ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

গাজায় চিকিৎসক ম্যাডস গিলবার্টকে নিষিদ্ধ করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় নরওয়েজিয়ান চিকিৎসক ডা. ম্যাডস গিলবার্টকে স্থায়ীভাবে নিষিদ্ধ করেছে ইসরায়েল। তাদের দাবি, নিরাপত্তার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ডা. গিলবার্ট বলছেন, এ পদক্ষেপ সম্পূর্ণ অগ্রহণযোগ্য। সূত্র:বিবিসি

ডা. গিলবার্ট গাজার রোগীদের ১০ বছর ধরে চিকিৎসা দিয়ে আসছেন। গ্রীষ্মকালীন সময়ে তিনি গাজা শহরের শিফা হাসপাতালে বোমা হামলায় আহত রোগীদের মাঝে ৫০ দিন ধরে কাজ করেছেন।

তিনি বিবিসিকে বলেন, তিনি গাজায় কাজ করার সময় কোনও আইন ভঙ্গ করেননি। তবে, এই অঞ্চলের চিকিৎসা পরিস্থিতি সম্পর্কে খোলাখুলি রিপোর্টে ইসরায়েলি কর্তৃপক্ষ ক্ষুব্ধ হয়েছেন বলে তিনি মনে করেন।

ডা. গিলবার্ট বলেন, ‘‘গাজার মানুষদের অসুস্থতার মৌলিক কারণ অবরোধ এবং বোমা হামলা।”

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. অ্যামেনুয়েল নাহশন বলেন, তিনি গাজায় একজন মানবিক ডাক্তার হওয়ার পোশাক পরে লুকিয়ে আছেন। তার উদ্দেশ্য অসৎ।

অপরদিকে এই নিষেধাজ্ঞা অমানবিক বলে মনে করেন নরওয়েজিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে চ্যালেঞ্জ করবে বলেও তারা বিবিসিকে জানান।

জুলাই মাসে ডা. গিলবার্ট গাজায় ইসরায়েলি কর্মকাণ্ডের বিবরণমূলক একটি চিঠিতে স্বাক্ষরকারীদের একজন ছিলেন। যা ল্যানসেট মেডিকেল জার্নাললে প্রকাশিত হয়। তিনি সেখানে বলেন, ভয়াবহতার এমন চিত্র আমি কখনোই দেখিনি। 

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

মেডিভয়েস ডেস্ক: পাকিস্তানে ৮৫ হাজার নারী চিকিৎসাবিদ্যায় ডিগ্রি অর্জন করেও প্র্যাকটিস (চিকিৎসাসেবা দেয়া)…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর