ডা. নাজমুল ইসলাম

ডা. নাজমুল ইসলাম

অনারারি মেডিকেল অফিসার

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া।


২৬ ডিসেম্বর, ২০১৮ ০৮:৪৮ পিএম

একজন মানবিক চিকিৎসকের কর্মচিন্তা!

একজন মানবিক চিকিৎসকের কর্মচিন্তা!

চিকিৎসক হওয়ার স্বপ্ন কার না থাকে।  স্বপ্নের আদি পাঠে কেইবা চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে না।  আজ একজন চিকিৎসককে নিয়ে বলবো।  তিনি চিকিৎসক হওয়ার পাশাপাশি একজন মানবিক মানুষও।  তার নাম ডা. কাজী আয়শা সিদ্দীকা বর্ণা।  তিনি ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলায় জন্মগ্রহণ করেন।  বাবার একমাত্র মেয়ে বর্ণা খুব কড়া শাসনে বড় হয়েছেন।  তাকে তার বাবা মানবিক হতে বলতেন, মানুষকে ভালোবাসতে বলতেন।  এমনকি  বাসার কাজের লোককে ব্যক্তিগত কোন কাজের ব্যাপারে আদেশ করতে কড়া নিষেধ ছিল তার প্রতি। তাদেরকে নিজের পরিবারেরই একজন মনে করার আদেশ ছিল তার বাবা-মার।  মানবিক শিক্ষা পেয়ে বেড়ে উঠা ডা. বর্ণার মানবিক মানুষ হওয়ার প্রেরণাটা মুলত পরিবারের কাছ থেকেই পাওয়া।  তিনি ছোটবেলা থেকেই বিভিন্নভাবে অসহায় মানুষদের সহযোগিতা করেছেন।  ডা. বর্ণা এসএসসি পাশ করেন ময়মনসিংহ জেলার বিদ্যাময়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে।  হলি চাইল্ড স্কুল অ্যান্ড কলেজ থেকে পাশ করেন এইচএসসি।  এরপর ভর্তি হন সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজে ২০০৩-০৪  সেশনে।

তিনি মেডিকেল কলেজে অধ্যয়নরত অবস্থায় রোগীদের কষ্ট দেখে ভাবতেন।  রোগীদের নানা ভাবে সহযোগিতা করতেন।  রোগীদের রক্তের চাহিদা পূরণ করতে তিনি ব্ল্যাড ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন।  এরপর সহপাঠীদের সাথে আলোচনা করে একটা ব্ল্যাড ব্যাংক খোলার সিদ্ধান্ত নেন ডা. বর্ণা।  তিনি, ডা. রাসেল এবং আরও কিছু সহপাঠীর হাত ধরে যাত্রা শুরু করে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ইউনিট সন্ধানী শাখার।  তিনি ২০০৬-০৭ এবং ২০০৭-০৮ সেশনে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।  বহু রোগীকে রক্ত ম্যানেজ করে দেয়ার পাশাপাশি নিজেও রক্ত দিয়েছেন অসংখ্য বার।  ব্যস্ততম জীবনকে মোকাবেলা করে অসহায়দের রক্তের প্রয়োজনে পাশে দাঁড়াতেন সবসময়।

২০০৯ সালে এমবিবিএস পাশ করার পর সাভার পৌরসভায় মেডিকেল অফিসার পদে যোগদান করেন ডা. বর্ণা।  ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্র সন্তানের জননী।  পারিবারিক ব্যস্ততা, সন্তানদের লালনপালনের পাশাপাশি এখনও তিনি বিভিন্ন মানবিক কাজে অংশগ্রহণ করে চলেছেন।  বিভিন্ন জেলায় ফ্রি মেডিকেল ক্যাম্পে নিয়মিত রোগী দেখছেন।  বর্তমানে তিনি গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের ছাত্রছাত্রীদের দ্বারা পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল "অ আ ক খ" স্কুলের সাভার শাখার ম্যানেজিং কমিটির দায়িত্বও পালন করছেন।  

ডা. কাজী আয়শা সিদ্দীকা বর্ণা বলেন, ‘‘আমি ভবিষ্যতে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে চাই।  ‘অ আ ক খ’ স্কুলকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চাই।  স্কুলটি বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে যাবে এটাই কামনা করি।’’

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না