ঢাকা      রবিবার ২০, জানুয়ারী ২০১৯ - ৭, মাঘ, ১৪২৫ - হিজরী

ঐ নতুনের কেতন উড়ে

বৃহস্পতিবার দেশের সব মেডিকেলে এক যোগে শুরু হলো এমবিবিএস প্রথম বর্ষের আনুষ্ঠানিক যাত্রা। স্বপ্নযাত্রার প্রথম দিন। নতুনদের ঘিরে দেশের বিভিন্ন মেডিকেল অঙিনাগুলো সেজেছে আজ বর্ণিল সাজে।  প্রথম দিন ওরিয়েন্টেশন ক্লাস শেষে আগামীর চিকিৎসকরা জানিয়েছেন মেডিভয়েসের কাছে তাদের অনুভূতি। আগামী দিনের স্বপ্নও তারা বলেছেন অকপটে। তাদের স্বপ্নমালা নিয়ে প্রতিবেদনটি সাজিয়েছেন আহসান হাবিব

ঢাকা মেডিকেলের শিক্ষার্থী আনিকা তাহসিন ইসলাম মেডিভয়েসকে বলেন, আমার সব মিলিয়েই অনেক ভালো লেগেছে। আমি যে শপথ নিয়েছি তা আমার অন্তরকে প্রসারিত করেছে। আমি ডাক্তার হওয়ার পাশাপাশি ভালো মানুষও হতে চাই। আমরা একে অপরের সাথে পরিচিত হয়েছি। শিক্ষকদের আমার কাছে খুবই আন্তরিক মনে হয়েছে। আমি তাদের কাছ থেকে জ্ঞান অর্জন করতে চাই।

স্যার সলিমুল্লাহ্ মেডিকেলের শিক্ষার্থী আকাশ হালদার বলেন, স্যার সলিমুল্লাহ্ মেডিকেল কলেজের প্রথম ক্লাস দিয়েই শুরু হলো আমার স্বপ্ন পূরণের পথচলা। নতুন ক্যম্পাস,,নতুন পরিচয়ও বটে। দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ স্যার সলিমুল্লাহ্ মেডিকেল এর স্টুডেন্ট। ভাবতেই মনের মধ্যে এক অন্যরকমের প্রশান্তি চলে আসছে।

ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী কামরুল হাসান মেডিভয়েসকে বলেন, আমার ইচ্ছে ছিলো ঢাকার কোনো মেডিকেল কলেজে ভর্তি হবো। কিন্তু তা হলো না। তারপরেও আমি আনন্দিত। ময়মনসিংহ মেডিকেল কলেজ আমার কাছে বেশ ভালো লেগেছে। সবুজে ঘেরা কলেজ, পরিচ্ছন্ন পরিবেশ আমাকে মুগ্ধ করেছে। স্যাররা আমাদের সাহস যুগিয়েছেন। তারা বলেছেন, নিয়মিত পড়াশোনা করলে মেডিকেল লাইফ খুবই উপভোগ্য।

চট্টগ্রাম মেডিকেলের শিক্ষার্থী জেবিন কাউসার বলেন, স্যাররা আমাদের পরিশ্রমী হতে, ভালোভাবে পড়াশোনা করতে, নিয়মকানুন মেনে চলতে, বাবা-মার কথা মেনে চলতে বলেছেন। আমার কাছে কলেজ ও হোস্টেলের পরিবেশ ভালো লেগেছে। আমাদের টিচার, বড় ভাইয়া ও আপুরা সহযোগিতা করেছেন।

রাজশাহী মেডিকেলের শিক্ষার্থী মো. কায়েস ফয়সাল মেডিভয়েসকে বলেন, এই কলেজকে আমার খুবই ভালো লেগেছে। প্রশস্ত এরিয়া, সৌহার্দ্যপূর্ণ পরিবেশ, টিচারদের দিকনির্দেশনা আমাকে মুগ্ধ করেছে। আমি ভবিষ্যতে নিজেকে দেশ ও মানুষের কল্যাণে নিয়োজিত করতে চাই।

শহীদ জিয়াউর রহমান মেডিকেলের শিক্ষার্থী সুমনা খাতুন বলেন, সাদা এপ্রোনের স্বপ্নটা আমার দীর্ঘদিনের। আজ সেটি অর্জন করতে পেরে আমি খুবই আনন্দিত। আমি মেডিকেলে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আমি এ অর্জন ধরে রাখার চেষ্টা করবো।

সিলেট এমএজি ওসমানী মেডিকেলের শিক্ষার্থী মোহাম্মদ সিয়াম হোসাইন মেডিভয়েসকে বলেন, আমার বাবা-মার আলাদা স্বপ্ন ছিল। বাবার স্বপ্ন ছিল আমাকে ভার্সিটিতে পড়ানোর। আর মা স্বপ্ন দেখতো ডাক্তার বানানোর। আমি দুজনের স্বপ্নই পূরণ করতে পেরেছি। একদিকে ঢাকা ইউনিভার্সিটি অন্যদিকে সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজে চান্স পেয়েছি। আজকের দিনটি আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে। আমি একজন ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে চাই। সবাই দোয়া করবেন।

শের-ই-বাংলা মেডিকেলের শিক্ষার্থী মেহেরুন নিসা মিম বলেন, সৃষ্টিকর্তাকে অসংখ্য ধন্যবাদ। তিনি আমার রহম করেছেন। আমাকে ডাক্তার হওয়ার সুযোগ করে দিয়েছেন। আজকের দিনটি আমার কাছে অন্যান্য দিনের চেয়ে আলাদা। সাদা এপ্রোনে নিজেকে দেখতে পেরে খুবই ভালো লাগছে।

রংপুর মেডিকেলের শিক্ষার্থী সুমাইয়া আক্তার মেডিভয়েসকে বলেন, অনেকের মতো আমার স্বপ্ন ছিলো মেডিকেলে পড়ার। আমার সে স্বপ্ন পূরণ হয়েছে। আমি আমার সফলতা সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আমি ভবিষ্যতে একজন ভালো ডাক্তার হতে চাই।

খুলনা মেডিকেলের শিক্ষার্থী আযহারুল ইসলাম বলেন, বাবা স্বপ্ন দেখতো যে তাঁর ছেলে ডাক্তার হবে। সেই স্বপ্ন বাস্তবায়নে আমি সবটুকু প্রচেষ্টা প্রয়োগ করেছি। আমি মেডিকেল অঙ্গনে পা রাখতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আজ আমার স্বপ্ন পূরণের শুভ সূচনা। আমি সবার কাছে দোয়া চাই।

শিক্ষকদের পরামর্শ

বিএসএমএমইউর মেডিসিন বিভাগের সদ্য সাবেক ডীন ও দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, দেশের বিভিন্ন প্রান্তে আমার হাজার হাজার ছাত্র-ছাত্রী রয়েছে, যাদের বেশিরভাগই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অধিষ্ঠিত হয়েছে। দেশের এমন কোনো মেডিকেল কলেজ নাই যেখানে আমার ছাত্র-ছাত্রীরা শিক্ষকতা করছে না। 

আমার একটা টার্গেট ছিল যে, মেডিকেলের জন্য ভালো সংখ্যক শিক্ষক তৈরি করা, সেটা পুরোপুরি করতে না পারলেও উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক তৈরি করতে পেরেছি। এটা আমার জন্য একটা তৃপ্তিদায়ক বিষয়। 

নবীনদের উদ্দেশে ডা. এবিএম আবদুল্লাহ বলেন, তরুণরা অনেক বড় স্বপ্ন নিয়ে মেডিকেল আঙিনায় পা রাখেন। যারা সবেমাত্র শুরু করছেন তারা মনে রাখবেন যে, এখানে সচেতনতা ও সততার কোনো বিকল্প নেই। আপনাকে প্রথম থেকেই ভালো পড়াশোনা করতে হবে।

তাদের প্রতি আমার পরামর্শ হলো- সদ্য যারা মেডিকেলে আসলেন তারা অন্য কোনো পেশায় জড়িয়ে পড়বেন না। বিশেষ করে, অনেকেই রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। এটা কখনোই করবেন না। মেডিকেল সায়েন্সে এটা একটা বড় বাধা। 

তিনি বলেন, সবার ব্যক্তি স্বাধীনতা আছে এটা ঠিক, কিন্তু তার মানে এই নয় যে, আপনি অন্য কাজে সময় ব্যয় করে আপনার প্রফেশনের ক্ষতি করবেন। এটা যেন কেউ না করেন। আপনি যদি এটা করতে পারেন, তাহলে আপনি গর্বিত হবেন, আপনার বাবা-মা গর্বিত হবে, দেশ উপকৃত হবে।

একুশে পদকপ্রাপ্ত চিকিৎসক প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ আরও বলেন, নবীনরা মনে রাখবেন, শুধু বই পড়ে ডাক্তার হওয়া যাবে না। যে কেউ বাজার থেকে বই কিনে পড়তে পারে। কিন্তু আপনাকে রোগীদের মাধ্যমেই প্রতিথযশা ডাক্তার হতে হবে। কেউ যদি মনে করে, বই পড়বো আর ভালো ডাক্তার হবো সে কোনো দিনই ভালো ডাক্তার হতে পারবে না।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশেশহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মাকসুদুল আলম বলেন, আমাকে যখন ছোটবেলায় রচনা লিখতে দেয়া হতো তখন আমি লিখতাম, আমি ডাক্তার হতে চাই। জনগণের সেবা করতে চাই। সত্যিকারার্থে যদি আমি দেশের ও দেশের মানুষের সেবা করতে চাই তাহলে আমাদের জ্ঞান অর্জনের আগ্রহ বাড়াতে হবে। কাজের প্রতি যত্নবান হতে হবে। আমার আশপাশের মানুষকে সম্মান করতে হবে। এটাই একমাত্র পেশা যেখানে আপনি জনগণের সেবা করতে, আর্থিকভাবে সামর্থবান হতে এবং আল্লাহর নৈকট্য লাভ করতে পারবেন। এজন্য আপনার সদিচ্ছা থাকা খুবই দরকার।

আরও পড়ুন

মেডিকেল শিক্ষার্থীদের রাজনীতিতে জড়ানো উচিত নয়: ডা. এবিএম আব্দুল্লাহ

সংবাদটি শেয়ার করুন:

 


ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত

আবারো সড়কে প্রাণ গেলো মেডিকেল শিক্ষার্থীর

আবারো সড়কে প্রাণ গেলো মেডিকেল শিক্ষার্থীর

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর মালিবাগে সড়ক দুর্ঘটনায় আনোয়ার খান মেডিকেল কলেজের শিক্ষার্থী আফসানা ইলিয়াস ইতি…

বিএসএমএমইউতে বিদায়ী সংবর্ধনায় সিক্ত ডা. এম এ জলিল

বিএসএমএমইউতে বিদায়ী সংবর্ধনায় সিক্ত ডা. এম এ জলিল

মেডিভয়েস রিপোর্ট: বিএসএমএমইউতে সহকর্মীদের বিদায়ী সংবর্ধনায় সিক্ত হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল…

রেসিডেন্সি প্রোগ্রাম কোর্সে ভর্তি শুরু ১৫ জানুয়ারি

রেসিডেন্সি প্রোগ্রাম কোর্সে ভর্তি শুরু ১৫ জানুয়ারি

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় এবং এর অধিভূক্ত মেডিকেল কলেজ, ডেন্টাল…

একহাজার শীতার্তদের মুখে হাসি ফুটিয়েছে মনসুর আলী মেডিকেলের শিক্ষার্থীরা

একহাজার শীতার্তদের মুখে হাসি ফুটিয়েছে মনসুর আলী মেডিকেলের শিক্ষার্থীরা

মেডিভয়েস রিপোর্ট: ।দিনাজপুরের পার্বতীপুর উপজেলায় গরিব শীতার্থদের আর্থিক সহযোগীতা এবং শীতবস্ত্র বিতরণ কর্মসূচী…

চিকিৎসা খাতে ছেলেদের তুলনায় এগিয়ে যাচ্ছে মেয়েরা

চিকিৎসা খাতে ছেলেদের তুলনায় এগিয়ে যাচ্ছে মেয়েরা

মেডিভয়েস রিপোর্ট: একটা সময়ে নেপথ্যে থেকে পুরুষদের অনুপ্রেরণা যোগাতো নারীরা। তবে, এখন…

ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার পেলেন ডা. কান্তা

ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার পেলেন ডা. কান্তা

মেডিভয়েস রিপোর্ট:‘ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার-২০১৮’ অর্জন করেছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর