ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

ভূত তাড়াতে মানসিক রোগীর উপর অকথ্য নির্যাতন

মেডিভয়েস রিপোর্ট: প্রকাশ্য দিবালোকে ঝাড়ফুঁক, তুকতাক, তেলপোড়া, জলপোড়া খাওয়ানোর সঙ্গে গৃহবধূকে জুতো চিবানো-সহ চলল নানা অমানবিক কর্মকাণ্ড। শিক্ষিত লোকের মাঝেই তিনদিন ধরে চলল কুসংস্কারের তাণ্ডব। মানসিক রোগে আক্রান্ত মহিলাকে ভূতে ধরা রোগী বানিয়ে কথিত ‘ভূত’ ছাড়াতে কবিরাজ রোগীর উপর এ অকথ্য নির্যাতন চালায়।

এলাকাবাসীর অন্ধবিশ্বাস, এক বছর আগে মৃত স্থানীয় দুই যুবকের প্রেতাত্মাই ভর করেছিল ওই গৃহবধূর উপর। যার কারণেই নাকি ঘনঘন শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিচ্ছিল তাঁর। সে কারনেই রোগীর পরিবার গ্রাম্য কবিরাজ নিয়ে আসে চিকিৎসার জন্য। পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমান জেলার পৌর অঞ্চল কালনায় এই চাঞ্চল্যকর ঘটনা ঘটে বলে জানা যায়।

গৃহবধূর স্বামী কালু হালদার জানান, দিন পনেরো আগে গৃহবধূ (পল্লবী হালদার) সন্ধ্যায় গ্রামের রাস্তা দিয়ে যাচ্ছিলো। ওই সময়ই একটি অন্ধকার রাস্তার পাশে একটি ঝোপ দেখে আঁতকে ওঠেন সে। যার পরেই বাড়ি এসে বলতে থাকে, বছর খানেক আগে মৃত দুই যুবক প্রকাশ বিশ্বাস ও মঙ্গল বিশ্বাসের ছায়া দেখেছে। যার ভয়ে সে ক্রমেই অসুস্থ হয়।

গৃহবধূর শ্বশুর গোবিন্দ হালদার বলেন, আমার গৃহবধুকে ডাক্তার দেখিয়েও সুস্থ করতে পারিনি। ওকে ভূতে ধরেছিল। তাই আমরা স্থানীয় মানুষজনের সঙ্গে কথা বলে কবিরাজ ডাকি। স্থানীয় কয়েক জন ওঝা এসে গত বৃহস্পতিবার থেকে ঝাড়ফুঁক শুরু করে। যা তিনদিন ধরে চলে।

প্রতিবেশী সূত্রে জানা যায়, এই বাড়ির বারান্দাতেই চলে ঝাড়ফুঁক। শৈলেন মণ্ডল নামে এক ওঝা সেই ঝাড়ফুঁক করেন। তেল পোড়া, জল পোড়া, মন্ত্রপাঠ-সহ নানা ঘটনা চলতে থাকে। ভূত তাড়াতে ওঝা গৃহবধূকে ঝাড়ফুঁক করতে করতে বলেন মুখে করে জুতো নিয়ে কয়েকশো মিটার দূরে রেল লাইনের ধারে ফেলে দিয়ে আসতে। এবং পরপর দুদিন সেই জুতো মুখে নিয়ে কবিরাজ আদেশ পালন করেন।

কালনা হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই বলেন, ওই গৃহবধূ মানসিক রোগী। তাঁকে অবিলম্বে হাসপাতালে ভর্তি করা উচিত। তাঁর সঠিক চিকিৎসার প্রয়োজন। ভূত বলে কিছু হয় না। সকলকে চিকিৎসাবিজ্ঞানের উপর ভরসা রাখতে হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

পাকিস্তানে প্র্যাকটিস করেন না ৮৫ হাজার নারী চিকিৎসক 

মেডিভয়েস ডেস্ক: পাকিস্তানে ৮৫ হাজার নারী চিকিৎসাবিদ্যায় ডিগ্রি অর্জন করেও প্র্যাকটিস (চিকিৎসাসেবা দেয়া)…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর