০২ জানুয়ারী, ২০১৯ ০৪:১৬ পিএম

ক্যান্সার চিহ্নিতকরণে বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কার

ক্যান্সার চিহ্নিতকরণে বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কার

মেডিভয়েস রিপোর্ট: ক্যান্সার চিহ্নিতকরণে নতুন পদ্ধতি আবিষ্কার করেছে বাংলাদেশি এক বিজ্ঞানী। ইতিমধ্যে আবিষ্কারের ভিডিও ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগেমাধ্যমে। এই পরীক্ষার মাধ্যমে খুব সহজে ক্যান্সার চিহ্নিত করা যাবে, ফলে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব  বলে দাবি করা হয়েছে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবু আলী ইবনে সিনা’র এই কাজ ক্যান্সার পরীক্ষার ক্ষেত্রে অভাবনীয় সাফল্য এনেছে। নতুন এই পদ্ধতিতে কেবল রক্ত ও টিস্যু পরীক্ষার প্রয়োজন হয়। এই পরীক্ষাটি একটি বিশেষ ধরনের ডিএনএ পরীক্ষার ওপর ভিত্তি করে তৈরি করেছেন তিনি।

আবু আলী ইবনে সিনা জানান, ভিন্ন ধরনের ক্যান্সারের ডিএনএর বৈশিষ্ট্য ভিন্ন। ওই রক্ত পরীক্ষার মাধ্যমে জিনগত বৈশিষ্ট্য ধরা পড়ে যার মাধ্যমে কী ধরনের ক্যান্সার তা নির্ণয় করা যায়। ফলে খুব সহজে ক্যান্সার চিহ্নিত করা যাবে। এর অর্থ হলো, যত দ্রুত ক্যান্সার নির্ণয় করা যাবে, তত দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে। বর্তমানে ইবনে সিনা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে কাজ করছেন তিনি।

এই গবেষণা দলে তার সঙ্গে ছিলেন আরও দুজন বিজ্ঞানী। তাদের আবিষ্কারের ভিডিওটি ফেসবুক পাতায় পোস্ট করে ‘টগবগ’। এখন পর্যন্ত এটি দেখা হয়েছে ১ লাখ ৬৩ হাজার বার।

►ভিডিওটি দেখুন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি