ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
০৫ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:০১

প্রাইমারি কেয়ার অ্যান্ড রুরাল হেলথ অ্যাওয়ার্ড পেলেন ডা. স্বপ্নীল

প্রাইমারি কেয়ার অ্যান্ড রুরাল হেলথ অ্যাওয়ার্ড পেলেন ডা. স্বপ্নীল

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) প্রাইমারি কেয়ার অ্যান্ড রুরাল হেলথ অ্যাওয়ার্ড ২০১৯-এ ভূষিত হয়েছেন। সম্প্রতি অনুষ্ঠিত ন্যাশনাল রুরাল হেলথ কনফারেন্সে তাকে এই পদক প্রদান করা হয়।

অন্যান্যের মধ্যে ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব ফ্যামিলি ফিজিশিয়ান্সের রুরাল প্র্যাকটিস ওয়ার্কিং পার্টির চেয়ারম্যান ডা. জন উইন জোনসও একই পদকে ভূষিত হন।

প্রাইমারি কেয়ার ও রুরাল হেলথ প্র্যাকটিসে লিভার রোগের চিকিৎসার প্রসার ও লিভার রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে অবদান রাখায় তাকে এই পদক প্রদান করা হয়।

উল্লেখ্য, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন ধরে এ ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। স্বাস্থ্য অধিদফতরের সহযোগিতায় ফোরামের সদস্যরা মাঠপর্যায়ে কর্মরত চার হাজারের বেশি সরকারি চিকিৎসকে ভাইরাল হেপাটাইটিস সম্বন্ধে এরই মধ্যে প্রশিক্ষণ প্রদান করেছে।

পাশাপাশি ফোরামের উদ্যোগে দেড়শোর বেশি বেসরকারি জেনারেল প্র্যাকটিশনারকেও একই ধরনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।লিভার রোগ সম্বন্ধে সচেতনতা সৃষ্টির জন্য তিনি বর্তমানে পল্লী চিকিৎসকদের সঙ্গেও কাজ করছেন।এছাড়াও তিনি লিভার রোগ বিষয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত প্রবন্ধ লিখেন।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বর্তমানে সাউথ এশিয়ান ফর দ্য স্টাডি অব দ্যা লিভারের সাধারণ সম্পাদক এবং ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো এন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি।

পাশাপাশি তিনি বাংলাদেশের লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভারের নির্বাচিত সাধারণ সম্পাদক। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।

আগের নিউজ
পরের নিউজ
  এই বিভাগের সর্বাধিক পঠিত