ঢাকা      শনিবার ২৩, মার্চ ২০১৯ - ৯, চৈত্র, ১৪২৫ - হিজরী

মন্ত্রিপরিষদে স্থান পেলেন তিন চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে একাদশ জাতীয় সংসদে ৪৭ সদস্যের নতুন মন্ত্রিপরিষদ গঠন করা হচ্ছে। আজ সোমবার (৭ জানুয়ারি) বিকেল ৩টায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাদের শপথ বাক্য পাঠ করাবেন। তাদের মধ্যে ডা. দিপু মনিসহ স্থান পেয়েছেন তিন চিকিৎসক। তারা হলেন, ডা. এনামুর রহমান, ডা. মুরাদ হাসান ও ডা. দিপু মনি। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও মহাজোট থেকে ১৩ চিকিৎসক সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে তিনজন নতুন সংসদ সদস্য।  বাকিরা পুরনো।  তাদের মধ্য থেকে ডা. দিপু মনিকে শিক্ষা মন্ত্রনালয়ের পূর্ণ মন্ত্রী, ডা. এনামুর রহমানকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং ডা. মুরাদ হাসানকে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে।

গতকাল রোববার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন। একই সঙ্গে দুপুর থেকে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা সংশ্লিষ্টদের ফোন করে শপথ নেয়ার জন্য আমন্ত্রণ জানান।

ডা. দীপু মনি:

স্বাধীনতার পর দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি। তিনি চাঁদপুর-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর আগে নবম সংসদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দেশে তিনিই প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

ডা. দীপু মনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য ও পূর্ব পাকিস্তান ছাত্র লীগের প্রথম কাউন্সিল-নির্বাচিত সাধারণ সম্পাদক এম.এ ওয়াদুদের কন্যা। দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

এছাড়া তাঁর নেতৃত্বে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবেশী দেশসমূহের সাথে বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে। এবং এ সময়ে তিনি কমনওয়েলথ মিনিস্ট্রেরিয়াল অ্যাকশন গ্রুপ-এর প্রথম নারী এবং দক্ষিণ এশীয় চেয়ারপার্সন নির্বাচিত হন। এবং বাংলাদেশ সরকার প্রতিবেশী দেশ মিয়ানমার এবং ভারতের সাথে প্রায় চার দশকের সমুদ্র সীমা সংক্রান্ত অমীমাংসিত বিষয়টি আন্তর্জাতিক আইনের আওতায় চূড়ান্ত ভাবে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করে।

ডা. এনামুর রহমান:

সরকারের নতুন মন্ত্রিসভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ডা. এনামুর রহমান। তিনি একাদশ সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসনে আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন।

১৯৮২ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে প্রবেশ করেন ডা. মো: এনামুর রহমান। সেসময় তাঁর কর্মস্থল ছিল সাভার। পরবর্তীতে তাঁকে গোপালগঞ্জ জেলায় বদলি করা হলে চাকরি ছেড়ে দেন তিনি। ১৯৯২ সালে তিনি সাভারে ফিরে আসেন এবং এনাম ক্লিনিক নামে ৬ শয্যা বিশিষ্ট একটি ছোট ক্লিনিক গড়ে তোলেন। ২০০৩ সালে তিনি প্রতিষ্ঠা করেন এনাম মেডিকেল কলেজ ও হাসপাতাল। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে পড়লে আহতদের তিন মাস বিভিন্ন পর্যায়ে চিকিৎসাসেবা দিয়ে আলোচিত হোন এনাম মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা ডা. মোঃ এনামুর রহমান।

ডা. মুরাদ হাসান:

আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. মুরাদ হাসান। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের অনারারি কনসালটেন্ট ডা. মুরাদ হাসান ২০০৮ সালে প্রথমবারের মতো নির্বাচিত হন। 

তিনি জামালপুর জিলা স্কুল থেকে এসএসসি ও নটরডেম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন নতুন এ স্বাস্থ্যপ্রতিমন্ত্রী। এছাড়াও তিনি রেডিওথেরাপীতে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

ডা. মুরাদ হাসান জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর কেন্দ্রীয় নেতা। তাঁর বাবা বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর প্রয়াত অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিবনগর সরকারের অস্থায়ী বিচারপতি। 

আরও পড়ুন: 

স্বাস্থ্যমন্ত্রী হলেন জাহিদ মালেক

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

►দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী হলেন ডা. এনামুর রহমান

►বিদেশে রোগী যাওয়ার প্রবণতা বন্ধ করার চেষ্টা করবো: ডা. এনামুর রহমান

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

সরকারি মেডিকেলে চান্স না পাওয়ায় অনেক অপমান সইতে হয়েছে

সরকারি মেডিকেলে চান্স না পাওয়ায় অনেক অপমান সইতে হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অধিভুক্ত মেডিকেল কলেজের ২০১৮ সালের নভেম্বরের এমবিবিএস ফাইনাল প্রফে…

যুক্তরাষ্ট্রে রেসিডেন্সি পেলেন অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক

যুক্তরাষ্ট্রে রেসিডেন্সি পেলেন অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছর অর্ধ শতাধিক বাংলাদেশি চিকিৎসক যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ একাধিক অঙ্গরাজ্যে…

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি…

ডাক্তার হওয়া হলো না আবরারের!

ডাক্তার হওয়া হলো না আবরারের!

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর যমুনা ফিউচার পার্কের সামনে আলোচিত সড়ক দুর্ঘটনায় নিহত আবরারের স্বপ্ন…

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের…

চিকিৎসকদের পদোন্নতি দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসকদের পদোন্নতি দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসকদের পদোন্নতি দেয়ার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর