ডা. ফাহমিদা শিরীন নীলা

ডা. ফাহমিদা শিরীন নীলা

এমবিবিএস, এফসিপিএস (গাইনী)

ফিগো ফেলো (ইতালি)

গাইনী কনসালট্যান্ট, বগুড়া।


০২ জানুয়ারী, ২০১৯ ০৩:৩৩ পিএম

সেলিব্রেটি সাপ!

সেলিব্রেটি সাপ!

অনলাইন পত্রিকায় একটা খবর বেরিয়েছে। এক মহিলার পেট থেকে একটা জ্যান্ত সাপ বের হয়েছে। মহিলার কিছুদিন থেকে পেট ব্যাথা করছিল, অরুচি ভাব। বমি হয়েছে। বমির সাথে বের হয়ে এসেছে একটা তাজা সাপ। এক্কেবারে তাজা খবর। তা সেই তাজা খবরের সাথে একখানা তাজা সাপের ছবিও সেঁটে দিয়েছে। 

কাঁচের বয়ামের ভিতরে ঢুঁকিয়ে সাপকে গাছের সাথে ঝুলিয়ে রাখা হয়েছে মহিলার বাড়ীর সামনে। দর্শনার্থীদের দেখার সুবিধার্থে আর কি! খবর পাওয়া মাত্র দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসছেন মহিলার বাসায়। এক নজর দেখতে চান সেই সেলিব্রেটি সাপকে। মানুষের পেট থেকে আস্ত ফিরে আসা সহজ ব্যাপার না মোটেই। তা অনলাইন পত্রিকার বদৌলতে আমিও এক নজর দেখলুম সেলিব্রিটি সাপকে। কি সৌভাগ্য আমার!

উহাকে দেখামাত্র মনে পড়ে গেল আঠারো বছর আগের ঘটনা। দিনটি ছিল শুক্রবার,ছুটির দিন। ডিউটিতে ছিল আমার প্রাণপ্রিয় বান্ধবী ডা.শিল্পী। যিনি বর্তমানে শিশু শিল্পী হিসেবেই বেশী পরিচিত। শিশু রোগ বিশেষজ্ঞ বলে আজ তাকে যে যেনামেই ডাকুক না কেন, তার মতো সাহসী ডাক্তার খুব কমই আছে।

কেন? বলছি, শুনুন। সেদিন ছুটির দিনে পোষ্ট অপারেটিভ এক মহিলার শ্বাসকষ্ট শুনে সে দৌড়ে বাইশ নাম্বার ওয়ার্ডের পোষ্ট অপারেটিভ সাইডে ঢুকে দেখে মহিলার গলার ভেতরে কিছু আটকে আছে। মহিলার মুখ হা করে টর্চ ফেলতেই দেখা গেল, মহিলার গলার ভেতরে একটা সাপ আটকে আছে। সাপের এক মাথা শ্বাসনালীতে, অন্য মাথা খাদ্যনালীতে। আমার সাহসী বান্ধবী হাত দিয়ে টেনে জ্যান্ত সাপটা বের করে মহিলার জান বাঁচিয়েছিল। আমি হলে সাপ বের করা দূরে থাকুক, উহা দেখা মাত্রই নির্ঘাৎ চিৎপটাং হয়ে যেতাম।

আজ বড় আফসোস হচ্ছে রে শিল্পী, কেন যে ঐ সময় ফেসবুক ছিল না! নাহলে, হান্ড্রেড এন ওয়ান পারসেন্ট শিওর, তুই ঐদিনই সেলিব্রেটি হয়ে যেতিস। কেন আবার? মানুষের শ্বাসনালী থেকে আস্তা সাপ বের করার জন্য। সেই যে ক'দিন ধরে ঐ হাতে খেতে পারিসনি, চোখের সামনে সাপ ঘুরে বেড়াচ্ছিল,সেসব দুঃখও আর থাকতো না রে! কেন যে তখন অনলাইন ব্যাপার-স্যাপার ছিল না! দুঃখে মরে যাই। আমিও তাহলে এতোদিনে সেলিব্রেটির বান্ধবী হবার সুবাদে একটু ভাব-সাব নিতে পারতাম আর কি!

আচ্ছা শোন, সাপদের কি ফেসবুক একাউন্ট আছে? আমি তো এখন চিন্তায় আছি, এই খবর সর্পরাজ্যে পৌঁছুলে কি হবে? সাপদেরও তো একটা ইজ্জত আছে, নাকি নেই! শেষটায় দল বেঁধে সমবেত সুইসাইড না করে বসে!

আহারে হুজুগে বাঙালী, এদ্দিনেও কিরমি আর সাপের পার্থক্য বুঝলি না! তোদের কি হবে ফ্রান্স?

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না