১৪ নভেম্বর, ২০১৮ ০৬:৫২ পিএম

টাইপ-১ ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে ইনসুলিন

টাইপ-১ ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে ইনসুলিন

মেডিভয়েস রিপোর্ট: বর্তমান সরকারকে মানবিক সরকার উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, টাইপ ওয়ান ডায়াবেটিস রোগীদের ইনসুলিন ফ্রি করে দিতে প্রধানমন্ত্রীকে বলা হবে।  আশা করছি প্রধানমন্ত্রী এটি করে দেবেন, কারন সরকার এ বিষয়ে মানবিক। এছাড়া এটি স্বাস্থ্যমন্ত্রণালয়ের একটি চলমান প্রক্রিয়া।

বুধবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বারডেম জেনারেল হাসপাতাল-২ তে “বিশ্ব ডায়াবেটিস দিবস” উপলক্ষে “চ্যালেঞ্জেস অব চাইল্ড হুড ডায়াবেটিস রোল অব সোস্যাল পার্টনার” শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ আশ্বাস দেন।  এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইনসুলিনের ওপর যে ভ্যাট নির্ধারণ করা হয় তা আগামীতে ভ্যাটমুক্ত করতে অর্থমন্ত্রীকে অনুরোধ জানানো হবে।   

ডায়াবেটিস অনেক ব্যয়বহুল রোগ তাই সরকারিভাবে হেলথ কার্ড থাকলে রোগীরা বিশেষ করে গরীব রোগীরা উপকার পাবে। তাই সরকার আগামীতে ক্ষমতায় এলে সবার জন্য হেলথ কার্ড করা হবে।

অনুষ্ঠানে ডায়াবেটিক সমিতির সেক্রেটারি জেনারেল সাইফউদ্দিন বলেন, চলতি মাসে ডায়াবেটিক সমিতির উদ্যোগে ১ লাখের বেশি লোকের বিনামূল্যে ডায়াবেটিস স্ক্রিনিং করা হয়েছে। এটি একটি ব্যয়বহুল রোগ উল্লেখ করে তিনি বলেন, ২০৫০ সালে যুক্তরাষ্ট্রের অধিবাসীরা ও ব্যয়বহন করতে পারবে না।  এ বিষয়ের গুরুত্ব তুলে ধরতে পাঠ্যপুস্তকে টাইপ ওয়ান ডায়াবেটিস অন্তর্ভুক্ত করা উচিত  বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, প্রতিমাসে একটি পরিবারকে একজন টাইপ ওয়ান ডায়াবেটিস আক্রান্ত শিশুর জন্য গড়ে ৮ হাজার ১৬০ টাকা খরচ করতে হয়। যা সাধারণ কোন পরিবারের জন্য সম্ভব নয়। আর স্বচ্ছল পরিবারকেও ধীরে ধীরে অস্বচ্ছল করে তোলে টাইপ ওয়ান ডায়াবেটিস। 

গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান, ঔষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান,অরবিস ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদসহ দেশি বিদেশী বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি