১৬ নভেম্বর, ২০১৮ ১২:২৬ পিএম

পাঁচদিন ব্যাপী আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন শুরু

পাঁচদিন ব্যাপী আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন শুরু

মেডিভয়েস রিপোর্ট: এখনই সবার জন্য স্বাস্থ্য’ প্রতিপাদ্যে চতুর্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮ শুরু হয়েছে আজ। শুক্রবার সকাল নয়টায় সাভারে ব্র্যাক সিডিএম কেন্দ্র এই সম্মেলন শুরু হয়েছে।  জানা গেছে, পাঁচদিনব্যাপী এই সম্মেলনে বিশ্বের প্রায় ৮০টি দেশ থেকে স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, চিকিৎসকসহ প্রায় ৮০০ প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে ব্রাকের প্রতিষ্ঠাতা ও সভাপতি ফজলে হাসান আবেদ ও প্রধান অতিথি হিসেবে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’র সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. আব্দুল মালিকের উপস্থিত থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন- অস্ট্রেলিয়ার ফিলিন্ডার ইউনিভার্সিটির অধ্যাপক ফারান বাউম, বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পিপিআরসির প্রতিষ্ঠাতা এবং নির্বাহী সভাপতি হোসেন জিল্লুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন পিএইচএ-৪’র জাতীয় সমন্বয়কারী ও জনগণের স্বাস্থ্য আন্দোলন, বাংলাদেশের সভাপতি জাকির হোসেন।

প্রথম সমাবেশের ঠিক ১৮ বছর পরে ৪র্থ স্বাস্থ্য সম্মেলন পুনরায় বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০০০ সালে বাংলাদেশে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে প্রথম স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল এবং অংশগ্রহণকারীরা পিএইচএম’র মূল দলিল পিপলস চার্টার ফর হেলথ তৈরি এবং অনুমোদন করেছিলেন।

উল্লেখ্য, ২০০০ সালে ঢাকার সাভারে অনুষ্ঠিত স্বাস্থ্য সমাবেশ-১ এ ৭৫টি দেশের ১ হাজার ৪০০ প্রতিনিধি, ২০০৫ সালে ৯২ দেশের ১ হাজার ৪৯২ প্রতিনিধির অংশগ্রহণে ইকুয়েডরের কুয়েনকাতে স্বাস্থ্য সমাবেশ-২, ২০১২ সালে ৯০টি দেশের ১ হাজার প্রতিনিধির অংশগ্রহণে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে স্বাস্থ্য সমাবেশ-৩ অনুষ্ঠিত হয়েছিল।

অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল গতকাল বৃহস্পতিবার সাভারের গণবিশ্ববিদ্যায় ক্যাম্পাসে। নিরাপত্তা জনিত কারণে স্থান পরিবর্তন ও একদিন পিছিয়েছে কর্তৃপক্ষ।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি