ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬,    আপডেট ৩ ঘন্টা আগে
২৭ জানুয়ারী, ২০১৯ ১৩:২১

বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন: প্রধানমন্ত্রী

বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন: প্রধানমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেসরকারি মেডিকেল কলেজের প্রতি আরো নজর দেয়া প্রয়োজন। মান ও সেবা দুটোরই উন্নয়ন প্রয়োজন। আগামীতে প্রতিটি বিভাগীয় শহরে আরো বড় মাপের হাসপাতাল গড়ে তোলা হবে। 

রোববার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, স্বাস্থ্যখাতে সরকারের অভূতপূর্ব উন্নয়ন ও অর্জন যেন কতিপয় চিকিৎসক ও নার্সদের অব্যবস্থাপনার কারণে ধূলিস্যাৎ হয়ে না যায়, সে জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। এ সময় তিনি চিকিৎসক ও নার্সদের হুশিয়ারি দিয়ে বলেন, হাসপাতালে ডাক্তার থাকে না কেন? নার্সরা রোগীর সেবা করবে না কেন? চাকরি করতে হলে সবাইকেই সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে।

শেখ হাসিনা বলেন, জেলায় জেলায় সার্ভে করতে হবে, হাসপাতালে ডাক্তার থাকে না কেন? যারা সেবা দেবেন না তাদের ওএসডি করে রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রীর। চিকিৎসকদের রাষ্ট্রীয় সম্মান দেয়া হয়েছে, তাদের অবশ্যই চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে৷ তা না হলে চাকরি থেকে চলে যেতে হবে তাদের৷

নার্সদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, দ্বিতীয় শ্রেণির চাকরির মর্যাদা পেয়ে নার্সরা রোগীর সেবা করবে না সেটা হবে না। শুধু ওষুধ খাওয়ানোর জন্য তাদের নার্স করা হয়নি। যারা রোগীর সেবা করবে না তাদের এই পেশায় আসার দরকার নাই। এখন নার্সদের উচ্চশিক্ষার সুযোগ আছে। নার্সদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। যারা রোগীদের সেবা দেবেন না, সেসব নার্সদের হুঁশিয়ার করেন প্রধানমন্ত্রী। শিগগিরই নার্সদের কর্মপরিধি আবারো মন্ত্রণালয়কে সুনির্দিষ্টকরণের তাগিদ দেন তিনি।

তিনি বলেন, সরকার গঠনের পর থেকেই স্বাস্থ্যসেবা মানুষের কাছে পৌঁছে দিতে কাজ করেছে আমার সরকার। স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আমরা কমিউনিটি মেডিকেল স্থাপন করে দিয়েছি। সারা বাংলাদেশে চিকিৎসক দরকার অনেক, সেই ব্যবস্থাও আমরা নিয়েছি। আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়ার কথা উল্লেখ করেন তিনি। 

আরও পড়ুন: 

প্রতিটি বিভাগে আরো বড় মাপের হাসপাতাল গড়ে তোলা হবে

উপজেলায় ইন্টার্নশীপে নারী ডাক্তারদের নিরাপত্তা কে দেবে!

  এই বিভাগের সর্বাধিক পঠিত