ঢাকা      মঙ্গলবার ১৬, জুলাই ২০১৯ - ১, শ্রাবণ, ১৪২৬ - হিজরী

বুক রিভিউ

অমর একুশে বইমেলা

অমর একুশে বইমেলা আমাদের প্রানের মেলা। একটি মাত্র মাস ফেব্র“য়ারীতে অনুষ্ঠিত হলেও এর আবেদন সারা বছরব্যাপি। প্রতিবারের মত এবারও বইমেলাতে প্রকাশিত হয়েছে অসংখ্য নতুন বই। আর এই বই এর ভিড়ে বেশ কিছু বই ছিল চিকিৎসকদের লেখা বা চিকিৎসার অভিজ্ঞতা নিয়ে লেখা। এ বইগুলো নিয়ে আমাদের এবারের বিশেষ রচনা 'অমর একুশে বইমেলা ২০১৪ বুক রিভিউ'। লিখেছেন ডাঃ ফাতেমা তুজ জোহরা।
জানা রোগ অজানা কথা
লেখকঃ ডাঃ সাকলায়েন রাসেল
প্রকাশনীঃ রূপ প্রকাশন 
মূল্যঃ ২০০ টাকা

লেখক পরিচিতিঃ লেখক চিকিৎসক মহল কিংবা সাধারণ মানুষের কাছে সমান জনপ্রিয়। বর্তমানে বিএসএমএমইউতে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত। স্বাস্থ্য বিষয়ে লেখালেখি করেছেন দেশের প্রায় সবকটি জাতীয় দৈনিকে। এনটিভি, বিটিভি, মাইটিভি সহ আরো বেশকটি চ্যানেলে স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠানের উপস্থাপক। 
পর্যালোচনাঃ স্বাস্থ্যের মত এত কঠিন একটি বিষয়কে খুব সহজ ভাষায় প্রকাশ করার গুণ লেখকের মজ্জাগত। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত অসংখ্য লেখার মধ্য থেকে নির্বাচিত ৪৬টি লেখাকে একই মোড়কে প্রকাশ করেছেন তিনি।  বিষয় নির্বাচনে মুনশিয়ানার পরিচয় লক্ষণীয়। 

জণ্ডিস ও তার চিকিৎসা
সম্পাদকঃ ডাঃ বিকাশ বর্মণ
প্রকাশনীঃ সাহিত্যমালা 
মূল্যঃ ১০০ টাকা

পর্যালোচনাঃ মূলত একটি সম্পাদিত গ্রন্থ। ১৫ জন বিশেষজ্ঞ ডাক্তারের ১৫টি রচনা রয়েছে এই সংকলনে। পরিচিত রোগ হওয়ায় অনেকে জণ্ডিসের ভয়াবহতা অনুধাবন করতে পারেন না।  সঠিক পরিচর্যা না করলে এটি হতে পারে প্রাণঘাতী। প্রতি বছর জন্ডিসে মৃত নারী পুরুষের সংখ্যা কম নয়। সাধারণ মানুষের সচেতনতা ও সাবধানতা বৃদ্ধির উদ্দেশ্যেই বইটি সংকলিত। বইটি সুপাঠ্য ও সহজবোধ্য। 

ওষুধের যথাযথ ব্যবহার
লেখকঃ মোহাম্মদ আরিফুর রহমান
প্রকাশনীঃ টুম্পা প্রকাশনী
মূল্যঃ ২০০ টাকা

লেখক পরিচিতিঃ লেখক পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি বিষয়ে। পেশাগত দায়িত্বের পাশাপাশি লেখালেখিতেও রেখেছেন কৃতিত্বের স্বাক্ষর। এখন পর্যন্ত তার ৩টি বই এবং দেশে-বিদেশে অনেক গবেষণা কর্ম ও নিবন্ধ প্রকাশিত হয়েছে। 
পর্যালোচনাঃ ওষুধ প্রাণরক্ষক, তবে এর অপব্যবহার প্রাণনাশীও বটে। ওষুধের সঠিক ব্যবহার তাই ডাক্তার কিংবা রোগী উভয়েরই জানা প্রয়োজন। শুধু ইফেক্ট-সাইড ইফেক্ট বা ইন্ডিকেশন-কন্ট্রাইন্ডিকেশনের গণ্ডিতে ফার্মাকোলজিকে সীমাবদ্ধ না রেখে রোগীর ওষুধ সংক্রান্ত মনস্তত্ত্ব, ওষুধ নিয়ে সংস্কার-কুসংস্কারের জবাব, ওষুধের যৌক্তিক ব্যবহার, অপব্যবহারের শাস্তি, বাংলাদেশের ওষুধ প্রশাসন ইত্যাদি নানা বিষয়ে আলোচনা করা হয়েছে এখানে। 
সোনামণির অসুখে যা জানা জরুরি 
লেখকঃ ডাঃ আবু সাঈদ শিমুল
প্রকাশনীঃ অন্বেষা প্রকাশন 
মূল্যঃ ২০০ টাকা

লেখক পরিচিতিঃ লেখক একজন  চিকিৎসক হলেও প্রায় দেড় যুগ ধরে সাহিত্বের বিভিন্ন অঙ্গনে তার পদচারণা। তিনি একাধারে লিটেল ম্যাগাজিনের সম্পাদক, একটি জাতীয় দৈনিকের স্বাস্থ্য পাতার সম্পাদক, বিতার্কিক ও আবৃত্তিশিল্পী। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যাল কলেজে শিশু বিভাগে কর্মরত।  
পর্যালোচনাঃ বইটি মূলত অভিভাবকদের উদ্দেশ্যে রচিত। প্রাঞ্জল ভাষায় উঠে এসেছে শিশুর জন্ম থেকে ১৫ বছর পর্যন্ত বাবা মায়ের করণীয় ও বর্জনীয় বিষয়গুলো। শিশুর স্বাভাবিক খাদ্যাভ্যাস, ওষুধ খাওয়ানোর নিয়ম থেকে শুরু করে বিভিন্ন রোগের লক্ষণ ও  টিকাসূচি নিয়ে বিস্তারিত বর্ণনা আছে বইটিতে। বিষয়ভিত্তিক ছবিগুলো আকর্ষণীয়। শিশুর যতœ ও চিকিৎসার সম্পূর্ণ গাইড হতে পারে বইটি।     

চিকিৎসা ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা
লেখকঃ হাকিম আরিফ ও মাশরুর ইমতিয়াজ 
প্রকাশনীঃ নবযুগ প্রকাশনী
মূল্যঃ ১৮০ টাকা 

লেখক পরিচিতিঃ হাকিম আরিফ বাংলাদেশের প্রথম চিকিৎসা ভাষাবিজ্ঞানী। তিনি বৃত্তি নিয়ে ইউরোপ গমন করেন এবং এমএসসি ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তার অন্যান্য গ্রন্থগুলি হলঃ Brain & Reading Process এবং Clinical Linguistics & Child Language অপরদিকে মাশরুর ইমতিয়াজ একজন নবীন গবেষক। ভাষা বিজ্ঞান নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষে পুরোদস্তুর গবেষক এবং প্রভাষক।  
পর্যালোচনাঃ চিকিৎসা ভাষাবিজ্ঞান একটি প্রয়োগমুখী (চৎধপঃরপধষ) বিদ্যা। ভাষা বিকল মানুষের চিকিৎসার বিভিন্ন উপায় নিয়ে তথ্য- উপাত্ত ও গবেষণা নির্ভর রচনা এই বইটি। ব্যাতিক্রমী বিষয়ে ক্যারিয়ার গড়তে চান এমন ডাক্তারদের জন্য প্রাথমিক প্রশ্নের উত্তর এবং দিকনির্দেশক হতে পারে বইটি।   

গর্ভবতী মা। প্রসূতি, নবজাতক ও শিশুর স্বাস্থ্য পরিচর্যা। 
লেখকঃ ডাঃ লে. কর্নেল নাজমা বেগম নাজু।
প্রকাশনীঃ এশিয়া পাবলিকেশন্স
মূল্য ঃ ৩৭৫ টাকা

লেখক পরিচিতিঃ ডাঃ লে. কর্নেল নাজমা একজন চিকিৎসক। লিখেছেন অসংখ্য কাব্যগ্রন্থ, উপন্যাস, শিশুতোষ গ্রন্থ, চিকিৎসা বিষয়ক গ্রন্থ ও ভ্রমন কাহিনী। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন একাধিক জাতীয় পুরস্কার। বর্তমানে তিনি ঢাকা সামরিক হাসপাতালে চিল্ড্রেন্স ওয়েলফেয়ার সেন্টারের প্রধান হিসেবে কর্মরত আছেন।   
পর্যালোচনাঃ গর্ভবতী মায়ের স্বাস্থ্য সচেতনতা ও শিশুর সার্বিক বিকাশ নিয়ে বইটি রচিত। রয়েছে গর্ভাবস্থায় মায়ের পরিচর্যা, খাদ্যের পরিমান, ঘুম, ব্যায়াম, চলাফেরা ও নৈমিত্তিক বিষয়গুলি। নবজাতক শিশুর লালন পালন, খাওয়া, পরিচর্যা, অসুখ ইত্যাদি ব্যাপৃত আছে বইটিতে।  দম্পতিদের জন্য অবশ্যই সংগ্রহে রাখার মত একটি বই।  

কিডনি রোগ কারণ ও প্রতিকার
লেখকঃ
ডাঃ রফিক আহম্মেদ

প্রকাশনীঃ
মুক্তদেশ প্রকাশন 
মূল্যঃ ২৫০ টাকা
লেখক পরিচিতিঃ ডাঃ রফিকের কর্মজীবন অত্যন্ত বৈচিত্র্যময়। বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত স্বাস্থ্যবিষয়ক লেখালেখি করেন। রচনা করেছেন অসংখ্য বই। 
পর্যালোচনাঃ লেখকের ভাষা অত্যন্ত সাবলীল। ভাষাবোধকেও ছাপিয়ে গিয়েছে তার সূক্ষ্ম উন্নত রসবোধ। নিজের সম্পর্কে এক জায়গায় তিনি বলেন, “আমি অনুরোধে ঢেঁকি গেলার ওস্তাদ”। বিজ্ঞানভিত্তিক স্বাস্থ্যবিষয়ক বই হিসেবে এক কথায় অসাধারণ। বানান ও ব্যাকরণের দিকে যতেœর ছোঁয়া বইটিকে সুখপাঠ্য করেছে।       

ডায়াবেটিস রোগ, লক্ষণ ও প্রতিকার
লেখকঃ অধ্যাপক ডাঃ শুভাগত চৌধুরী
প্রকাশনীঃ কথামেলা প্রকাশন
মূল্যঃ ২৫০ টাকা 

লেখক পরিচিতিঃ অধ্যাপক ডাঃ শুভাগত চৌধুরী। আপন বৈশিষ্ট্যে বিশিষ্ট যিনি। চিকিৎসক ও শিক্ষক হিসেবে সমান সার্থক। এম.বি.বি.এস এর পর সম্পন্ন করেছেন এম.ফিল ও এফ.সি.পি.এস। লিখেছেন অসংখ্য বই। দৈনিক পত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। বহুল পরিচিত ও জনপ্রিয় এই লেখক।   
পর্যালোচনাঃ ভাষা চমৎকার। ডায়াবেটিস রোগ হিসেবে খুব সাধারণ, তাই বইটি সাধারণের জন্যই সাধারণ ভাষায়, সাধারণ বিন্যাসে লিখিত। প্রেরণামূলক, প্রতিকারমূলক। একই মলাটে বন্দি হয়েছে সংশ্লিষ্ট অনেক প্রশ্নের উত্তর। এমনকি চিকিৎসকদের জন্যও বইটি প্রয়োজনীয়। রোগীর মানসিক দিকের প্রতি খেয়াল রেখে রচিত হওয়ায় রোগীর ভাষায় চিকিৎসকগণ পাবেন অনেক প্রশ্নের জবাব।  

প্রাথমিক চিকিৎসা ও স্বাস্থ্য সেবা
সংকলকঃ মুহাম্মদ তাহের হোসেন
সম্পাদনায়ঃ ডাঃ মুহাম্মদ ইউনুস, ডাঃ মোঃ আবদুল হান্নান, ডাঃ এবিএম জাহাঙ্গীর আলম, ডাঃ নাসিম-উল-গনি খান, ডাঃ তানিয়া আক্তার সুমি।
প্রকাশনীঃ রূপ প্রকাশন 
মূল্যঃ ২৫০ টাকা 
পর্যালোচনাঃ চিকিৎসকের কাছে যাওয়ার আগে যে কোন রোগীকে বা দুর্ঘটনায় আহত কোন ব্যক্তিকে যে প্রাথমিক চিকিৎসা দেয়া প্রয়োজন তা নিয়ে বইটি সংকলিত। এছাড়াও আলোচিত হয়েছে শরীরের বিভিন্ন অঙ্গের কাজ, মানব দেহের গঠন, শারীরবৃত্ত, জৈবরসায়ন, বিভিন্ন রোগের লক্ষণ, প্রতিকার, প্রতিরোধ ইত্যাদি।

সুস্বাস্থ্যের নানা কথা 
লেখকঃ ডাঃ মিজানুর রহমান কল্লোল
প্রকাশনীঃ ঐতিহ্য 
মূল্যঃ ৩৫০ টাকা

লেখক পরিচিতিঃ ডাঃ কল্লোল চিকিৎসক হলেও সাহিত্যের নানা শাখায় তার অবাধ বিচরণ। কবিতা, সায়েন্স ফিকশন বা ভৌতিক গল্প লিখেছেন প্রচুর। মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য নিয়ে কাজ করেন। লিখেছেন বাংলা ভাষায় প্রথম দীর্ঘ সায়েন্স ফিকশন কবিতা। পেয়েছেন অসংখ্য পুরস্কার। বর্তমানে  তিনি ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক সার্জন হিসাবে কর্মরত।  
পর্যালোচনাঃ বাঁধাই, প্রিন্টিং এবং প্রচ্ছদ চমৎকার। সহজে বহনযোগ্য ছোট সাইজ। দৈনন্দিন স্বাস্থ্য ঝুঁকিকে মাথায় রেখে বইয়ের বিষয়বস্তু নির্বাচন করা হয়েছে, তাই জীবনঘনিষ্ঠ। প্রকৃতপক্ষে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ও তার প্রতিকারের টুকরো সংযোজন এ বইটি। সব ধরনের স্বাস্থ্য বিপর্যয় থেকে রক্ষা পেতে প্রয়োজন হয় সচেতনতার আর এ বইটি সচেতনতা বাড়াতে সাহায্য করবে। 

কৈশোর ও স্বাস্থ্য
লেখকঃ ডাঃ মিনি মাথুর
প্রকাশনীঃ বিদ্যাপ্রকাশ 
মূল্যঃ ২৫০ টাকা

পর্যালোচনাঃ সাহিত্যমানের দিক থেকে অসাধারণ। বিশেষত বইয়ের শুরুতে ‘কৈশোরক’ নামে চমৎকার একটি কবিতা সংযোজিত যা এক পঙক্তিতে সমস্ত কৈশোরের উপাখ্যান। বয়ঃসন্ধি শিশুকাল ও ম্যচুরিটির অন্তর্বর্তী সময়। হরমোনাল পরিবর্তনের ফলে কিশোর-কিশোরীর শরীর ও মনে আসে পরিবর্তন। পরিবর্তিত সন্তানের মানসিকতার সাথে অনেক ক্ষেত্রেই অভিভাবকদের দূরত্ব তৈরি হতে থাকে। বইটি তথ্য যোগাবে কিভাবে বয়ঃসন্ধি আসে, দেহমনে তা কি বিপ্লব ঘটায়, কি সমস্যার সৃষ্টি করে এবং কিভাবে তার সমাধান করা যায়। বইটি কিশোর-কিশোরী এবং তাদের পিতামাতার জন্য রচিত।

শিশু পরিচর্যার ১০০০ পরামর্শ
সম্পাদকঃ জান্নাতুল ফেরদৌস সাবা
প্রকাশনীঃ শিলা প্রকাশনী
মূল্যঃ ৩০০ টাকা

পর্যালোচনাঃ শিশুর জন্মের পর থেকে ধীরে ধীরে তার বেড়ে ওঠা এবং তার শারীরিক ও মানসিক পরিবর্তন নিয়ে বাবা মায়ের আগ্রহ আর জিজ্ঞাসার শেষ থাকে না। শিশুর সুস্থতা নির্ভর করে বাবা মায়ের সঠিক যতœ ও বিকাশের উপর। কিন্তু একজন নব্য বাবা বা মায়ের পক্ষে শিশুর সঠিক যতœ নেয়া সম্ভব হয় না। বরং সংস্কার-কুসংস্কারে শিশুর প্রতি অযতœও করা হয়। শিশুর মানসিক ও শারীরিক বিকাশে বাবা মায়ের করণীয়-বর্জনীয়, বয়স বিবেচনায় শিশুর চিন্তাশক্তিকে বাড়ানোর পদ্ধতি ইত্যাদি সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

হার্ট সার্জারি 
লেখকঃ মমিনুল ইসলাম মিলু 
প্রকাশনীঃ
হেরিটেজ পাবলিশার্স, ইউকে লিঃ
মূল্যঃ ১৪০ টাকা 
পর্যালোচনাঃ “কেন আমি স্টেচারে শুয়ে আছি? এরপর কি ঘটবে ভাবতে পারছিলাম না। চতুর্দিকে ভয়ঙ্কর যন্ত্রপাতি ও বড় বড় লাইট। সেইসাথে সবুজ রঙের ড্রেস পড়া একদল মানুষ। সবারই মুখ ঢাকা। পরিচিত আর কাউকেই দেখতে পাচ্ছিলাম না”। সচরাচর সার্জনের ভূমিকাতেই আমরা নিজেদের দেখি। একজন সাধারণ মানুষের চোখে, যার কাছে অপারেশন থিয়েটার মানে যমদূতের কারখানা, তার ব্যক্তিগত অভিজ্ঞতাই ব্যাপৃত বইটিতে। মাত্র ৩০ পৃষ্ঠার কলেবরে একটি হার্ট সার্জারির আলোকে তার নিজের অভিজ্ঞতা ও মনস্তত্ত্ব নিয়ে বইটি রচিত। মূলত অন্যান্য হৃদরোগীদের সার্জারিতে অনুপ্রেরণা যোগাতে বইটি রচিত। 

