিকিৎসকের মৃত্যু

চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই চিকিৎসকের মৃত্যু

ইনসেটে নিহত ডা. ইমতিয়াজ ইমরোজ ও  মো. আশরাফুল হক। ফাইল ছবি মেডিভয়েস…

১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল

১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল

মেডিভয়েস রিপোর্ট: আগামী ১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা…

নাটোরে চিকিৎসকের নামে মামলার হুমকি ওসির

নাটোরে চিকিৎসকের নামে মামলার হুমকি ওসির

মেডিভয়েস রিপোর্ট: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নাটোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসকের…

হাসপাতালে ক্যামেরা নিয়ে প্রবেশ বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

হাসপাতালে ক্যামেরা নিয়ে প্রবেশ বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: যে কোনো দুর্ঘটনার পর হাসপাতালে ক্যামেরা নিয়ে প্রবেশ বন্ধের আহ্বান…

দুর্নীতির প্রতিবাদ করায় বিএসএমএমইউ চিকিৎসকের ওপর সন্ত্রাসী হামলা

দুর্নীতির প্রতিবাদ করায় বিএসএমএমইউ চিকিৎসকের ওপর সন্ত্রাসী হামলা

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলোজী বিভাগের কনসালটেন্ট ডা.…

আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর