১৩ নভেম্বর, ২০১৮ ০৪:১২ পিএম

৯০ টাকায় মিলবে রেডিওথেরাপি

৯০ টাকায় মিলবে রেডিওথেরাপি

মেডিভয়েস ডেস্ক: ক্যানসার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি (কোবাল্ট-৬০) সেবা কার্যক্রম চালু হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। এটি চালু হবার পর একজন রোগীকে রেডিওথেরাপি নিতে খরচ হবে মাত্র ৯০ টাকা।

মঙ্গলবার দুপুরে হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের একটি কক্ষে এটির উদ্বোধন করেন সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উদ্ধোধন করে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, নোয়াখালী থেকে টেকনাফ পর্যন্ত বৃহত্তর এ চট্টগ্রামের মানুষজন কম খরচে ক্যানসারের চিকিৎসাসেবা পাবেন। লাখো ক্যানসার রোগীর জন্য কোবাল্ট-৬০ মেশিনটি আশীর্বাদস্বরুপ। এখন থেকে ক্যানসারের কোনো রোগীকে বিদেশ কিংবা চট্টগ্রামের বাইরে যেতে হবে না।

মেয়র এসময় আরও কম খরচে কীভাবে চিকিৎসাসেবা দেওয়া যায়, সেই বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে বিবেচনা করার অনুরোধ জানান।

তিনি বলেন, হাসপাতালের সবকয়টি টয়লেটের অবস্থা খারাপ। ফলে রোগীদের রোগ আরও বেড়ে যাচ্ছে। আমি সবকয়টি টয়লেট সংস্কার করে দেবো।

মোহসেন উদ্দিন আহমদ বলেন, ক্যানসারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। চট্টগ্রামে এ রোগের ভালো কোনো চিকিৎসা না থাকায় রোগীদের অনেক ভোগান্তি পোহাতে হতো। অনেকেই টাকার অভাবে যথাযথ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতো। এই মেশিনটি চালু হওয়ার ফলে অনেক কম খরচে চিকিৎসাসেবা দেওয়া যাবে। সেই সাথে রোগীদের ভোগান্তিও কমবে।

রেডিওথেরাপি বিভাগ সূত্রে জানা যায়, ক্যানসার রোগীদের অবস্থা ভেদে একজন রোগীর প্যাকেজে ১০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত খরচ পড়বে। তবে রেডিওথেরাপি দিতে একজন রোগীর খরচ পড়বে মাত্র ৯০ টাকা। প্রতিদিন ৯০ থেকে ১০০ জন ক্যানসার রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হবে। আর একটানা প্রায় ১৫ বছর এই মেশিনের মাধ্যমে ক্যনসার রোগীদের চিকিৎসা প্রদান করা যাবে।

চমেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে প্রায় তিন বছর ধরেই ক্যানসার চিকিৎসায় গুরুত্বপূর্ণ রেডিওথেরাপি মেশিনটি নষ্ট ছিল। পরে দীর্ঘ জটিলতা শেষে প্রায় ১০ কোটি টাকা মূল্যে নতুন রেডিওথেরাপি মেশিন আমদানি করা হয়।

গত ৩১ অক্টোবর পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল মেশিনটির সোর্স পরীক্ষা-নিরীক্ষা করে। গত ৪ নভেম্বর সোর্স থেকে রেডিয়েশন নির্গমন সংক্রান্ত ‘বিপদমুক্ত’ বলে সনদ দেয়। এরপরই মেশিনটি চালুর সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

এসময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ, চমেকের উপাধ্যক্ষ প্রদীপ কুমার, চট্টগ্রামের বিএমএ সভাপতি ডা. মো. মুজিবুল হক, সাধারণ সম্পাদক ফয়সল ইকবাল চৌধুরীসহ আরো অনেকে।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি