ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
২২ নভেম্বর, ২০১৮ ১৭:৪৬

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু ২৪ নভেম্বর

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু ২৪ নভেম্বর

মেডিভয়েস রিপোর্ট: আগামী ২৪ নভেম্বর শনিবার থেকে শুরু হচ্ছে দেশব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ। প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি’এ প্রতিপাদ্যে প্রচার সপ্তাহ শেষ হবে আগামী ২৯ নভেম্বর।

বৃহষ্পতিবার সচিবালয়ে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সেবা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন এ কথা জানান।

তিনি বলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেয়া, সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং প্রতিটি কর্মীকে সেবা দিতে আরও উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদফতর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে। দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে বিভাগ ও জেলা পর্যায়ে অ্যাডভোকেসি ও প্রেস ব্রিফিং এবং উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা হবে। জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা এসব সভা ও প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন বলে জানান সালেহ উদ্দিন।

সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যের উপর মাঠপর্যায়ে কর্মসূচি হাতে নেয়া হয়েছে জানিয়ে সচিব বলেন, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে একটি নির্দেশনামূলক পত্র মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে, যাতে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা পরিবার পরিকল্পনার মাঠ কর্মীদের সঙ্গে একযোগে দায়িত্ব পালনে উদ্বুদ্ধ হন।

সচিব সালেহ উদ্দিন বলেন, সেবা সপ্তাহে প্রতিদিন মাঠ পর্যায়ে প্রতিটি সেবা কেন্দ্রে পরিবার পরিকল্পনার বিশেষ ক্যাম্প অনুষ্ঠিত হবে এবং গর্ভবতী মায়েদের চেকআপ ও ডেলিভারি সেবা দেয়া হবে। এ জন্য প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে।

তিনি বলেন, মাতৃমৃত্যুর হার কমিয়ে পরিকল্পিত পরিবার গড়তে হলে প্রথমে বাল্যবিবাহ কমাতে হবে। বাংলাদেশে গত এক দশকে মাতৃমৃত্যুর হার ৪০ শতাংশ কমেছে। আর এ হার কমানোর ক্ষেত্রে পরিবার পরিকল্পনা কর্মসূচির অবদান প্রায় ২৫ শতাংশ। বর্তমানে দক্ষ সেবাদানকারীর সহায়তার প্রায় ৫০ শতাংশ প্রসব হচ্ছে। অথচ ২০১০ সালে এ হার ছিল মাত্র ২৭ শতাংশ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত