ঢাকা      বুধবার ১২, ডিসেম্বর ২০১৮ - ২৮, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী



ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


স্টিম সেল ও তার প্রয়োগ

বর্তমানে সবচেয়ে আলোচিত এবং রিজেনেরেটিভ মেডিসিনের মূল অংশ হল Stem Cell. Stem Cell এর সংজ্ঞা আমরা সবাই কম বেশী জানি, কাজেই তা নিয়ে আলাদাভাবে বলার কিছু নেই। Stem Cell এর কতগুলো ইউনিক বৈশিষ্ট আছে তার মাঝে অন্যতম হল-

১. Plasticity(এর আরেক নাম Transdifferentiation) যা হল নিজস্ব স্থান থেকে সরিয়ে নিলেও অন্যত্র বিভাজিত হবার ক্ষমতা.

২. Self Maintainance হল নিজস্ব সংখ্যা ধরে রাখার ক্ষমতা।

৩. Asymmetrical Replication হল প্রতিবার বিভাজিত হবার সময় একটি Daughter Cell তৈরি হয় যা থেকে Mature Cell তৈরি হয় এবং বাকি অংশ থেকে আরেকটি Stem Cell তৈরি হয়।

৪. Stem Cell Identity – অনেক ধরনের সেল সার্ফেস মার্কার রয়েছে,যেমন, CD 34,CD45,CD 90,CD 105,CD133. কোন ধরনের Stem Cell তা এই মার্কার দেখেই কনফার্ম করা যায়। এই মার্কার দেখা ছাড়া কোনও মতেই বলা যায়না এটি Stem Cell. আমাদের দেশের প্রেক্ষাপটে  CD34+,CD45 সবচেয়ে সহজ প্রাপ্য।

কি কি ধরনের হতে পারে?

ভ্রুন থেকে শুরু করে প্রাপ্ত বয়স্ক হবার পর্যন্ত অনেক ধরনের Stem Cell দেখা যায়। Totipotent Cell যা নিজ থেকে সম্পূর্ণ অরগান তৈরি করতে পারে যা শুধু Zygot এর মাঝে পাওয়া যায়। Pluripotent Cell যা প্রায় সবকিছু তৈরি করতে পারে(Germ Layer derivatives),যার উদাহরণ হল Embryonic Stem Cell.

Totipotent and Pluripotent stem cell এর মাঝে মুল পার্থক্য বলতে গেলে প্রথমটি Placenta form করতে পারে, দ্বিতীয় টি পারেনা। সময় যত আগায় Stem cell তত বিভাজন ক্ষমতা হারায় এবং নির্দিষ্ট কাজের দিকে ধাবিত হয়। 

Multipotent Stem Cell যার উদাহরণ হল Haemopietic Stem Cell,Adipose tissue stem cell যা সম্পূর্ণ না হলেও শরীরের অনেক Cell Lineage তৈরি করতে পারে(specially ectoderm and mesoderm)। Oligopotent Stem Cell যা একের অধিক Cell Lineage তৈরি করতে পারে যেমন Nerve Stem Cell.

সর্বশেষ হল Unipotent Stem Cell যা শুধুমাত্র একটি Cell Lineage তৈরি করে যেমন Spermatogenic Stem Cell. 

প্রয়োগ করার উপায়?

তিন ভাবে দেওয়া যায়- Intravenous, Intra-arterial, Local. Intravenous circulation এ Stem cell দেওয়া হলে তা বিভিন্ন সেল থেকে নিঃসৃত Cytokines,Chemokines অনুযায়ী কাজ করে। তবে বেশিরভাগই ফুসফুস, স্প্লিন, কিডনি তে চলে যায়। একারনে কাঙ্ক্ষিত ফল পাওয়া অনেক ক্ষেত্রেই সম্ভব হয়না। একারনে যদি কোনও অর্গানে দিতে হয় তার জন্য সবচেয়ে ভালো উপায় হল Intra-arterial.

কোন Stem Cell বর্তমানে বেশী প্রয়োজন আমাদের দেশের জন্য?
মানুষের বয়স যত বাড়তে থাকে তার শরীরের stem cell এর ক্ষমতা কমতে থাকে, সুনির্দিষ্ট কাজের দিকে ধাবিত হয়। প্রতিটি সেলের মাঝে কিছু stem cell থাকে যার নাম Resident Stem cell, এদের কারনে সেল সবসময় প্রতিকূলতার বিরুদ্ধে যুদ্ধ করতে থাকে। যখন পুরোপুরি ব্যর্থ হয় তখন সেল ধ্বংস হয়ে যায়। প্রাপ্ত বয়স্ক মানুষের শরীরে যে stem cell রয়েছে তা অনেক জায়গায় প্রয়োগ করা হয়। তার কাজ মুলত এই Resident stem cell এর কাজে সহযোগিতা করা।

যদি Pluripotent stem cell ব্যবহার করা যায় সেখানে সম্ভাবনা থাকে যা আমরা চাই তা তৈরি হওয়া কারন তার ক্ষমতা রয়েছে যেকোনো লেয়ার তৈরি করা। তবে এতে ক্যান্সার সেল যে তৈরি হবেনা তার নিশ্চয়তা নেই কারন সে যা প্রয়োজন তাও করবে আর যা প্রয়োজন নেই তাও করার চেষ্টা করবে।একারনে এর ভিতরে জীনগত কিছু পরিবর্তন করা হয় আর এটি আবিস্কারের কারনে জাপানের বিজ্ঞানী ইয়ামানাকা নোবেল পুরস্কার পেয়েছিলেন।

পৃথিবীর অনেক দেশেই এই iPSC(induced pluripotent stem cell) নিয়ে কাজ করছে। আমাদের দেশেও এর শুরু হওয়া দরকার তার আগে দরকার Stem Cell Regulatory Body নয়ত পথ শুরুর আগেই হয়ত পথ হারিয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

ক্রিপটোমেনোরিয়া মাসিক যেথা লুকিয়ে রয়

ক্রিপটোমেনোরিয়া মাসিক যেথা লুকিয়ে রয়

রামিসা, চৌদ্দ বছরের টলটলে কিশোরী। ক্লাস নাইনে পড়ে। হাত পা বড় হয়ে…

সিজারের পর নরমাল ভেজাইনাল ডেলিভারি সম্ভব কি না?

সিজারের পর নরমাল ভেজাইনাল ডেলিভারি সম্ভব কি না?

আমাদের দেশে অনেকেরই ধারণা একবার সিজারের মাধ্যমে ডেলিভারি হলে পরবর্তী প্রতিটি প্রেগনেনসিতে সিজার…

স্ট্রোক প্রতিরোধে করণীয়

স্ট্রোক প্রতিরোধে করণীয়

আগে স্ট্রোকের রোগী মানেই মাথায় আসতো বুড়ো কোন রোগীর মুখ। ।কিন্তু এই…

টার্নার সিনড্রোম কী, উপসর্গ ও চিকিৎসা

টার্নার সিনড্রোম কী, উপসর্গ ও চিকিৎসা

ক্রোমোসোমের সমস্যার জন্য টার্নার সিনড্রোম হয়।  মানুষের শরীরের দেহকোষে ৪৬টি ক্রোমোজোম থাকে। …

হরমোন থেরাপি এবং ডিম্বাশয়ে ক্যান্সার

হরমোন থেরাপি এবং ডিম্বাশয়ে ক্যান্সার

৪৫-৫০ বছরের পর মেয়েদের মাসিক চিরতরে বন্ধ হযে যায়। এসময় মহিলারা নানা…

আমি তো মরে গেছি, আমাকে গোরস্তানে রাখো

আমি তো মরে গেছি, আমাকে গোরস্তানে রাখো

আমেনা বেগম, বয়স ৪৬।  কিছু দিন পূর্বে জ্বরে ভুগেন।  ৪-৫ দিন জ্বর…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর