ঢাকা      বুধবার ১২, ডিসেম্বর ২০১৮ - ২৮, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী

উত্তরাঞ্চলের মাইলফলক রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়: লিটন

মেডিভয়েস রিপোর্ট: রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসা ক্ষেত্রে উত্তরবঙ্গের শ্রেষ্ঠ গবেষণাধর্মী ও সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে। এই মেডিকেল বিশ্ববিদ্যালয় উত্তরাঞ্চলের জন্য মাইলফলক হবে। 

তিনি বলেন, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যেই কাজ শুরু হয়ে গেছে। এর ফলে বাংলাদেশের রোগীরা আর চিকিৎসার জন্য বিদেশে যাবেন না। এখাতে বাংলাদেশের অর্থও আর বিদেশে যাবে না।

মঙ্গলবার রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আয়োজিত দুই দিনব্যাপী ‘চিকিৎসা প্র্যাকটিস, শিক্ষা ও গবেষণায় এ্যাপ্লাইড বায়োএথিকস : প্রেক্ষিত বাংলাদেশ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে খায়রুজ্জামান লিটন বলেন, আমাদের দেশের চিকিৎসকরা অনেক যোগ্য ও দক্ষ। এদেশের বিশ্বমানের চিকিৎসক আছেন। কিছু কিছু সূচকে আমরা ভারতের চেয়েও এগিয়ে আছি। বিশেষ করে স্যানিটেশনে। আশা করছি চিকিৎসাক্ষেত্রেও আমরা অনেক এগিয়ে যাব।

তিনি আরও বলেন, বর্তমান সরকার সাড়ে ১৩ হাজার হেলথ ক্লিনিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে চিকিৎসাসেবা পৌছে দিয়েছে। এটি বিশ্বের মধ্যে একটি দৃষ্টান্ত।

রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিবের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের মেডিকেল শিক্ষা ও পরিবার কল্যান বিভাগের অতিরিক্ত সচিব বেগম বদরুন্নেসা। স্বাগত বক্তব্য রাখেন, রামেবির প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন ও কর্মশালা কমিটির সভাপতি ডা. মোহা. জাওয়াদুল হক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডা. ওবাইদুল্লাহ ইবনে আলী।

কর্মশালার প্রথমপর্বে প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত গাইনোকোলজিস্ট অবস্ট্রাটিশিয়ান ও শিক্ষাবিদ অধ্যাপক ডা. টি. এ চৌধুরী, প্রখ্যাত চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. লিয়াকত আলী, ঢাকা মেডিক্যাল কলেজের কার্ডিওলজি বিভাগের প্রধান ডা. এমএ ওয়াদুদ চৌধুরী ও বারিন্দ মেডিক্যাল কলেজের সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনজুরুল হক।

সভাপতির বক্তব্যে রামেবি উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেন, বাংলাদেশে বায়োএথিকসের উপর কর্মশালা এটাই প্রথম। এ কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিনিধিদের মতামত সুপারিশ আকারে গ্রহণ করা হবে এবং তা সরকারের উচ্চ পর্যায়েও পাঠানো হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

সংসদ নির্বাচনে সর্বকনিষ্ঠ প্রার্থী ডা. সানসিলা

সংসদ নির্বাচনে সর্বকনিষ্ঠ প্রার্থী ডা. সানসিলা

মেডিভয়েস রিপোর্ট: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবচেয়ে কনিষ্ঠ প্রার্থী হিসেবে বিএনপির মনোনীত ধানের…

এক বছর মেয়াদী অনারারি ট্রেনিংয়ের জন্য দরখাস্ত আহবান

এক বছর মেয়াদী অনারারি ট্রেনিংয়ের জন্য দরখাস্ত আহবান

মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অবস অ্যান্ড গাইনী ও শিশু বিভাগে…

বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকদের জন্য নীতিমালা

বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকদের জন্য নীতিমালা

যথাযথ অনুমোদন না নিয়ে বাংলাদেশে দীর্ঘদিন অবস্থান করে চিকিৎসা পেশায় নিয়োজিত রয়েছেন…

হবু চিকিৎসকের পাশে দাড়ালেন চিকিৎসকরা

হবু চিকিৎসকের পাশে দাড়ালেন চিকিৎসকরা

মেডিভয়েস রিপোর্ট: সিরাজগঞ্জের বেলকুচির প্রত্যন্ত অঞ্চলের ছেলে আরিফুল ইসলাম। বাবা একজন চা…

বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ পেলেন অধ্যাপক ডা. সামন্ত লাল

বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ পেলেন অধ্যাপক ডা. সামন্ত লাল

দেশের চিকিৎসাসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০১৮ পেয়েছেন…

বাংলাদেশে প্রতি ১০ হাজারে ১৭ জন শিশু অটিজমে আক্রান্ত

বাংলাদেশে প্রতি ১০ হাজারে ১৭ জন শিশু অটিজমে আক্রান্ত

বাংলাদেশে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে গড়ে ১৭ জন অটিজমে আক্রান্ত। এ…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর