ডা. কায়সার আনাম

ডা. কায়সার আনাম

মেডিকেল অফিসার

ন্যাশনাল ইন্সটিটিউট অব ক্যান্সার রিসার্স অ্যান্ড হসপিটাল।


১৪ জানুয়ারী, ২০১৯ ১০:০৪ এএম

ভেষজ উপাদান সেবনে ক্যান্সার সেরে যায়!

ভেষজ উপাদান সেবনে ক্যান্সার সেরে যায়!

লেবুর পানি, আদাজল, মধু, হলুদ, গ্রিন টি ইত্যাদি নানারকম জিনিস সেবন করলে কি ক্যান্সার সেরে যায়? এই সব প্রাকৃতিক ভেষজ টোটকায় শরীরের জন্য অত্যান্ত উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যালস বিদ্যমান।

এগুলো বিজ্ঞান সম্মত উপায়ে সেবন করলে শরীরের অনেক উপকার হবে। ক্যান্সার হওয়ার সম্ভাবনাও কমবে। তবে, বিজ্ঞানসম্মত উপায় জানতে হবে। যেমন, লেবুর রস বের করে কয়েক ঘন্টা বাইরে রেখে দিলে, লেবু অনেক পুরানো হলে, গরম পানিতে দিলে, এই উপকারী কেমিক্যালগুলো অকেজো হয়ে যায়। এরকম সব ফ্যাক্টর বৈজ্ঞানিকভাবে জানতে হবে।

ক্যান্সার হওয়ার "সম্ভাবনা" কমলেও নিশ্চিতভাবে বলা সম্ভব না যে কখনো ক্যান্সার হবেনা। বিশেষ করে যার বংশগত ক্যান্সারের ঝুঁকি আছে, কিংবা জীবনযাপনে, খাদ্যাভ্যাসে বা কর্মক্ষেত্রে ক্যান্সার তৈরিকারক উপাদানের আধিক্য আছে, তাদের ক্ষেত্রে এসব টোটকা বিশেষ উপকারী হওয়ার সম্ভাবনা কম। যার বাসায় কেউ ধুমপান করে, যে কীটনাশক দেয়া সালাদ খায়, প্রচুর সফট ড্রিংকস খায়, পরিবারের কয়েকজনের ক্যান্সার আছে, কেমিকেলের ফ্যাক্টরিতে কাজ করে, তার ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি। সারাদিন লেবু খেলেও তার সেটা ব্যালান্স হবেনা। সম্ভব হলে আগে ঝুঁকি কমাতে হবে।

আরেকটা বিষয়। ক্যান্সার একবার হয়ে গেলে ভেষজ উপাদান সেবন করে সেটার নিরাময় করার চেষ্টা করা বিপদজনক। ক্যান্সার কোষ খুব দ্রুত শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যেতে পারে। মূল্যবান সময় নষ্ট হবে।

গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে শেষ করি। ক্যান্সারের বিভিন্ন রকম থেরাপি আছে- কেমোথেরাপি, রেডিওথেরাপি, ইম্যুনোথেরাপি ইত্যাদি। রেডিওথেরাপি চলাকালীন অ্যান্টি অক্সিডেন্টযুক্ত টোটকা সেবন করলে থেরাপির কার্যকরীতা কমে যায়।   কেমোথেরাপি চলাকালীন সাইট্রাস যেমন গ্রেপফ্রুট* খেলে কেমোথেরাপির শক্তি কমে যায়। বোঝা গেল, যা ভালো, তা সবসময় ভালো না। শীতকালের ওয়াজ একরকম, গরমকালের ওয়াজ আরেকরকম। জেনে, শুনে, পড়ে, বুঝে কাজ করতে হবে।

* গ্রেপফ্রুটের অনেকে সরাসরি অনুবাদ করে মনে করেন এটা আঙ্গুরফল। তখন রোগীদের আঙ্গুর খেতে নিষেধ করেন। আসলে, গ্রেপফ্রুট হল জাম্বুরাজাতীয় ফল। কেমোথেরাপি চলাকালীন জাম্বুরা এবং এজাতীয় সাইট্রাস ফল এড়িয়ে চলতে হবে। জ্ঞান নয়, সঠিক জ্ঞানই শক্তি।

দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে