ঢাকা      শনিবার ২৩, মার্চ ২০১৯ - ৯, চৈত্র, ১৪২৫ - হিজরী

ব্রিটিশ মেডিকেল জার্নাল সাউথ এশিয়া পুরস্কার পেলেন বাংলাদেশি চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশি তরুণ চিকিৎসককে ‘ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার-২০১৮’ প্রদান করা হয়েছে। বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারের মধ্যে এ পুরস্কার অর্জন করেছেন চাঁদপুরের কৃতি সন্তান ডা. কানিজ সুলতানা কান্তা। তিনি চাঁদপুর জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি ও আয়কর উপদেষ্টা অ্যাডঃ শাহ মো. আবদুল কুদ্দুছের একমাত্র মেয়ে।

সম্প্রতি ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল সাউথ এশিয়া (BMJ) পুরস্কার বিতরণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার নয়টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশী ফাইনালিস্ট হিসেবে ডা. কানিজ সুলতানা কান্তা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং এই পুরস্কার লাভ করেন।

জানা যায়, ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল সাউথ এশিয়া (BMJ) প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার নয়টি দেশ থেকে ডাক্তাররা অংশ নেন। এ নয়টি দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভুটান, মায়ানমার, মালদ্বীপ ও আফগানিস্তান। এ নয়টি দেশের ১৫শ’র ও বেশি দক্ষ ডাক্তারকে এ প্রতিযোগিতার জন্যে মনোনয়ন দেয়া হয়। পরবর্তীতে এদের মধ্য থেকে বাছাইকৃত ৪শ’৩৬ জনকে নির্বাচন করা হয়। 

সর্বশেষ ৩০ জন ডাক্তারকে ১০ বিভাগে নির্বাচন করা হয়। এই ৩০ জন ডাক্তারকে গত ১ ডিসেম্বর ২০১৮ তারিখে ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত উক্ত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। পরবর্তীতে বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারকে বিজয়ী ঘোষণা করা হয়।

তিনি Non Communicable Disease initiative of the year বিভাগে বিজয়ী হন। তাঁর উপস্থাপনার বিষয় ছিলো Ending Eclampsia (গর্ভকালীন খিঁচুনি)। তিনি বর্তমানে Ending Eclampsia প্রকল্পে USAID -এর তহবিলে Population Council-এ অ্যাসিস্টেন্ট প্রোগ্রাম অফিসার হিসেবে কর্মরত আছেন। তাদের এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে এক্লাম্পশিয়ার কারণে মাতৃমৃত্যুর হার কমানো।

ডাঃ কানিজ সুলতানা কান্তা ২০০০ সালে চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০২ সালে চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ থেকে ২০০৮ সালে এমবিবিএস ডিগ্রি লাভ করেন। এরপর ২০১৪ সালে ‘পাবলিক হেল্থ’-এর উপর NIPSOM (জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান) থেকে মাস্টার্স সম্পন্ন করেন। ডাঃ কানিজ সুলতানা ভবিষ্যতে গবেষণার ওপর আরও অনেক কাজ করতে চান। তার উত্তরোত্তর সাফল্যের জন্যে তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

সরকারি মেডিকেলে চান্স না পাওয়ায় অনেক অপমান সইতে হয়েছে

সরকারি মেডিকেলে চান্স না পাওয়ায় অনেক অপমান সইতে হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অধিভুক্ত মেডিকেল কলেজের ২০১৮ সালের নভেম্বরের এমবিবিএস ফাইনাল প্রফে…

যুক্তরাষ্ট্রে রেসিডেন্সি পেলেন অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক

যুক্তরাষ্ট্রে রেসিডেন্সি পেলেন অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছর অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ একাধিক অঙ্গরাজ্যে…

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি…

ডাক্তার হওয়া হলো না আবরারের!

ডাক্তার হওয়া হলো না আবরারের!

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর যমুনা ফিউচার পার্কের সামনে আলোচিত সড়ক দুর্ঘটনায় নিহত আবরারের স্বপ্ন…

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের…

চিকিৎসকদের পদোন্নতি দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসকদের পদোন্নতি দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসকদের পদোন্নতি দেয়ার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর