ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

কানাডার টরন্টোয় ক্যানসার প্রতিরোধ বিষয়ক কর্মশালা

কানাডার টরন্টোয় বেঙ্গলি ইনফরমেশন অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) এর উদ্যোগে ক্যানসার প্রতিরোধ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১২ জানুয়ারি (শনিবার) স্থানীয় সময় বেলা দুইটায় টরন্টোর ৩০৭৯ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হবে।

উডগ্রিন কমিউনিটি সার্ভিসেসের সহায়তায় কর্মশালায় ক্যানসারের ঝুঁকি প্রতিরোধ বিষয়ক তথ্য প্রদান করা হবে।

বায়েসের পক্ষ থেকে বলা হয় ক্যানসার মরণব্যাধি রোগ। যেকোনো বয়সে মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারেন। বংশগত কারণে যেমন ক্যানসার হতে পারে, তেমনি পরিবেশ স্বাস্থ্যগত বিভিন্ন কারণেও ক্যানসারের সূত্রপাত হতে পারে। ২০০ প্রকারেরও বেশি ক্যানসার রয়েছে। প্রত্যেক ক্যানসারই আলাদা এবং এর চিকিৎসা পদ্ধতিও আলাদা। তবে অনেক ক্ষেত্রে ক্যানসার প্রতিরোধ করা যায়।

এক-তৃতীয়াংশ ক্যানসার শুরুতে নির্ণয় করতে পারলে ক্যানসার থেকে মুক্তি পাওয়া সম্ভব। অত্যধিক চর্বি জাতীয় খাদ্য পরিহার, শারীরিক পরিচর্চা, অ্যালকোহল ধূমপান থেকে বিরত থাকা, শাক সবজি ফলমূল খাওয়ার মাধ্যমে ক্যানসারের সম্ভাবনা কমিয়ে আনা সম্ভব।

মরণব্যাধি ক্যানসার রোগ সম্পর্কে তথ্য প্রদান সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বায়েস কর্মশালার আয়োজন করেছে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হালকা খাবার দূর-দুরান্ত থেকে আগত নাম নিবন্ধনকৃতদের টিটিসি টোকেন দেওয়া হবে। এতে আগ্রহী কমিউনিটি সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে। অংশগ্রহণকারীরা ৬৪৭৯৮১৭৮৫৩ নম্বরে ফোন করে অথবা ইমেইলে অগ্রিম নাম নিবন্ধন করতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

মেডিভয়েস ডেস্ক: পাকিস্তানে ৮৫ হাজার নারী চিকিৎসাবিদ্যায় ডিগ্রি অর্জন করেও প্র্যাকটিস (চিকিৎসাসেবা দেয়া)…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর