০৬ জানুয়ারী, ২০১৯ ১১:২৪ পিএম

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

মেডিভয়েস রিপোর্ট: স্বাধীনতার পর দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হচ্ছেন ডা. দীপু মনি। এছাড়াও তিনি প্রথম কোনো চিকিৎসক যিনি শিক্ষামন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হচ্ছেন। যিনি এর আগেও প্রথম নারী হিসেবে পররাষ্ট্রের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। 

রোববার বিকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া ডা. দীপু মনি বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী মন্ত্রী। এর আগে নবম সংসদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দেশে তিনিই প্রথম নারী হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া দশম সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তার অনন্য অবদানের জন্য ইতিমধ্যে মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন ঢাকা মেডিকেল থেকে এমবিবিএস পাস করা এ চিকিৎসক।

মেডিভয়েসের পক্ষ থেকে সম্মানিত শিক্ষামন্ত্রী ডা. দীপুমনির জন্য বিশেষ শুভ কামনা।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ছাড়া এখন পর্যন্ত মোট ৩ জন নারী মন্ত্রিত্ব পাচ্ছেন। অন্য দুই নারী হলেন- বেগম মন্নুজান সুফিয়ান ও বেগম হাবিবুন নাহার। এরমধ্যে মন্নুজান পাচ্ছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর এবং বন ও পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন বেগম হাবিবুন।

আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য পদে মনোনয়ন পাওয়ার পর গত ২৫ নভেম্বর মেডিভয়েসকে দেয়া এক সাক্ষাৎকারেডা. দীপুমনি মেডিভয়েসকে বলেছিলেন, ‘নির্বাচিত হলে একজন আইনপ্রণেতা হিসেবে দেশের সবক্ষেত্রে যেসব দায়িত্ব থাকবে সেসব করব। তারপরও আমি যেহেতু একজন চিকিৎসক সেজন্য স্বাস্থ্যসেবার মান উন্নত করা ও এটাকে সহজলভ্য করার জন্য আমার যা কিছু করণীয় থাকবে তা করবো।’

আরও পড়ুন

স্বাস্থ্যমন্ত্রী হলেন জাহিদ মালেক

►ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

►দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী হলেন ডা. এনামুর রহমান

►বিদেশে রোগী যাওয়ার প্রবণতা বন্ধ করার চেষ্টা করবো: ডা. এনামুর রহমান

 

  এই বিভাগের সর্বাধিক পঠিত