শিশুর স্বাস্থ্য কুশল
লেখকঃ ডাঃ কামরুল আহসান
প্রকাশনীঃ কথা প্রকাশ
মূল্যঃ ১৫০ টাকা

লেখক পরিচিতিঃ লেখক স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এম.বি.বি.এস. পাশ করেন এবং পরবর্তীতে শিশু স্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিভিন্ন সাপ্তাহিকে তার বেশ কিছু লেখা প্রকাশিত হয়েছে। 
পর্যালোচনাঃ বইটিতে শিশুর জন্মপরবর্তী পরিচর্যা, ক্রমবিকাশ, বিভিন্ন সমস্যা ও করণীয় বিষয় পাঠকের বোধগম্য করে লেখক আলোচনা করেছেন। রয়েছে প্রসূতি মায়ের যতœআত্তির দিক নির্দেশনাসমূহ। শিশুর বিকাশ ও বিকাশজনিত সমস্যা, শিশুর পুষ্টি, খেতে না চাওয়া, খেলাধুলা, ঘুম, স্কুলে যাওয়া, পারিপার্শ্বিকতা সম্পর্কে কৌতূহল ও এর প্রতিক্রিয়া ইত্যাদি বিষয় অত্যন্ত সুন্দর করে বর্ণিত হয়েছে বইটিতে। একজন শিশু বিশেষজ্ঞ হয়েও বাহুল্যবর্জিত সাবলীল রচনায় লেখক মুন্সিয়ানা দেখিয়েছেন।

শিশুর প্রতিদিনের খাবার
লেখকঃ ডাঃ সুমন চৌধুরী
প্রকাশনীঃ অনিন্দ্য প্রকাশ
মূল্যঃ ৩০০ টাকা 

লেখক পরিচিতিঃ ডাঃ সুমন চৌধুরী একজন  শিশুরোগ বিশেষজ্ঞ। দৈনিক বাংলা, সাপ্তাহিক বিচিত্রা, রোববার সহ নানা পত্র পত্রিকায় লিখেন তিনি । স্বাস্থ্য ক্যাপস্যুলে লিখে ব্যাপক পরিচিত। 
পর্যালোচনাঃ বইটির আকর্ষণীয় প্রচ্ছদে সংযুক্ত হয়েছে জাতীয় অধ্যাপক ডাঃ এম আর খানের একটি ছবি ও উক্তি। মুখবন্ধে রয়েছে বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক তাপস মজুমদারের একটি আর্টিকেল। তথ্যসমৃদ্ধ বই। অসংখ্য ছবির ব্যবহারে বইটি আকর্ষণীয়। ভাষা সহজ ও সুন্দর, প্রাঞ্জল ও হৃদয়গ্রাহী। মায়েরা খুব সহজেই বুঝতে পারবেন। নিজের শিশুকে ঘিরে মনের মাঝে জমে থাকা অসংখ্য কৌতূহল ও প্রশ্নের সুনিশ্চিত উত্তর পাওয়া যাবে বইটিতে।   

ব্যাথা নিরাময়ে ব্যায়াম 
লেখকঃ ডাঃ এম এ শাকুর 
প্রকাশনীঃ অনিন্দ্য প্রকাশ
মূল্যঃ ১০০ টাকা 

লেখক পরিচিতিঃ ডাঃ এম এ শাকুর বিশিষ্ট বাত, ব্যাথা ও পারালাইসিস বিশেষজ্ঞ। বর্তমানে বিএসএমএমইউতে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় একজন নিয়মিত লেখক।   
পর্যালোচনাঃ বইটির উদ্দেশ্য হল ব্যাথার রোগীদের ব্যায়াম করতে সহযোগিতা করা। বিভিন্ন প্রকারের ব্যাথায় রোগীদের নানাবিধ ব্যায়াম করতে হয়। ওষুধের চেয়ে ব্যায়াম অনেক সময় কার্যকরী ভূমিকা রাখে। তাই ব্যায়ামগুলো রোগীরা কীভাবে করবেন এটাই বইয়ের প্রতিপাদ্য বিষয়। এখানে ব্যায়ামগুলো খুবই সহজভাবে বর্ণনা করা হয়েছে। পাশপাশি ছবি দিয়ে তা পর্যায়ক্রমে দেখানো হয়েছে। ফলে পাঠক সহজেই তা অনুসরণ করতে পারবেন। 

(মেডিভয়েস দ্বিতীয় সংখ্যায় প্রকাশিত)
 

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর