ঢাকা      শুক্রবার ২৩, অগাস্ট ২০১৯ - ৮, ভাদ্র, ১৪২৬ - হিজরী

কর্মসূচি বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অ্যাকশন প্ল্যান কমিটি

মেডিভয়েস রিপোর্ট: ঘোষিত ১০০ দিনের কর্মসূচি বাস্তবায়নে ১৯ সদস্যের অ্যাকশন প্ল্যান কমিটি গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে অ্যাকশন প্ল্যান তৈরি করে স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের কাছে জমা দিতে বলা হয়েছে।

কমিটিতে স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) সভাপতি, যুগ্ম সচিবকে (বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা) সদস্য সচিব ও উপসচিবকে (শৃঙ্খলা) কো-সদস্য সচিব করা হয়েছে।
কমিটির সদস্যরা হলেন: স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন অধিশাখা), অতিরিক্ত সচিব (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব (প্রশাসন ও পার), যুগ্ম প্রধান (পরিকল্পনা), স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন), পরিচালক (এমআইএস), উপসচিব ( ক্রয় ও সংগ্রহ), উপসচিব (নার্সিং সেবা ১), উপসচিব (বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২), উপসচিব (তামাক নিয়ন্ত্রণ সেল), পরিচালক (উপ সচিব) স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, উপ প্রধান (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ), উপ পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) স্বাস্থ্য অধিদপ্তর, উপ পরিচালক হাসপাতাল (স্বাস্থ্য অধিদপ্তর) ও উপ পরিচালক (চিকিৎসা শিক্ষা)।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের নির্দেশনায় ১০০ দিনের কর্মসূচি বাস্তবায়নের জন্য ১২টি কর্মসূচি নির্ধারণ করা হয়েছে।

কমিটির কার্যপরিধি মধ্যে সরকারি নির্বাচনী ইশতিহারে ঘোষিত কার্যক্রমের ভিত্তিতে কর্মপরিকল্পনা প্রণয়ন করা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা সপ্তাহ উদযাপন, যেসব নতুন প্রকল্প সময় প্রস্তুত রয়েছে সেগুলো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর পরিকল্পনা কমিশনের প্রেরণ করা, মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ে কার্যক্রম প্রক্রিয়া চালু করে বিশেষ করে যন্ত্রপাতি জনবল কর্মক্ষেত্রে উপস্থিতি তদারকি করার কথা উল্লেখ রয়েছে। 

এছাড়া মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন কার্যক্রম সরেজমিনে পরিদর্শন, স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ বিভাগীয় পর্যায়ে প্রতিষ্ঠানসমূহ পরিদর্শনের জন্য বিভাগীয় পর্যায়ে সফর, স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন পদে ইতোমধ্যে গৃহীত পদ্ধতি প্রক্রিয়া শেষ করা, স্বাস্থ্য সেবা বিভাগের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে যথাযথ প্রচারণা কার্যক্রম গ্রহণ করবে কমিটি। 

সেই সঙ্গে সব হাসপাতালে সহজে দৃশ্যমান সাইন বোর্ড সাইনবোর্ড স্থাপন, প্রতিটি হাসপাতালের তালিকা যথাযথভাবে প্রদর্শন নিশ্চিত করা ও স্বাস্থ্য সেবা গ্রহণের ক্ষেত্রে সেবা গ্রহীতা যেসব সমস্যার সম্মুখীন হবেন এবং তার সমাধানের বিষয়ে সেবা গ্রহীতার পরামর্শ গ্রহণের জন্য ওয়েবসাইটে অভিযোগ গ্রহণ চালু করা।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

ঢাকা ন্যাশনাল মেডিকেলের ডা. নাঈম আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজের ফিজিওলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডা. মোহাম্মদ…

কুষ্টিয়ায় নার্সের বস্তাবন্দি লাশ উদ্ধার 

কুষ্টিয়ায় নার্সের বস্তাবন্দি লাশ উদ্ধার 

মেডিভয়েস রিপোর্ট: নিখোঁজের তিন দিন পর কুষ্টিয়ার কুমারখালীতে বিলকিস আক্তার (৪০) নামে…

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

চিকিৎসকদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

মেডিভয়েস ডেস্ক: দেশের চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে সরকার সবধরনের উদ্যোগ নেবে বলে…

ভারতে চিকিৎসা নিতে গিয়ে ফিরেছেন লাশ হয়ে

ভারতে চিকিৎসা নিতে গিয়ে ফিরেছেন লাশ হয়ে

মেডিভয়েস ডেস্ক: ভারতের কলকাতায় চিকিৎসা নিতে গিয়ে লাশ হয়ে ফিরতে হলো মইনুল…

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও এক চিকিৎসকের মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও এক চিকিৎসকের মৃত্যু

মেডিভয়েস রিপোর্ট: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিজ দেশে বেড়াতে এসে ডেঙ্গুতে মারা গেছেন…

ঢাকা মেডিকেলে নারী চিকিৎসককে লাঞ্ছিতের মামলায় যুবক গ্রেপ্তার 

ঢাকা মেডিকেলে নারী চিকিৎসককে লাঞ্ছিতের মামলায় যুবক গ্রেপ্তার 

মেডিভয়েস রিপোর্ট: ডেটল পয়জনিংয়ের রোগীকে আউটডোর বেসিসে চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করায়…

আরো সংবাদ


































জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর