ঢাকা সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৮ আশ্বিন ১৪২৬,    আপডেট ১১ ঘন্টা আগে
২৯ ডিসেম্বর, ২০১৮ ১১:৪৬

আন্তর্জাতিক কংগ্রেসে গবেষণা উপস্থাপন করবেন বাংলাদেশী চিকিৎসক

আন্তর্জাতিক কংগ্রেসে গবেষণা উপস্থাপন করবেন বাংলাদেশী চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: ইউরোপিয়ান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক কংগ্রেসে গবেষণা উপস্থাপন করবেন বাংলাদেশের সাইকিয়াট্রিস ডা. মো. সাঈদ এনাম।  ২০১৯ সালের ৬ এপ্রিল পোলান্ডের রাজধানী ওয়ারশোতে তিনদিনব্যাপী এ কংগ্রেস শুরু হবে।

সারা বিশ্ব এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (EU) দেশগুলোর মনোবিজ্ঞানী ও সাইকিয়াট্রিস্ট সংগঠন ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন (EPA) 'এর ২৭তম আন্তর্জাতিক এ সম্মেলন এটি।

ইউরোপিয়ান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন এই সম্মেলনে এবার নিজ গবেষণা উপস্থাপন করার সম্মান অর্জন করেছেন বাংলাদেশের মনোবিজ্ঞানী ও বিশিষ্ট সাইকিয়াট্রিস্ট ডা. মোহাম্মদ সাঈদ এনাম।

এ ব্যাপারে গত ১৭ ডিসেম্বর সায়েন্টিফিক প্রোগ্রাম কমিটির পক্ষে লোকাল অর্গানাইজিং কমিটির রিভিউ বোর্ড এক ই-মেইলে জানায়, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি সায়েন্টিফিক রিভিউ কমিটি আপনার গবেষণাটি ই-পোস্টার প্রেজেন্টেশনের জন্যে মনোনীত করেছে।’

সম্মেলনের তিনদিনই কংগ্রেস ভ্যানুতে ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে ‘ব্রেইন স্ট্রোক অ্যান্ড ডিপ্রেশন’ বিষয়ক তাঁর গবেষণাটি প্রদর্শিত হবে।  তিনি এ বিষয়ে কংগ্রেসে অংশগ্রহণকারীদের বিভিন্ন মনোবিজ্ঞানীদের প্রশ্ন উত্তর সেশন কন্ডাক্ট করবেন।

ডা. সাঈদ এনাম মৌলভীবাজার জেলার কুলাউড়ায়য় জন্মগ্রহণ করেন।  তাঁর বাবা আলহাজ্ব ফয়েজী আব্দুল মুনীম ছিলেন একজন শিক্ষক।

ডা. সাঈদ এনাম ১৯৯১ সালে প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৯৩ সালে সিলেট এমসি কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন।  এরপর তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।  তিনি সাইকিয়াট্রিতে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর এম ফিল ডিগ্রি অর্জন করেন।

২৪তম বিসিএসের এ কর্মকর্তা বর্তমানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে সিলেটে কর্মরত রয়েছেন।

ইতিপূর্বে অক্টোবর ২০১৮ সালে তিনি জাপানে মানসিক রোগ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে কী নোট স্পিকার হিসাবেও অংশগ্রহণ করেন।

ডা. সাঈদ এনাম জানান, ইউরোপিয়ান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশনের কংগ্রেসে গবেষণা উপস্থাপন করার আমন্ত্রণ পেয়ে তিনি বাংলাদেশি হিসেবে গর্ববোধ করেন।  এরকম আন্তর্জাতিক মনোবিজ্ঞানীদের কনফারেন্স গবেষণা উপস্থাপন করা এবং প্রশ্ন উত্তর দেয়া নিঃসন্দেহে অত্যন্ত সম্মানজনক।  তিনি সবার নিকট দোয়া কামনা করেন।

তিনি ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন (EPA) এবং আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন (APA) এর একজন মেম্বার।  আগামী ২০-২২ শে মে ২০১৯ সালে আমেরিকার সানফ্রানসিসকোতে অনুষ্ঠিত আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের কংগ্রেসেও গবেষণাসহ তাঁর অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত