ঢাকা      সোমবার ১৭, জুন ২০১৯ - ৩, আষাঢ়, ১৪২৬ - হিজরী

চিকিৎসক স্বাস্থ্যমন্ত্রী পেল লেবানন

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসক স্বাস্থমন্ত্রী পেয়েছে লেবানন। নতুন জোট সরকারে স্বাস্থ্যমন্ত্রীর পদ পেয়েছে ইরান সমর্থিত সংগঠন হিজবুল্লাহ। নতুন জোট সরকারে সম্পৃক্ত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রীর পদটি বেছে নিয়েছে তারা।  ওই পদে তারা একজন চিকিৎসককে মনোনিত করেছে। ডা. জাবাকসহ হিজবুল্লাহর ৩জন মন্ত্রী নতুন সরকারে জায়গা করে নিয়েছেন।  তবে হিজবুল্লাহর প্রস্তাবনায় হওয়া নতুন স্বাস্থ্যমন্ত্রী ডা. জামিল জাবাক ওই সংগঠনের সদস্য নন।

এদিকে নতুন মন্ত্রিসভায় চার নারীসহ ৩০ জন স্থান পেয়েছেন।  তবে মন্ত্রিসভায় হিজবুল্লাহর অন্তর্ভুক্তি যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন ভালোভাবে গ্রহণ করেনি। কারণ ওই সংগঠনটি যুক্তরাষ্ট্রের একটি তালিকাভুক্ত সন্ত্রাসী সংগঠন।

এদিকে ডা. জাবাককে স্বাস্থ্যমন্ত্রী করা প্রসঙ্গে হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরাল্লাহ বলেছেন, আমরা যাকে স্বাস্থ্যমন্ত্রী পদে মনোনয়ন দিয়েছি, তিনি আমাদের সংগঠনের সদস্য নন। কাজেই কাজ চালিয়ে যেতে ও অবাধ ভ্রমণে তার কোনো অসুবিধা হওয়ার কথা না'।

তিনি বলেন, আমাদের দলে প্রচুর চিকিৎসক রয়েছেন, বিভিন্ন পেশার প্রচুর মানুষ রয়েছেন। আমরা ইচ্ছা করলে তাদের মনোনীত করতে পারতাম কিন্তু তাদের কাউকে মনোনয়ন না দিয়ে নিরপেক্ষ একজনকে দিয়েছি। এখন সব শ্রেণির মানুষ এতে বিশেষ উপকৃত হবে বলে আমরা আশাবাদী।

হিজবুল্লাহ মনোনিত প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ খাতামী ও ক্রীড়া মন্ত্রী মোহাম্মদ ফেনইয়েশের মাঝে স্বাস্থ্যমন্ত্রী জামিল জাবাক (ছবি: এএফপি)

নতুন স্বাস্থ্যমন্ত্রী দেশের স্বাস্থ্যসেবার জন্য নিরপেক্ষভাবে কাজ করতে পারবেন আশাবাদ ব্যক্ত করে হিজবুল্লাহর শীর্ষ নেতা বলেন, জাবাক আমাদের ভাই ও বন্ধু। তিনি আমাদের খুবই ঘনিষ্ঠ ও আস্থাভাজন। তাকে এমন একটি মন্ত্রণালয় দেওয়া হয়েছে, যাতে লেবাননের সব মানুষ সুবিধা পেতে পারেন। তিনি লেবাননের আপামর জনতার মন্ত্রী

নিউইয়র্কভিত্তিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গের করা জরিপে দেখা যায়, স্বাস্থ্যসেবায় বিশ্বের ২৩তম অবস্থানে রয়েছে লেবানন। ওই তালিকায় হংকং শীর্ষে রয়েছে। তারপর যথাক্রমে সিঙ্গাপুর ও স্পেন। 

শরণার্থীদের স্বাস্থ্যসেবায় চ্যালেঞ্জ

লেবাননে ১২ লাখ সিরিয়ান শরণার্থী ও ৫ লাখ ফিলিস্তিনি শরণার্থী বসবাস করছে। তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার পাশাপাশি স্বাস্থ্যসেবার দেখভাল স্বাভাবিকভাবে সরকারকেই বহন করতে হয়। এই শরণার্থীদের স্বাস্থ্যগত সমস্যা লেবানন সরকারের জন্য বিশেষ চ্যালেঞ্জ।

জুরিয়া রামাদান নামের এক শরণার্থী লেবানন ভিত্তিক একটি সংবাদ মাধ্যম বাই দ্য ইস্টক বলেন,  এখানকরা অনেক মানুষ এখন অসুস্থ। সব জায়গায় পানি। আমরা রাতে ঘুমোতে পারি না। গত তিন দিন ধরে এমন অবস্থা চলছে। আমরা খুবই অসহায়। বিদ্যুত, পানি ও সুয়ারেজ সমস্যা এখানে প্রকট। 

ক্যান্সারের প্রাদুর্ভাব

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রাপ্ত তথ্যে দেখা যায়, আরব বিশ্বের মধ্যে দেশটি অর্থনৈতিকভাবে সমৃদ্ধ থাকলেও ক্যান্সারের প্রাদুর্ভাব রয়েছে দেশটিতে। বিশেষ করে লাং ক্যান্সারের মাত্রাটি ওই দেশে বেশি। 

 

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

ভুটানে সর্বোচ্চ বেতন পাবেন শিক্ষক-চিকিৎসকরা

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসা এবং শিক্ষকতা সবচেয়ে খাঁটুনির কাজ এবং এই দুইটি পদে…

ভারতে চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘট

ভারতে চিকিৎসকের উপর হামলার প্রতিবাদে ১২ ঘণ্টার ধর্মঘট

মেডিভয়েস নিউজ: চিকিৎসায় গাফিলতিতে রোগী মৃত্যুর অভিযোগে ভারতে জুনিয়র চিকিৎসকদের উপর হামলা…

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

পশ্চিমবঙ্গে সরকারি চিকিৎসকদের গণ-পদত্যাগ

মেডিভয়েস ডেস্ক: ‘এসমা’ (Essential Service Maintenance Act) জারির হুঁশিয়ারির প্রতিবাদে ভারতের পশ্চিমবঙ্গে…

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

এবার ভারত জুড়েই হাসপাতাল ধর্মঘটের ডাক

মেডিভয়েস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে চিকিৎসকদের উপর হামলা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনরত…

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

শিশুদের বিরল-রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের বিস্ময়

মেডিভয়েস রিপোর্ট: বিরল রোগে আক্রান্ত শিশুদের রোগ নির্ণয়ে জিনোম সিকোয়েন্সিং বা ডিএনএ-এর…

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

ভারতে তাপদাহে ৪০ জনের মৃত্যু 

মেডিভয়েস ডেস্ক: ভারতে তাপদাহে কমপক্ষে ৪০ জন মারা গেছেন। শনিবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর