ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী



ডা. মো. ফজলুল কবির পাভেল

সহকারী সার্জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল


হরমোন থেরাপি এবং ডিম্বাশয়ে ক্যান্সার

৪৫-৫০ বছরের পর মেয়েদের মাসিক চিরতরে বন্ধ হযে যায়। এসময় মহিলারা নানা শারীরিক এবং মানসিক কষ্টে ভুগে থাকেন। হতাশা, হট ফ্ল্যাশ, অস্থিরতা, অতিরিক্ত ঘাম হওয়া, প্রস্রাবে সংক্রমণ, যোনি শুষ্কতা সহ নানা রকম সমস্যা হয়। হরমোন থেরাপি আবিষ্কারের পরে এসব কষ্ট কিন্তু অনেক কমে এসেছে।

কিন্তু হরমোন থেরাপি যে শুধু উপকার করে তা নয়। এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। নানারকম সমস্যা  হতে পারে হরমোন থেরাপিতে। ডিম্বাশয়ে ক্যান্সার তাদের মধ্যে অন্যতম।

আমেরিকা এবং যুক্তরাজ্যে প্রায় ৬ মিলিয়ন মহিলা হরমোন থেরাপি নেন। আমাদের দেশে সঠিক পরিসংখ্যান না থাকলেও অনেক মহিলা হরমোন থেরাপি গ্রহণ করেন।

গবেষণায় দেখা গেছে, যারা বর্তমানে হরমোন থেরাপি নিচ্ছেন তাদের ডিম্বাশয়ে ক্যান্সারের ঝুঁকি বেশী এবং গবেষকরা এটাও লক্ষ্য করেছেন হরমোন থেরাপি বন্ধ করার পর ডিম্বাশয়ে টিউমারের হারও অনেক কমে গেছে। প্রায় ২১,০০০ মহিলার উপর তারা গবেষণা করেন। তারপর বিজ্ঞানীরা রিপোর্ট প্রকাশ করেন।

গবেষকরা আবিষ্কার করেছেন যারা স্বল্প সময়ের জন্য হরমোন থেরাপি নেন তাদেরও ডিম্বাশয়ে ক্যান্সারের ঝুঁকি আছে। সম্ভবত তাদের ঝুঁকি একেবারেই যারা হরমোন থেরাপি নেন না তাদের থেকে বেশি। হরমোন থেরাপি দুই ধরনের আছে। শুধু ইস্ট্রোজেন দিয়ে হরমোন থেরাপি দেয়া যায় আবার ইস্ট্রোজেন প্রজেস্টেরন দিয়েও দেয়া হয়। দুই ধরনের হরমোন থেরাপির ফলেই কিন্তু ডিম্বাশয়ে ক্যান্সার হতে পারে।

হরমোন থেরাপি অনেক মহিলার জন্য আশীর্বাদ বয়ে এনেছে। যদিও এর ফলে ডিম্বাশয়ে, জরায়ুতে এবং স্তনে ক্যান্সার হতে পারে। সুতরাং হরমোন থেরাপি দেবার পূর্বে এই বিষয়টা খেয়াল করা দরকার। নিয়মিত পরীক্ষা নিরীক্ষাও করা উচিত। তাতে সমস্যা অনেক কমে যাবে। হরমোন থেরাপি নিলে নিয়মিত চিকিৎসকের কাছে অবশ্যই যাওয়া উচিত।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

নাকের এলার্জিতে করণীয়

নাকের এলার্জিতে করণীয়

এলার্জিক রাইনাইটিস অথবা নাকের এলার্জি নাকের একটি এলার্জি জনিত সমস্যা যাতে নাকের…

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

রক্ত জীবন বাচায়,রক্তেই জীবন যায়।  হ্যাঁ, নিজ পরিবারের (বাবা, মা, সন্তান, ভাইবোন)…

গাউট বা গেঁটেবাত

গাউট বা গেঁটেবাত

আমাদের শরীরে রক্তের মধ্যে ইউরিক এসিড নামে এক প্রকার উপাদান থাকে। এই…

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যথা হলেই অনেকে মাইগ্রেন ভেবে নেন। এমন ধারণা আমাদের মধ্যে অনেকেরই আছে।…

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভাবস্থায় যে কোনো সময়ে ডায়াবেটিস শুরু হলে বা প্রথমবারের মত ধরা পড়লে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর