ঢাকা      সোমবার ২২, জুলাই ২০১৯ - ৭, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



ডা. তাইফুর রহমান

কনসালটেন্ট কার্ডিওলজি

জেনারেল হাসপাতাল, কুমিল্লা।


রসিক পৃথিবী: বিচিত্র সব পছন্দ

রঙ ভরা পৃথিবীতে মানব সন্তানের নাম নিয়ে রয়েছে উদ্ভট ও বিচিত্র সব পছন্দ। ব্যক্তিগতভাবে ডাক্তার হওয়ার সুবাদে নাম দিয়েই আমার চিকিৎসা শুরু হয়।

রোগীকে জিজ্ঞেস করি নাম কি? 
:ধলা মিয়া স্যার । 
তাকিয়ে ভাবি ধলা মিয়া এত কালা কেন? সারা শরীর কুচকুচে কাল। রাগ করেই এই নাম রাখা কিনা জানিনা।
তবে ধলা মিয়ার একটা জিনিস খুব সুন্দর, তার দাঁত গুলো, মুক্তার মত সাদা, ঝকঝকে।

রঙের প্রতি বাঙালীর প্রীতি চিরন্তন। কালা মিয়া, ধলা মিয়া, লাল মিয়া, লিল মিয়া, সবুজ, গোলাপী,রোজী ,কমলা খাতুন, বাসন্তী, ফিরোজা, সোনালী, রূপালী কি নাই তাদের নামের তালিকায়?

নিজের নামের অর্থ জানেনা বেশিরভাগ মানুষ। ৭০ বছরের জ্ঞানী মানুষটাও মাথা চুলকায়, তাইতো নামের মানেতো জানিনা। নাম তার জামাল মিয়া, বাবা তরিক মিয়া!! তরিক মানে রাস্তা আর মিয়া মানে একশ। জামাল মানে উট। তার মানে একশ রাস্তার ছেলে একশ উট!!

কেউ কেউ নিজের অজান্তেই সমস্ত দুনিয়ার স্রষ্টা বা মালিক বনে যায়। খলিকুজ্জামান এবং মালিকুজ্জামান নামদ্বয়ের অর্থ তাই দাড়ায়। এটা অন্যায়, অযৌক্তিক। একটু চিন্তা করলেই থমকে দাঁড়াতেন তারা।
আমার সবিনয় অনুরোধ একটু ভাবুন।

বাবা-মা স্রষ্টার নামের সাথে মিলিয়ে রাখে সন্তানের নাম, পূণ্যরে আশায়। স্রষ্টার পছন্দের নাম দুইটি আবদুল্লাহ এবং আবদুর রহমান। আবদুল খালেক, আবদুল মালেক, আবদুল আজিজ মানেই আল্লাহর বান্দা, আল্লাহর চাকর। ছেলে বড় হয়ে, গায়ে গতরে স্ফিত হয়ে , ইজ্জত সন্মানে গর্বিত হয়ে নাম পাল্টায় আব্দুল বাদ দিয়ে লিখে এম. এ। আমরাও বুঝে না বুঝে
তাকে আব্দুল বাদ দিয়ে সরাসরি আল্লাহর নামেই ডাকতে শুরু করি। কি ভয়ংকর ব্যাপার!!!

অমূল্য সম্পদ সন্তানের নামও রাখে বেশ ওজনদার, সোনা মিয়া, রূপা, রূপাই, সম্পদ।

একবার এক দম্পতি যাদের একজন মুসলিম একজন হিন্দু বিশ্বকবির কাছে গেল নবাগত ছেলের নাম লিখে দেবার জন্য। বিশ্বকবি বললেন আমি উচ্চারণ জানিনা, বানান জানি, " KAMAL"। আধুনিক এই পৃথিবীতে আমরা সবাই বর্ণচোরা, রং পাল্টাতে সিদ্ধহস্ত। এই সমাজের উপযোগী একটি উদাহরণ বটে !!

গ্রামের মহিলাদের নাম মাষ্টারের নেছা, পেসকারের নেছা, ব্যারিস্টারের নেছা। কি জানি ভবিষ্যতের রঙিন স্বপ্নই হয়তো তাদেরকে এ নামগুলো রাখতে উদ্ভুদ্ধ করে!! মহিলা বেগম নামটাও চমৎকার, নিজের পরিচয় বলে দেয় ।

জাপানের প্রধানমন্ত্রীর নাম যখন হয় তাকাইওনা মুতিবো তখন আশ্চর্য হতে হয়। অনেকেই অবাক হয় উনি মুতলে তাকানোর সুযোগ কই? সুযোগ থাকলেও তাকানোর সাহস কার?
কার ঘারে কয়টা ধর!!

পশ্চিমা বিশ্বে রয়েছে বিচিত্র নামের সমাহার। ফক্স, অক্স থেকে শুরু করে জঙ্গল, বুশ সবই আছে সেখানে।
এ নাম গুলোর রহস্য কি ওরাই জানে।

অনেকগুলো বাচ্চা মারা যাওয়ার পর মা- বাবা যখন ভূত- প্রেতের চিন্তায় ব্যাকুল তখন বাচ্চা হলে নাম রাখে পঁচা মিয়া, গেন্দু মিয়া, ঝারু মিয়া।সাথে নাক, কান ছিদ্র করে দাগী বানিয়ে দেয়।যাতে করে জ্বীন ভূতের নজর না পড়ে!! লেপ, তোষক, জাঝিম সরকার নাম লিখতেও বাঙালী সিদ্ধহস্ত।

আমার গ্রামের বাড়িতে একটা মেয়ের নাম রাখল তুকাজ্জিবুন। আমি জিজ্ঞেস করলাম এর মানেতো মিথ্যাবাদী, এটা কেন রাখলেন? ঝটপট উত্তর এটা কোরআন শরীফে আছে।

হুজুর ওয়াজ করেন কেয়ামতের দিন মানুষকে তার নাম ধরে জিজ্ঞেস করা হবে। সেদিন ভাল- খারাপ নামের ব্যাপক প্রভাব পরবে। আমার জিজ্ঞাসু মন জানতে চায় হুজুর আপনার নাম যে" কামেলে পীর তরিকতে রাব্বানী ওলামায়ে হাক্কানী জনাবে মোহাব্বত বদনা শাহ মুক্তিবাদী!!আপনার নাম আসলে কোনটা ???

বিঃদ্রঃ আমার অজান্তে এবং অনিচ্ছা স্বত্তেও কারো নামের সাথে মিলে গেলে এবং কেউ কষ্ট পেলে আমি দুঃখিত।

সংবাদটি শেয়ার করুন:

 


পাঠক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে

স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে

হাসপাতালের সকলে মিলে সমাজকে অনেক কিছুই দিতে পারে। সাধারণত যে মানুষ যেভাবে…

ভুতের হাসপাতাল!

ভুতের হাসপাতাল!

হুট করেই ইলেক্ট্রিসিটি চলে গেল। পড়ার টেবলে অন্যমনস্ক আমি যেই না সামনে…

ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন সমীপে কিছু কথা

ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন সমীপে কিছু কথা

বেশ কিছুদিন ধরেই ডেঙ্গু জ্বরের ভাইরাসবাহী এডিস মশার প্রকোপ বেড়েছে। রাজধানীতে এর…

স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হোয়াটস আপ ডক’ ৫০তম পর্বে

স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হোয়াটস আপ ডক’ ৫০তম পর্বে

ইলেক্ট্রনিক মিডিয়ায় ‘চিকিৎসা সংক্রান্ত’ অনুষ্ঠানের ব্যাপারে আমরা সবাই অবগত। কিন্তু যদি বলা…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর