ঢাকা      রবিবার ২০, জানুয়ারী ২০১৯ - ৭, মাঘ, ১৪২৫ - হিজরী

স্বাস্থ্যমন্ত্রী হলেন জাহিদ মালেক

মেডিভয়েস রিপোর্ট:  আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিসভায় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক। তিনি একাদশ সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। 

এদিকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. মুরাদ হাসান।  

রোববার বিকাল সাড়ে ৪টায় নতুন মন্ত্রিসভা ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

তিনি জানান, নতুন মন্ত্রিসভায় ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী স্থান পাচ্ছেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভার নতুন সদস্যরা। 

বর্তমান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম নতুন মন্ত্রিপরিষদে ঠাঁই পাননি। এছাড়াও বর্তমান সরকারের অনেক মন্ত্রী ও প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন।  

নতুন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পরিচয়

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক মানিকগঞ্জ জেলার সদর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৯ সালের ১১ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর পিতা কর্নেল (অব.) এ, মালেক ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী।  জাহিদ মালেকের মায়ের নাম ফৌজিয়া মালেক।

২০০৮ সাল থেকে তিনি মানিকগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হয়ে আসছেন। তিনি ২০১৪ সালের ১২ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন।
 
জাহিদ মালেক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে সম্মানসহ স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি দেশের একজন স্বনামধন্য বিশিষ্ট ব্যবসায়ী। ইতিপূর্বে ১৯৮৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ থাই এ্যালুমিনিয়াম লিঃ, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিঃ, বিডি থাইফুড এন্ড বেভারেজ লিঃ, রাহাত রিয়েল এস্টেট এন্ড কন্সট্রাকশন লি., বিডি সানলাইফ ব্রোকারেজ হাউজ লিঃ এর চেয়ারম্যান হিসেবে সফলতার সাথে দায়িতব পালন করেছেন।

সেবামূখী গতিশীল স্বাস্থ্যখাত প্রতিষ্ঠায় দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে তিনি বর্তমানে কাজ করে চলেছেন। স্বাস্থ্যখাতে সুশাসন প্রতিষ্ঠা ও ব্যবস্থাপনায় দক্ষতা আনয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তিন সন্তানের জনক জনাব জাহিদ মালেকের সহধর্মিনীর নাম মিসেস শাবানা মালেক।

এক নজরে ৪৬ সদস্যের মন্ত্রিসভার সদস্যরা-

পূর্ণমন্ত্রী

ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), আ হ ম মোস্তফা কামাল (অর্থ), ড. আব্দুর রাজ্জাক (কৃষি), ডা. দীপু মনি (শিক্ষা), আনিসুল হক (আইন ও সংসদ), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযোদ্ধা), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র), ড. হাছান মাহমুদ (তথ্য), এম এ মান্নান (পরিকল্পনা), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), টিপু মুনশি (বাণিজ্য), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্য), ডক্টর আবুল মোমেন (পররাষ্ট্র), সাইফুজ্জামান চৌধুরী জাবেদ (ভূমি), তাজুল ইসলাম (স্থানীয় সরকার), সাহাবউদ্দিন (পরিবেশ ও বন), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), জাহিদ মালেক (স্বাস্থ্য), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত), নুরুল ইসলাম সুজন (রেল), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি)

প্রতিমন্ত্রী

শাহরিয়ার আলম (পররাষ্ট্র), ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ), নসরুল হামিদ (বিদ্যুৎ ও জ্বালানী), জুনাইদ আহমেদ পলক (আইসিটি), কামাল আহমেদ মজুমদার (শিল্প), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), ডা. এনামুর রহমান (দুর্যোগ ও ত্রাণ), আশরাফ আলী খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), স্বপন ভট্টাচার্য (এলজিআরডি), মাহবুব আলী (বিমান), ফরহাদ হোসেন (জনপ্রশাসন), শরীফ আহমেদ (সমাজকল্যাণ), কে এম খালিদ (সংস্কৃতি), মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার), জাহিদ ফারুক (পানিসম্পদ), শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম)।

উপমন্ত্রী

বেগম হাবিবুন নাহার (পরিবেশ ও বন), এনামুল হক শামীম (পানিসম্পদ), মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা)।

আরও পড়ুন:

 ডা. মুরাদ হাসান স্বাস্থ্য প্রতিমন্ত্রী

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে সবার চিকিৎসা ফ্রি হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে সবার চিকিৎসা ফ্রি হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: এক বছরের নিচে ও ৬৫ বছরের উর্ধ্বে দেশের সকল নাগরিকের…

সড়ক দুর্ঘটনায় আবারও চিকিৎসকের মৃত্যু

সড়ক দুর্ঘটনায় আবারও চিকিৎসকের মৃত্যু

মেডিভয়েস রিপোর্ট: বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজের ৯ম ব্যাচের শিক্ষার্থী ডা. সাদমান মুস্তফা আজ…

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২ দফা কর্মসূচি ঘোষণা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২ দফা কর্মসূচি ঘোষণা

মেডিভয়েস রিপোর্ট: সরকারের নির্বাচনী ইশতেহারে ঘোষিত কার্যক্রমের ভিত্তিতে কর্ম পরিকল্পনাসহ ১০০ দিনের…

সিভিল সার্জনদের সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

সিভিল সার্জনদের সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: মাঠ পর্যায়ে স্বাস্থ্য ব্যবস্থাপনায় দুর্বলতা দূর করতে ব্যর্থ হলে জেলা ও…

কুষ্টিয়া মেডিকেল কলেজের ভবন ধস, নিহত ১ আহত ৬

কুষ্টিয়া মেডিকেল কলেজের ভবন ধস, নিহত ১ আহত ৬

মেডিভয়েস রিপোর্ট: নির্মাণাধীন কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের ছাদ ধসে এক নির্মাণ…

ভারতীয় কোম্পানি নিম্নমানের এ প্লাস ক্যাপসুল কিনতে বাধ্য করেছে

ভারতীয় কোম্পানি নিম্নমানের এ প্লাস ক্যাপসুল কিনতে বাধ্য করেছে

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন,…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর