২৪ নভেম্বর, ২০১৮ ০৩:২৫ পিএম

চিকিৎসকদের দেশে ফেরার নির্দেশনা দিয়েছে কিউবা

চিকিৎসকদের দেশে ফেরার নির্দেশনা দিয়েছে কিউবা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে কর্মরত তাদের চিকিৎসকদের দেশে ফেরার নির্দেশনা দিয়েছে কিউবা।এরইমধ্যে চিকিৎসক প্রত্যাহার শুরু করে দিয়েছে দেশটি।

চলতি বছরে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডানপন্থি জাইর বোলসোনারো ব্রাজিলে কাজ করা কিউবান চিকিৎসকদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল।এ বিষয়কে কেন্দ্র করে এমন সিদ্ধান্ত নিয়েছে কিউবা।

দুই দেশের মধ্যে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে পাঁচ বছর মেয়াদি চুক্তির শর্ত পরিবর্তনের হুমকি দিয়েছেন জাইর।

ওই চিকিৎসকদের প্রাপ্ত বেতনের ৭৫ শতাংশ কিউবার কমিউনিস্ট সরকার রেখে দেয়; তাদেরকে এমনকী পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে দেয়া হয়নি বলেও অভিযোগ করেছিলেন তিনি।

দুর্গম এলাকায় চিকিৎসা সেবা দিতে ব্রাজিলের চিকিৎসকদের অনীহার কারণেই মোর ডক্টরস কর্মসূচির আওতায় কিউবা থেকে চিকিৎসক নিয়ে আসা হয়েছিল।মোট ৬৭টি দেশে কিউবার এ কর্মসূচি চলছে।

কিউবার চিকিৎসকদের স্থলাভিষিক্ত করতে প্রশিক্ষিত চিকিৎসক চেয়ে গত মঙ্গলবার ব্রাজিল একটি জরুরি দরপত্র আহ্বান করেছে। এসব চিকিৎসকরা মোর ডক্টরস নামের একটি কর্মসূচিতে কাজ করতেন।

শুক্রবার চিকিৎসকদের প্রথম দলটি কিউবায় পৌঁছালে দেশটির উপ স্বাস্থ্য মন্ত্রী তাদের অভ্যর্থনা জানান। ব্রাজিলের সরকারও কিউবার চিকিৎসকদের দেশে ফিরে যাওয়ার কথা নিশ্চিত করেছে।

ইয়েল স্কুল অব পাবলিক হেলথের অধ্যাপক আলবার্টে কো বলেন, সম্ভাব্য স্বাস্থ্যখাতে এর প্রভাব নিয়ে আমি ব্যাপকভাবে উদ্বিগ্ন। আমি জানি না, ব্রাজিল কীভাবে এ শূন্যতা পূরণ করবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও