ঢাকা      শনিবার ২৩, ফেব্রুয়ারী ২০১৯ - ১০, ফাল্গুন, ১৪২৫ - হিজরী

কমপাউন্ডার থেকে এফসিপিএস ডাক্তার!

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসকের কমপাউন্ডার (সাহায্যকারী) হিসাবে কাজ করার অভিজ্ঞতা থেকে হয়ে যান এমবিবিএস এবং এফসিপিএস'র মতো বড় বড় ডিগ্রিরধারী ডাক্তার। এমনকি লোকজনের কাছে বিষয়টিকে আরও বিশ্বাসযোগ্য করে তুলতে নিজের নামে ছাপান ভিজিটিং কার্ডও। 

পড়েছেন মাত্র মাধ্যমিক পর্যন্ত। এরপর কমপাউন্ডার। কিছুদিন পর বনে যান আপাদমস্তক চিকিৎসক। নিজের নামের সামনে যোগ করেন এমবিবিএস এবং এফসিপিএস। পরিচয় দেন ‘আমি পিজির ডাক্তার’।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লোগোযুক্ত প্যাডে প্রেসক্রিপশনও লিখতেন। লোকজনও তাকে একজন বিশেষজ্ঞ চিকিৎসক বলেই চিনতেন। বিশেষজ্ঞ চিকিৎসক লোকজনের চোখে ধুলা দিয়ে টাঙ্গাইল, ময়মনসিংহ, নরসিংদীসহ বিভিন্ন জায়গায় সাপ্তাহিকভাবে রোগীও দেখতেন। রোগীকে দেখা শেষে তার হাতে ধরিয়ে দিতেন নিজের ভিজিটিং কার্ড। এভাবেই প্রায় চার বছর ধরে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন ভুয়া চিকিৎসক আব্দুল হান্নান মিয়া ওরফে আবুল বাশার মিয়া (৪৮)। 

সম্পতি রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় এমন প্রতারণার কাজটি করতে গিয়ে তিনি ধরা খেয়ে বসেন। হাতেনাতে পুলিশ তাকে আটক করে। এখন সেই ভুয়া চিকিৎসকের জায়গা হয়েছে কেরানিগঞ্জের কেন্দ্রীয় কারাগারে। আটকের পর বেরিয়ে এসেছে তিনি কিভাবে একজন ভুয়া চিকিৎসক হয়ে উঠলেন আর কিভাবে প্রতারণার কাজটি চালিয়ে যাচ্ছিলেন। 

পুলিশের এসআই সাইফুল ইসলাম জানান, তিনি যাত্রাবাড়ীর শনিরআখড়ার গোবিন্দপুর বাজার এলাকার আল মক্কা মার্কেটের আল আমিন মেডিকেল হলে যান। সেসময় সেই ভুয়া চিকিৎসক বিভিন্ন রোগী দেখছিলেন। পরে রোগী দেখা শেষ হলে তার সাথে পুলিশের এসআই সাইফুল কথা বলেন এবং আবুল বাশার যে একজন বিশেষজ্ঞ চিকিৎসক তার স্বপক্ষে প্রমাণ চান। এ কথা শোনার পর ভুয়া চিকিৎসক আবুল বাশার নানাভাবে তর্কবিতর্ক করতে শুরু করেন। 

এক পর্যায়ে তিনি তার ডিগ্রির সাটিফিকেট দেখাতে রাজি হন। পুলিশ সদস্যরা প্রমাণস্বরূপ তার ব্যবহৃত ডিগ্রির কাগজপত্র চাইলে তিনি বলে উঠলেন, তার স্ত্রী অস্ট্রেলিয়ায় থাকেন এবং তিনি সেই উত্তরার বাসায় থাকেন। তার স্ত্রীর বাসায় সেই কাগজপত্র রাখা আছে। শুরু হয় তাকে নিয়ে তার সার্টিফিকেট উদ্ধারের কাজ। আবুল বাশারও নিজেকে আসল চিকিৎসক প্রমাণের লড়াইয়ে নেমে পড়েন। 

তার কথা অনুযায়ী তাকে নিয়ে একটি সিএনজি ভাড়া করে যাত্রা শুরু হলো উত্তরা দিকে। পথে তিনি আবারও জানালেন তার নাকি মালিবাগে আরেকটি বাসা আছে কিন্তু সেখানে তিনি ঢুকলেন না। উত্তরায় পৌঁছার পর তার বাসায় না নিয়ে সিএনজি ঘোরাতে বলেন। তার ডিগ্রীর সার্টিফিকেট নাকি ধানমন্ডির বাসায় রাখা আছে। এবার গন্তব্য শুরু হলো ধানমন্ডির বাসার দিকে। সিএনজি ঘুরিয়ে নেয়া হলো। যথারীতি সিএনজি ছুটে চললো ধানমন্ডির বাসার ঠিকানা স্টার কাবাব এলাকার দিকে। সেখানে পৌঁছাতেই তিনি এবার জানালেন তার সার্টিফিকেট নাকি এখানেও রাখা হয়নি। পরে সিএনজিতে নিজের মুখে আবুল বাশার স্বীকার করলেন তিনি একজন ভুয়া চিকিৎসক। 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই চিকিৎসকের মৃত্যু

চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে দুই চিকিৎসকের মৃত্যু

ইনসেটে নিহত ডা. ইমতিয়াজ ইমরোজ ও  মো. আশরাফুল হক। ফাইল ছবি মেডিভয়েস…

মেজর ডা. রবীনকে বাঁচাতে এগিয়ে আসুন

মেজর ডা. রবীনকে বাঁচাতে এগিয়ে আসুন

মেজর ডা. মেহেদী হাসান রবিন। সিলেট ওসমানী মেডিকেল কলেজের ৪৫তম ব্যাচের প্রাক্তন…

১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল

১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল

মেডিভয়েস রিপোর্ট: আগামী ১০ এপ্রিলের মধ্যেই ৩৯তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা…

নাটোরে চিকিৎসকের নামে মামলার হুমকি ওসির

নাটোরে চিকিৎসকের নামে মামলার হুমকি ওসির

মেডিভয়েস রিপোর্ট: তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নাটোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসকের…

দুর্নীতির প্রতিবাদ করায় বিএসএমএমইউ চিকিৎসকের ওপর সন্ত্রাসী হামলা

দুর্নীতির প্রতিবাদ করায় বিএসএমএমইউ চিকিৎসকের ওপর সন্ত্রাসী হামলা

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কার্ডিওলোজী বিভাগের কনসালটেন্ট ডা.…

৪৮ ঘণ্টার ব্যবধানে ৪০ চিকিৎসকের বদলি

৪৮ ঘণ্টার ব্যবধানে ৪০ চিকিৎসকের বদলি

মেডিভয়েস রিপোর্ট: পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ৪০ চিকিৎসককে মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর