ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
২৩ ডিসেম্বর, ২০১৮ ১২:১৫

প্রতিটি মায়ের কাছে পৌঁছে যাবে মিডওয়াইফরা

প্রতিটি মায়ের কাছে পৌঁছে যাবে মিডওয়াইফরা

মেডিভয়েস রিপোর্ট: গর্ভবতী মায়ের সুচিকিৎসা ও শিশু মৃত্যুহার কমাতে মা ও শিশুর পাশে রয়েছে মিডওয়াইফ। নিরাপদ মাতৃসেবা নিশ্চিত করতে একজন মাকে গর্ভাবস্থা থেকে ডেলিভারি পরবর্তী চার সপ্তাহ পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়। বর্তমানে বেশিরভাগ উপজেলায় কাজ করছে; আগামীতে প্রতিটি মায়ের কাছে এ সেবা পৌঁছে দেয়া হবে।

গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে মিডওয়াইফদের অংশগ্রহণে দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ মিডওয়াইফারি সোসাইটি (বিএমএস)। সারাদেশ থেকে ৩৬ জন মিডওয়াইফ এ প্রশিক্ষণে অংশ নেন।

অনুষ্ঠান সার্বিক পরিচালনা করেন বিএমএসের প্রজেক্ট ম্যানেজার শারমিন জয়া এবং ফাইন্যান্স কো-অডিনেটর এরশাদুল হক।

শারমিন শবনম জয়া বলেন,একজন মায়ের নরমাল ডেলিভারি করাতে কখন কখন ১৮ ঘণ্টা সময় লাগে। আবার কখনও কম সময় লাগে। অসচেতনতার কারণে রোগীরা এত দীর্ঘ সময় অপেক্ষা করতে চান না। তবে সময় কম বা বেশি লাগার বিষয়টা মায়ের শারীরিক অবস্থানসহ আরও বেশ কিছু বিষয়ের ওপর নির্ভর করে।

তিনি বলেন,আমাদের মিডওয়াইফরা একজন মাকে ডেলিভারির আগে থেকে পর্যবেক্ষণে রাখেন এবং প্রতিনিয়ত রিপোর্ট করে থাকেন। সেই রিপোর্টেই প্রমাণ করে মায়ের নরমাল ডেলিভারি হবে না অপারেশন করাতে হবে।এ সেবা প্রতিটি মায়ের কাছে পৌঁছে দিতে পারলে মাতৃ মৃত্যুহার অনেকাংশে কমে আসবে।

শারমিন আরও বলেন, বর্তমানে প্রায় এক হাজার ২০০ জন নিবন্ধিত মিডওয়াইফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে কাজ করছেন। এরা তিন বছর মেয়াদি ডিপ্লোমা প্রশিক্ষণপ্রাপ্ত। কর্মরত এসব মিডওয়াইফরা সফলতার সঙ্গে মা ও শিশু স্বাস্থ্যের পরিচর্যা করে থাকেন। সেই সঙ্গে মায়ের নরমাল ডেলিভারি করানোর মাধ্যমে অপ্রয়োজনীয় সিজারিয়ান প্রতিরোধ করেন। বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী একজন মা ও শিশু, গর্ভধারণের পর থেকে শুরু করে সন্তান প্রসব পরবর্তী ৪ সপ্তাহ পর্যন্ত একজন মিডওয়াইফের সার্বিক তত্ত্বাবধায়নে থেকে মিডওয়াইফারি সেবা গ্রহণ করবেন।

অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশিষ্ট লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব শাকিলা মতিন মৃদুলা। এ সময় আরও উপস্থিত ছিলেনবিএমএসর প্রতিষ্ঠাতা সভাপতি হালিমা আক্তার, সেক্রেটারি জেসমিন আক্তার, কোষাধ্যক্ষ রেহেনা খানম। সভাপতিত্ব করেন বিএমএসর সভাপতি মমতাজ বেগম।

  এই বিভাগের সর্বাধিক পঠিত