ঢাকা      শনিবার ১৭, অগাস্ট ২০১৯ - ২, ভাদ্র, ১৪২৬ - হিজরী

জার্নাল রিভিউ

Elsevier

এক নজরে - Elsevier
মূল প্রতিষ্ঠানঃ Reed Elsevier
প্রতিষ্ঠাঃ ১৮৮০
যে দেশে প্রতিষ্ঠিতঃ নেদারল্যান্ডস
সদর দপ্তরঃ আমস্টারডাম
কাজের খাতঃ চিকিৎসা ও বিজ্ঞান
বিষয়ক প্রকাশনা
প্রকাশনার ধরণঃ জার্নাল ও বই
এলসেভিয়ারের জার্নাল
মেডিকেল জগতে বিশ্বজুড়ে সুপরিচিত প্রকাশনা প্রতিষ্ঠান এলসেভিয়ার। ইংরেজি ও স্প্যানিশ ভাষায় অনেক গুরুত্বপূর্ণ এবং বিখ্যাত প্রকাশনা রয়েছে এই প্রতিষ্ঠানের। চিকিৎসা শাস্ত্রের বই প্রকাশের পাশাপাশি চিকিৎসা ও বিজ্ঞান বিষয়ক জার্নাল প্রকাশেও এই প্রতিষ্ঠানটি সুনাম কুুঁড়িয়েছে। 
মূল প্রতিষ্ঠান এলসেভিয়ার রীড এলসেভিয়ার গ্র“পের একটি অংশ। নেদারল্যান্ডস ভিত্তিক এই প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে শাখা
রয়েছে। এই প্রতিষ্ঠানের বিশ্বখ্যাত প্রকাশনার মধ্যে জার্নাল Lancet এবং Grays Anatomy, Netters Atlas of anatomuy, Pathologic Basis of Disease, Macleods clinical Examination, Dorland's Illustrated Medical Dictionar এবং ইলেক্ট্রনিক প্রকাশনার মধ্যে Science Direct  অন্যতম।
এলসেভিয়ারের জার্নালের কথা
এলসেভিয়ার প্রতিবছর প্রায় ২০০০ এর উপরে জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা ২,৫০,০০০ এরও বেশি।  এর আর্কাইভে ৭০ লক্ষেরও বেশি প্রকাশনা রয়েছে।
জার্নালে প্রকাশিত আর্টিকেলগুলোর বিষয়বস্তু মোটামুটি চারটি বিভাগে ভাগ করা থাকে। 1. Physical Science, 2. Health Science and Engineering 3. Health Sciencie, 4. Social Sciences and Humanaties। 
প্রকাশিত সুবিখ্যাত জার্নালগুলোর মধ্যে ‘দি ল্যানসেট’ (The Lancet) এর অবস্থান একেবারে উপরে। এটি একটি সাপ্তাহিক মেডিকেল জার্নাল। এটি প্রথম প্রকাশিত হয়েছিল ১৮২৩ সালে ইংরেজ সার্জন থমাস হাক্সলি’র সম্পাদনায়। যদিও এলসেভিয়ার এটি আত্মীকরণ করে ১৯৯১ সালে। ল্যানসেটে Research Article, Review article(seminer or review) Editorial Book review. Review ছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক ফিচার এবং কেস রিপোর্ট প্রকাশ করা হয়। ১৮২৩ সাল থেকে প্রকাশিত হলেও ‘দি
ল্যানসেট’ এখনও এলসেভিয়ার প্রকাশিত জার্নালের ইতিহাসে শীর্ষস্থান দখল করে আছে। 
সায়েন্টিফিক জার্নাল ‘সেল’ (cell) এলসেভিয়ার প্রকাশিত জার্নালগুলোর মধ্যে অন্যতম। এতে জীবন ও বিজ্ঞান সংশ্লিষ্ট যে কোন ধরনের আর্টিকেলই প্রকাশিত হতে পারে। Moleculer Biology, Cell Biology, Stem Cell, Developmental Biology, Genetics and Genomix, Cancer Research, Immunology, Neuroscience, Structural Biology, Microbiology, Viorology, Physiology, Biophysics ইত্যাদি বিষয় এই জার্নালে প্রকাশিত আর্টিকেলগুলোর আওতায় পড়ে। ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত এই জার্নালটি মেডিকেল আর্টিকেল প্রকাশে এখনও তার শীর্ষ অবস্থান অটুট রেখেছে।
ক্রম পরিবর্তনশীল বৈজ্ঞানিক চিন্তাকে একটি সুসংবদ্ধ প্ল্যাটফর্মে আনতে এলসেভিয়ার প্রকাশ করে ‘কারেন্ট ওপিনিয়ন’ (current opinion) জার্নাল সিরিজটি। Biotechnology, Cell Biology, Chemical Biology, Chemical Engineering, Genetics, Immunology, Insect Science, Microbiology, Neurobiology, Pharmacology, Plant Biology, Structural Biology ইত্যাদি শিরোনামের জার্নালগুলোতে নিয়মিত গবেষণা নিবন্ধ প্রকাশিত হয় সংশ্লিষ্ট বিষয়ের উপর।
এলসেভিয়ারের আরেকটি বিখ্যাত সায়েন্টিফিক জার্নাল সিরিজ ‘ট্রেন্ডস’ (trends)। বায়োলজি বিষয়ক গবেষণা নিবন্ধগুলো প্রকাশ করার জন্য এটি একটি ভালো প্ল্যাটফর্ম। ©| Biochemistry, Biotechnology, Cell Biology, Endocrinology and Metabolism,Genetics, Immunology, Microbiology, Molicular Medicine, Neuroscience, Parasitology ইত্যাদি বিষয়ে আর্টিকেল প্রকাশিত হয় এই সিরিজের জার্নালগুলোতে। 
এছাড়াও এলসেভিয়ার প্রকাশিত চিকিৎসাবিষয়ক জার্নালগুলোর মধ্যে Advances in Integrative Medicine,Annals of Medicine and Surgery, Journal of Reproduction, Cancer Treatment Communications, Haematology Onchology and Stem Cell Therapy, International Journal of Clinical and Health physiologyiolog ইত্যাদি অন্যতম।
এলসেভিয়ারের প্রকাশিত জার্নাল এবং বইগুলোর সংগ্রহশালা হিসেবে এলসেভিয়ার পরিচালনা করে ‘সায়েন্সডিরেক্ট’ (Science Direct) ওয়েবসাইটটি। এই সাইটের সংগ্রহশালায় ২৫০০ এর বেশি জার্নাল এবং ২০,০০০ এরও বেশি বই রয়েছে। প্রকাশিত অনেক আর্টিকেলই বিনামূল্যে পড়ার সুবিধা আছে এখানে। কিছু কিছু ক্ষেত্রে উপযুক্ত মূল্য শোধ করতে হয়। আধুনিক মেডিকেল প্রকাশনার ইতিহাসে এ সাইটের অবদান নিঃসন্দেহে অতুলনীয়।
প্রকাশনার সুবিধার্থে এলসেভিয়ারের দুইটি বিভাগ কাজ করে। বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রকাশনার জন্য রয়েছে একটি বিভাগ। আর স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ক প্রকাশনার জন্য রয়েছে আরেকটি বিভাগ। উভয় বিভাগ থেকেই সংশ্লিষ্ট বিষয়ভিত্তিক জার্নাল ও টেক্সট বই বের করা হয়।
জার্নালে আর্টিকেল প্রকাশ করবেন কিভাবে?
২০০০ এরও বেশি জার্নাল থেকে আপনাকে বেছে নিতে হবে আপনার আর্টিকেলের উপযোগী জার্নালটিকে। এলসেভিয়ারের ওয়েবসাইট www.elsevier.com এ লগ ইন করে খুঁজে নিতে হবে বিষয়-সংশ্লিষ্ট জার্নালটি। আর্টিকেল পাঠিয়ে দিলে নির্বাচিত হওয়ার পর সেটি ছাপানো হবে উক্ত জার্নালে।

(দ্বিতীয় সংখ্যায় প্রকাশিত)

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর