ঢাকা      বুধবার ১২, ডিসেম্বর ২০১৮ - ২৮, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী



আসির মোসাদ্দেক সাকিব

ডেন্টাল সার্জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল


খবরের কাগজে মোড়ানো খাবার ও গণস্বাস্থ্যঝুঁকি

এই ব্যাপারটা অবশ্য চোখে পড়ার মতো না, কিন্তু চোখে পড়লে বোঝা যাবে যে এটা মোটেও ফেলনা সমস্যা নয়। এখানে আমি খাবারের কোন সমালোচনা করবো না বা ফাস্ট ফুডের অপকারিতাও বোঝাব না। কারণ এই টপিকটা খাবার নিয়ে নয় বরং খাবারের প্যাকেট নিয়ে। সোজাসোজি ব্যাপারটা বলে ফেলি।

আমাদের ভারতীয় উপমহাদেশে প্রায় সবখানেই পাবলিকেরা স্ট্রিট ফুড বা ফাস্ট ফুড যেমন পেঁয়াজু, বেগুনি, জিলাপি, ছোলা ভাজা, চপ, সিঙ্গাড়া, বার্গার এসব তো আছেই তাছাড়া আমড়া, তেঁতুল, জলপাই, আনারস, বড়ই এসবের আচারও কিনে নেয় নিউজপেপারের বানানো প্যাকেটে করে বা বাদামী রঙের কিছু পাতলা কাগজের প্যাকেটে করে।

এই ব্যাপারটা আসলে কেউ অস্বীকার করবে না আশা করি। ২০১২ সালে US library of medicine এবং National Institute of health এর সহায়তায় ভারতীয় বিজ্ঞানীরা একটা গবেষণা চালায় এই কাগজের প্যাকেটের উপরে এবং ২০১৪ তে বিস্তারিত একটি আর্টিক্যাল প্রকাশ করে Our Food: Packaging and Public Health নামে। ওখানে যা বলা হয়েছে তা খুব সংক্ষেপে লিখছি।

আমরা প্রতিনিয়ত তেলে ভাজা খাবার জিনিস বা কাটা সবজি, পেঁয়াজ, রসুন এগুলো নেবার সময় খেয়াল করি না যে ঐ কাগজের প্যাকেট তেল বা পানি শুষে সিক্ত হয়ে উঠেছে অথবা আমরা অনেকে তেলের খাবারের অতিরিক্ত তেল বের করার জন্য অনেক সময় খবরের কাগজে চেপে তেল বের করি। এই তেলে ভেজা নিউজপেপার কতটা মারাত্মক সেটা আসলে আমাদের মাথায় ছিলো না এতদিন। পশ্চিমা বিশ্বে এই অভ্যাস নেই বলে তাঁরা এটার উপর তেমন গুরুত্ব না দিয়ে প্লাস্টিক প্যাকেজিং এর উপরে গুরুত্ব দিয়েছিলো। গবেষণায় দেখা গেছে যে, এই নিউজপেপারের ছাপার কালি তেল বা পানিতে সহজেই দ্রবীভূত হয়ে খাবারে তাৎক্ষণিক মিশে যায়। এই নিউজ পেপারের কালি তৈরী হয় বিভিন্ন petroleum based minarel oil এবং benzophenon যা আমাদের Hormone Disruptor হিসেবে কাজ করে । এই কালিতে আরো থাকে arylamines নামক ক্যামিকেলগুলো যেমন benzidine, 2-Naphthylamine ও 4-Aminobiphenyl এই তিনটি ক্যামিকেল ব্লাডার ও ফুসফুস ক্যান্সারের ১০০ ভাগ ভূমিকা রাখে। এগুলো ছাড়াও হরেক রকমের colorants, pigments, binders, additives আর  photo-initiators ব্যবহৃত হয় যা পাকস্থলীর ক্যান্সার সহ বিবিধ অসুবিধা সৃষ্টি করছে।এই সমস্ত কিছুই তেলে দ্রবীভূত হয়ে আমাদের শরীরে এসে জমা হচ্ছে। এবার আসি কালি ছাড়া ঐ কাগজে কী কী আছে সে প্রসঙ্গে।

আমাদের যেসব নিউজপ্রিন্টের কাগজের উপরে খবর প্রিন্ট করা হয় সেগুলো প্রায়ই রিসাইকেল করা কাগজ। গবেষকরা এগুলোর কাঁচামাল পরীক্ষা করে দেখেন যে সেই কাঁচামালে cosmetics যেমন eye makeup, hair dye, sindhoor, lead-based paints, ceramic glazes আছে প্রচুর পরিমাণে এছাড়াও industrial emissions, battery units, diety-making units পর্যন্ত পাওয়া যায় যার অধিকাংশই সীসা সমৃদ্ধ ও lead poisoning এর জন্য দায়ী। এছাড়াও প্লাস্টিক গঠনকারী ক্যামিকেল diisobutyl phthalate ও di-n-butyl phthalate ও প্রচুর আছে যা পুরুষের টেস্টোস্টেরন রিসেপ্টরগুলো নষ্ট করে দেয়। মনে রাখতে হবে এসব কিছুও আমাদের মজার তৈলাক্ত খাবারের সাথে ঢুকছে আমাদের দেহে।

এই রিপোর্ট প্রকাশের পরে ইন্ডিয়া ও পাকিস্তান খাদ্য প্যাকেজিং এর উপরে কয়েকটা আইন তৈরী করে। কিন্তু আমাদের দেশের আমি আজ  পর্যন্ত প্লাস্টিক প্যাকেজিং এর নিয়ম পেলেও এই নিউজপ্রিন্ট প্যাকেজিং সংক্রান্ত তেমন কিছু আইন  বা নিয়ম বা নির্দেশবলী পেলাম না যদিও খাবারের এই অভ্যাস সাধারণ জনগণের ভেতরে অত্যন্ত সুলভ। ডাক্তারের পরামর্শবিহীন বছরের পর বছর অ্যান্টি আলসারেন্ট খেয়ে যাচ্ছে এমন জনগণের সংখ্যা অসম্ভব রকমের বেশি ইদানীং। আমি নিশ্চিত নই যে এরকম কোন অভ্যাসের কারণে এই তথাকথিত গ্যাস্টিকের সমস্যার কতটুকু সম্পর্ক আছে, তবু নিউজপ্রিন্ট ও ছাপার কালির স্বাস্থ্যঝুঁকি যেহেতু প্রমাণিত তাই সতর্ক করতে সমস্যা কোথায়?

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডিপ্রেশন বা হতাশাঃ খুঁজে বের করুন মন ভালো রাখার উপায়

ডিপ্রেশন বা হতাশাঃ খুঁজে বের করুন মন ভালো রাখার উপায়

দিনের মধ্যে কতবার তো কত কারণেই মন খারাপ হয়! সব মন খারাপের…

আত্মহত্যা নিয়ে যতকথা!

আত্মহত্যা নিয়ে যতকথা!

সুইসাইড বা আত্মহত্যা হলো নিজেই নিজেকে হত্যা করা।  এটা হলো অস্বাভাবিক চিন্তার…

অরিত্রির আত্মহত্যা, কপিক্যাট ইফেক্ট ও আমাদের ২৬ টি ভুল ধারণা

অরিত্রির আত্মহত্যা, কপিক্যাট ইফেক্ট ও আমাদের ২৬ টি ভুল ধারণা

কপিক্যাট ইফেক্ট ব্যাপারটা কী, মাত্র কদিন আগে আরো অনেকের মতো আমি নিজেও…

আড়াল হয়ে যাচ্ছে অরিত্রির মূল হত্যাকারী

আড়াল হয়ে যাচ্ছে অরিত্রির মূল হত্যাকারী

তুমুল বিতর্ক চলছে কে অপরাধী। অরিত্রি, তার বাবা-মা, স্কুল শিক্ষক-শিক্ষিকা নাকি স্কুল…

অরিত্রি মা, তুমি কি আমাদের ক্ষমা করবে?

অরিত্রি মা, তুমি কি আমাদের ক্ষমা করবে?

নবম শ্রেনীর ছাত্রী অরিত্রি। বয়সটা স্বপ্ন দেখার সময়। অল্পেও এরা আনন্দিত হয়,…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর