ডা. ফাহিম উদ্দিন

ডা. ফাহিম উদ্দিন

ইন্টার্ন চিকিৎসক

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


১৮ নভেম্বর, ২০১৮ ০৫:০৭ পিএম

অসহায় রোগীর সেবায় ‘পোর পেশেন্ট ফান্ড বিডি’ গঠন

অসহায় রোগীর সেবায় ‘পোর পেশেন্ট ফান্ড বিডি’ গঠন

হসপিটালে মাঝে মাঝে এমন কিছু রোগী পাই যাঁদের প্রয়োজনীয় ইনভেস্টিগেশন করার জন্য সরকারী ফি টা দেয়ারও সামর্থ্য নেই, প্রয়োজনীয় ঔষধ/অপারেশন সরঞ্জাম ক্রয় করার সার্মথ্য নেই। এরকম অভিজ্ঞতা আমাদের অনেকেরই হয়ত আছে। সবসময় নিজের পক্ষে যথোপযুক্ত সাহায্য করা সম্ভব হয়ে ওঠে না। কিন্তু অনেক জন মিলে কাজটা করলে আর গায়ে লাগবে না। আমার এক আত্মীয় (ডাক্তার) এর ব্যাক্তিগত একটা ফান্ড আছে এরকম গরীব অসুস্থ রোগীদের জন্য। এই উদ্দেশ্য নিয়েই Poor Patient Fund BD গ্রুপ টা ক্রিয়েট করেছি। "শুধুমাত্র লাইক দিয়ে পাশে থাকা" নিষ্ক্রিয় মেম্বারের দরকার নেই, যাঁরা প্রতিমাসে স্বেচ্ছায় মাত্র ১০০ টাকা করে দিতে পারবেন এমন সক্রিয় মেম্বার দরকার। (তাই দয়া করে ওরকম নিষ্ক্রিয় কোনো মেম্বার "Join Request" পাঠাবেন না)।

সংখ্যায় কম হোক কোনো সমস্যা নেই। আমরা প্রতি মাসে মাত্র ১০০ টাকা করে দিবো গরীব রোগীদের ফান্ডে। টাকা তোলার সুবিধার্থে ৬ মাসের টাকা অগ্রীম তোলা হবে বিকাশ/রকেট/ডিবিবিএল একাউন্টে (এক সাথে ৬০০ টাকা), বছরে ১২০০ টাকা। অর্থাৎ ৫০ জন মেম্বার হলে প্রতি ৬ মাসে ৩০,০০০ টাকা। বছরে ৬০,০০০ টাকা।

জানুয়ারি থেকে জুন, এই ৬ মাসের ৬০০ টাকা জানুয়ারি মাসেই কালেক্ট করা হবে।আর জুলাই থেকে ডিসেম্বর, এই ৬ মাসের ৬০০ টাকা জুলাই মাসেই কালেক্ট করা হবে।টাকার জন্য বার বার নক দেয়াটা বিব্রতকর, তাই আশা করি সবাই নিজ দায়িত্বেই টাকা টা ফান্ডে পাঠাবেন। টাকা খরচের আপডেট গ্রুপে দেয়া হবে, সম্ভব হলে ছবি সহ। গ্রুপের যেকোন মেম্বার তাঁর পরিচিত গরীব রোগীর জন্য ফান্ড থেকে টাকা তুলতে পারবেন।এবং যখনই কোনো গরীব রোগীকে সাহায্য করা হবে তাঁকে বলে দেয়া হবে যে, এই আর্থিক সহযোগিতা টা এই গ্রুপের সবার পক্ষ থেকে।

গ্রুপ মেম্বার রা অনেক দূরে থেকেও সাহায্য করতে পেরে একটা আত্মিক প্রশান্তি পাবেন। আর অসহায় মানুষের যে দোয়া পাবেন তা নিয়ে বলার কিছু নেই। উনারা ভিক্ষুক নয়, মিসকিন। অনেক কষ্ট হলেও, কারো কাছে হাত পাততে লজ্জা পান।

জানি তারপরেও ডাক্তারদের অনেকে কসাই বলে গালি দেয়/দিবে। সেক্ষেত্রে একটাই কথা,সবকিছুর বিনিময় হয়ত দুনিয়া তে পাওয়া যাবে না। কিছু পাওনা না হয় পরকালের জন্য জমা থাকুক।

বি:দ্র: শুধু ডাক্তার নয়, যেকোনো পেশার মানুষ এই গ্রুপে থাকতে পারেন চাইলে। বাংলাদেশের যেকোনো হসপিটালের যেকোনো অসহায় রোগীর চিকিৎসার জন্য আমরা পাশে দাঁড়াবো ইনশ্আল্লাহ। খুব বেশি মেম্বারের দরকার নেই, যাঁরা মন থেকে আগ্রহী শুধু তাঁরাই জয়েন রিকোয়েস্ট পাঠাবেন। সংখ্যায় কম হোক সমস্যা নেই, ছোট্ট ফান্ড দিয়েই আমরা যতটুকু পারি গরীব অসহায় রোগীদের সাহায্য করবো ইনশ্আল্লাহ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না