২১ নভেম্বর, ২০১৮ ০৪:৪৯ পিএম

ক্যানসার প্রতিরোধে তুরস্কের নতুন ওষুধ আবিষ্কার

ক্যানসার প্রতিরোধে তুরস্কের নতুন ওষুধ আবিষ্কার

মেডিভয়েস রিপোর্ট: দেশীয় প্রযুক্তি ব্যবহার করে মাথা ও গলার ক্যানসার প্রতিরোধের নতুন বায়োটেকনোলজিক্যাল ড্রাগ ওষুধ আবিষ্কার করেছে তুরস্ক। আবিষ্কৃত নতুন এ ওষুধটি (বায়োসিম) খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এ খবর জানিয়েছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

প্রতিবেদনে বলা হয়, এটি ব্যবহার করতে পারলে বিদেশ থেকে ক্যানসারের ওষুধ আমদানি নির্ভরতা কমবে। পাশাপাশি স্থানীয় এ খাতকে ত্বরান্বিত করার বিষয়ে তুরস্ক সরকার জোর দিচ্ছে। এটি আগামী বছরে এ ওষুধটি বাজারজাতকরণ করা হবে।

টার্কিস সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিলের প্রধান অধ্যাপক সাবান তেকিন বলেন, জিন থেকে সেল তৈরিই হচ্ছে বায়োসিমের প্রধান কাজ। যা দেহে অ্যান্টিবডি হিসেবে কাজ করবে। আসল বায়োসিমিলার প্রতি কিলোগ্রাম এর মূল্য হবে ১ মিলিয়ন ডলার। এটি অনেক দামি একটি ওষুধ, তুরস্ক সরকার এটিকে আরো উন্নীত করতে কাজ করে যাচ্ছে বলেও জানান শিল্প ওপ্রযুক্তিমন্ত্রী মুস্তাফা ভারাঙ্ক। বায়োসিমের আরো উৎকর্ষ সাধনের জন্য মলিকিউলার বায়োলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং মেথড দরকার। তারপর এটির জন্য উচ্চমানের প্রযুক্তি দরকার হবে।

দেশটির শিল্প ও প্রযুক্তি মন্ত্রী মুস্তাফা ভারাঙ্ক তুরস্কের উত্তর-পরিশ্চাঞ্চলীয় শহর গেবজিতে ওষুধ প্রতিষ্ঠানটির কারখানা পরিদর্শন করেন। এটি দেশের প্রথম শ্রেণির একটি শিল্পকারখানা ও প্রযুক্তি অঞ্চল। যেখানে বায়োসিম উৎপাদন করা হয়। এই প্রকল্পটির দেখভাল দায়িত্বে রয়েছে তুরস্কের মারমারা রিসার্চ সেন্টার। এটি দেশটির সরকারি প্রতিষ্ঠান তার্কিস সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল পরিচালনা করে। 

তুর্কি গবেষকদের এটি একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার উল্লেখ করে তুর্কি শিল্পমন্ত্রী বলেন, ১৮০ ধরণের বায়োসিমিলার বা বায়োটেকনোলজিক্যাল ওষুধ উৎপাদন করার ক্ষমতা এই প্রতিষ্ঠারটির রয়েছে। ওষুধ উৎপাদনে যেসব অবকাঠামো দরকার বা প্রযুক্তি প্রয়োজন হবে তা আমরা বিদেশ থেকে ক্রয় করবো।

ক্যানসার প্রতিরোধক ওষুধ বায়োসিম ২০১৯ সালের মে মাসে পুরোদমে উৎপাদনে যাবে এবং ক্লিনিক্যাল ও প্রি-ক্লিনিক্যাল পরীক্ষার অনুমোদন পেলে এটি বিক্রির জন্য বাজারে ছাড়া হবে। বায়োসিম ওষুধটি সরকারি বেসরকারি অংশীদারিত্বে শুরু করা হবে। তুর্কি সরকার এই প্রকল্পের নাম দিয়েছে মেগাপ্রজেক্ট।

  এই বিভাগের সর্বাধিক পঠিত