ঢাকা      বুধবার ২২, মে ২০১৯ - ৮, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

চলে গেলেন এশিয়ার প্রথম নারী নিউরোসার্জন

মেডিভয়েস রিপোর্ট: চলে গেলেন এশিয়ার প্রথম নারী নিউরোসার্জন। ডা. টিএস কনকা। তার মৃত্যুতে এশিয়ার চিকিৎসকরা হারালো এক  নিউরো পথিকৃৎকে। ডা. টিএস কনকা ৮৬ বছর বয়সে চলতি সপ্তাহের শুরুতে বার্ধক্যজনিত কারণে মারা যান। 

১৯৩২ সালের ৩১ মার্চ ভারতের চেন্নাইতে জন্মগ্রহণ করেন তিনি।  ১৯৫৪ সালে এমবিবিএস এবং নিউরো সার্জারিতে ১৯৬৮ সালে মাস্টার্স অব সার্জারি করেন।

ডা.কনকা পৃথিবীর মধ্যে তৃতীয় নারী নিউরোসার্জন হিসেবে পরিচিত ছিলেন। তিনি ভারতবর্ষে কমপক্ষে ৭৫ থেকে ৮০ জন নারী চিকিৎসককে নিউরোসার্জন হতে উৎসাহ ও অনুপ্রেরণা দিয়েছিলেন।

ভেলরের শ্রী নারায়ন হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের নিউরো সার্জারি বিভাগের প্রধান জি ভিজিয়া দেশটির দৈনিক দ্যা হিন্দুকে দেয়া এক সাক্ষাতকারে ডা. কনকা সম্পর্কে বলেন, আমার বয়স যখন যখন ১১ বছর তখন থেকেই আমি তাকে অনুসরণ করতাম এবং নিউরো সার্জন হওয়ার ইচ্ছে করেছিলাম।  অবশেষে আমি পরিবারের দ্বিতীয় ব্যক্তি যে নিউরোসার্জন হয়েছি।

ডা. কনকা ইন্ডিয়ান মেডিকেল টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে বলেছিলেন, তিনি কিভাবে নিউরো সার্জন হয়েছিলেন, কি তাকে নিউরোসার্জন হতে প্রবল সাহস আর উৎসাহ জুগিয়েছে।

তিনি সাক্ষাতকারে আরো বলেছিলেন,আমি যখন এমবিবিএসে পড়ি তখন আমার দুলাভাই সিজার(কাচি) ডেভলোপ করে। তিনি সেটি করেছিলেন ডা. বি রামুথ্রির চিকিৎসার জন্য। যিনি ভারতের প্রথমদিকের নিউরোসার্জনদের একজন।  তখন নিউরোসার্জারি ভারতের চেন্নাই, ভেলর ও বোম্বেতে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে।

অতএব আমার এ বিষয়ে যথেষ্ট আগ্রহ ছিল। আমি তখন মেডিকেল স্টুডেন্ট ছিলাম। স্যারদের প্রচুর প্রশ্ন করতাম। তখন বি রামুথ্রি একদিন আমাকে বলেছিলেন, তোমার এমবিবিএস শেষ করো, তারপর এসো আমি তোমাকে নিউরোসার্জারি শিখাবো।  সেই দিনের ঘটনা বা কথাই আমাকে পরবর্তীতে আমাকে নিউরোসার্জন হতে উৎসাহ জুগিয়েছে।

১৯৭৫ সালে মস্তিস্কে ক্রনিক ইলেক্ট্রোড প্রতিস্থাপনের মধ্যে দিয়ে তিনি ভারতের প্রথম নিউরো সার্জনের খ্যাতি অর্জন করেছিলেন।

১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের সময় ডা.টিএস কনকা দেশটির সেনাবাহিনীতে মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেছিলেন। পরবর্তীতে চেন্নাইয়ের সরকারি হাসপাতালে তার কর্মজীবনের বেশ সময় অতিবাহিত করেন তিনি।  

১৯৯০ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত নিয়মিত রোগী দেখতেন কনকা।  নিজের অর্থে প্র্রতিষ্ঠা করেছিলেন শ্রী স্বান্তনা কৃষ্ণ পদ্মাবতী হেলথ কেয়ার অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন। 

যেখানে গরীব অসহায় ও সুবিধাবঞ্চিতরা সেবা পেতেন বিনে পয়সায়।  এই মহান মহিয়সী নারী সার্জনের প্রয়াণে মেডিভয়েস পরিবারের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ব্রাজিলের তারকা ফুটবলারসহ নতুন ৪ অ্যাম্বাসেডর

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ব্রাজিলের তারকা ফুটবলারসহ নতুন ৪ অ্যাম্বাসেডর

মেডিভয়েস ডেস্ক: ব্রাজিলের তারকা ফুটবলারসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউওএইচও)-এর অ্যাম্বাসেডর হিসেবে ৪জন মনোনিত…

আরো সংবাদ


































জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর