ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ১১ মিনিট আগে
১৭ ডিসেম্বর, ২০১৮ ১২:৩৬

স্বাস্থ্যখাতে অবদানে বিশ্বসেরা ৫০ ব্যক্তি

স্বাস্থ্যখাতে অবদানে বিশ্বসেরা ৫০ ব্যক্তি

মেডিভয়েস ডেস্ক: চলতি বছরে বিশ্বে স্বাস্থ্যখাতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন পঞ্চাশজন ব্যক্তির নাম প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। মজার বিষয় হলো এই পঞ্চাশজন সবাই কিন্ত পেশায় চিকিৎসক নন। পঞ্চাশজন ব্যক্তির প্রথম পাঁচজনই হচ্ছেন যুক্তরাষ্ট্রের নাগরিক। তুলে ধরছি তাদের সংক্ষিপ্ত পরিচয়।

মিস্টি ভ্যাগেন অ্যালেন:

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার নেভাডা অঙ্গরাজ্যর একজন নাগরিক অ্যালেন। তিনি পেশায় একজন মনোবিদ।  আত্নহত্যা প্রতিরোধে অবদান রাখায় তিনি ২০১৮ সালে স্বাস্থ্যসেবায় সেরা ৫০ জনের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। আর যুক্তরাষ্ট্রের নেভাডায় আত্মহত্যা প্রবণতা ঐতিহাসিকভাবেই বেশি। এখানে কাজ করে তিনি আত্মহত্যা কমিয়ে এনেছেন।

সুসান অ্যাগমান:

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় ইনজেকশান সুবিধার নামে চিকিৎসা খাতে অতিমাত্রায় বিল কামনোর জন্য সমাবেশ করেছেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিনেটর সুসান অ্যাগমান। সানফ্রান্সিসকো শহরে এটি প্রথমবারের  মতো শুরু করা হয়েছিলো। তার এই আন্দোলনে সাথী হয়েছিলেন তার সন্তান। সিটি গভর্ণর জেরি ব্রাউন বিরোধীতা সত্ত্বেও তারা এই আন্দোলন করেছিলেন।

 ট্যামি ডাকওয়ার্থ

বিশ্বের ছোটবড় এমনকি মাঝারি ধরণের বিমানবন্দরে মায়েদের জন্য ব্রেস্টফিডিং সুবিধা নিশ্চিত করতে আইন প্রণয়নের জন্য প্রচারণায় স্বাস্থ্যখাতে বিশ্বের পঞ্চাশ ব্যক্তির মধ্যে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটর ডাকওয়ার্থ। তার এই আন্দোলনের উদ্দেশ্য ছিলো মায়েরা যেন নিরাপদে ও নিশ্চিন্তে অবাধে সন্তানদের দুধ পান করাতে পারেন। যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের প্রথম সিনেরটর চলতিবছরে তার কার্যালয়ে বাচ্চা জন্ম দিয়েছেন। যা পরবর্তীতে তার আন্দোলনকে আরো বেগবান করতে সহায়ক হয়।  

বিল গেটস ও মেলিন্ডা

স্বাস্থ্যখাতে কয়েকশো বিলিয়ন ডলার দান করে তহবিল গঠন করায় টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বিশ্বের সেরা ৫০ জনের তালিকায় রয়েছেন মাইক্রোসফটের জনক বিল গেটস ও মেলিন্ড গেটস। সম্প্রতি তিনি অ্যালজেইমার্স গবেষণার জন্য তিনি ৩০ মিলিয়ন ডলার তহবিল গঠন করেছেন। আর তার স্ত্রী মেলিন্ডা মাতৃস্বাস্থ্য উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছেন।

গটলিব

যুক্তরাষ্ট্রে ওষুধের মূল্য কমিয়ে আনার জন্য স্বাস্থ্যখাতে বিশ্বসেরা ৫০ জনের তালিকায় ট্রাম্প সরকারের খাদ্য ও ঔষধ প্রশাসনের পরিচালক গটলিব। বিতর্কিত স্টিম সেল ক্লিনিক, ই সিগারেট বন্ধে তিনি উল্লেখযোগ্য অবদান রেখেছেন।   

  এই বিভাগের সর্বাধিক পঠিত