০৬ জানুয়ারী, ২০১৯ ০৫:১০ পিএম

ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী
  • ডা. মুরাদ হাসান নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. মুরাদ হাসান। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের অনারারি কনসালটেন্ট ডা. মুরাদ হাসান ২০০৮ সালে প্রথমবারের মতো নির্বাচিত হন। 

তিনি জামালপুর জিলা স্কুল থেকে এসএসসি ও নটরডেম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন নতুন এ স্বাস্থ্যপ্রতিমন্ত্রী। এছাড়াও তিনি রেডিওথেরাপীতে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন।

ডা. মুরাদ হাসান জামালপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর কেন্দ্রীয় নেতা। তাঁর বাবা বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর প্রয়াত অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিবনগর সরকারের অস্থায়ী বিচারপতি। 

এছাড়াও নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রীর বাবা অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও জামালপুর জেলা আওয়ামী লীগের দীর্ঘদিনের সভাপতি ছিলেন।

মেডিভয়েসের পক্ষ থেকে নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রীকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

নতুন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন

এদিকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন বর্তমান স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি একাদশ সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। 

রোববার বিকাল সাড়ে ৪টায় নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, নতুন মন্ত্রিসভায় ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী স্থান পাচ্ছেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভার নতুন সদস্যরা। 

বর্তমান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম নতুন মন্ত্রিপরিষদে ঠাঁই পাননি। এছাড়াও বর্তমান সরকারের অনেক মন্ত্রী ও প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন। 

এক নজরে ৪৬ সদস্যের মন্ত্রিসভার সদস্যরা-

পূর্ণমন্ত্রী

ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), আ হ ম মোস্তফা কামাল (অর্থ), ড. আব্দুর রাজ্জাক (কৃষি), ডা. দীপু মনি (শিক্ষা), আনিসুল হক (আইন ও সংসদ), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযোদ্ধা), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র), ড. হাছান মাহমুদ (তথ্য), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), টিপু মুনশি (বাণিজ্য), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্য), ডক্টর আবুল মোমেন (পররাষ্ট্র), সাইফুজ্জামান চৌধুরী জাবেদ (ভূমি), তাজুল ইসলাম (স্থানীয় সরকার), সাহাবউদ্দিন (পরিবেশ ও বন), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত), নুরুল ইসলাম সুজন (রেল), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি)

প্রতিমন্ত্রী

শাহরিয়ার আলম (পররাষ্ট্র), ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ), নসরুল হামিদ (বিদ্যুৎ ও জ্বালানী), জুনাইদ আহমেদ পলক (আইসিটি), কামাল আহমেদ মজুমদার (শিল্প), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), ডা. এনামুর রহমান (দুর্যোগ ও ত্রাণ), আশরাফ আলী খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), স্বপন ভট্টাচার্য (এলজিআরডি), মাহবুব আলী (বিমান), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার), জাহিদ ফারুক (পানিসম্পদ), শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী

বেগম হাবিবুন নাহার (পরিবেশ ও বন), এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।

আরও পড়ুন: 

স্বাস্থ্যমন্ত্রী হলেন জাহিদ মালেক

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

►দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী হলেন ডা. এনামুর রহমান

►বিদেশে রোগী যাওয়ার প্রবণতা বন্ধ করার চেষ্টা করবো: ডা. এনামুর রহমান

  এই বিভাগের সর্বাধিক পঠিত