ঢাকা      মঙ্গলবার ১৮, ডিসেম্বর ২০১৮ - ৪, পৌষ, ১৪২৫ - হিজরী



ডা. নুসরাত সুলতানা লিমা

সহকারী অধ্যাপক (ভাইরোলজি)
পিএইচডি গবেষক (মলিকুলার বায়োলজি)
ইন্সটিটিউট ফর ডেভলপিং সাইন্স এন্ড হেল্থ ইনিশিয়েটিভস।


থ্যালাসেমিয়ার বাহক কারা?

দেশে ১০% মানুষ থ্যালাসেমিয়ার বাহক হলেও কেন আমরা এখনও সচেতন হইনি? এর মূল কারণ হচ্ছে বেশির ভাগ মানুষ এই রোগের উৎস জানে না। 

আমি কিছু থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত রোগীর অভিভাবকের কাছে এই রোগের কারণ জানতে চেয়েছি। বেশির ভাগের উত্তর স্বামী স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে সন্তানের থ্যালাসেমিয়া রোগ হয়। খুব কম মানুষ জানেন এটি জীনগত রোগ এবং বাহকের সাথে বাহকের বিয়ে হলেই সন্তানের থ্যালাসেমিয়া রোগ হয়। 

যারা জানেন তাদের ধারনা চারজন সন্তান হলে একজনের থ্যালাসেমিয়া রোগ হবে আর বাকীরা সুস্থ হবে। এটা সম্পূর্ণ ভ্রান্ত ধারনা। আসল ব্যাপারটা হচ্ছে প্রতি গর্ভে থ্যালাসেমিয়া রোগ নিয়ে সন্তান জন্মগ্রহণ করার আশংকা ২৫%। যেমন বাহকের সাথে বাহকের বিয়ে হলে দূর্ভাগ্যজনকভাবে তাদের সবকটি সন্তানের থ্যালাসেমিয়া রোগ হতে পারে। 

থ্যালাসেমিয়ার বাহক কারা?
আমাদের শরীরের সকল বৈশিষ্ট্য যেমন চুলের রঙ, গায়ের রঙ, উচ্চতা ইত্যাদি যা দ্বারা নির্ধারিত হয় তার নাম হচ্ছে জীন। প্রতিটা বৈশিষ্ট্যের জন্য একেকটা জীন দায়ী। জীনগুলো জোড়ায় জোড়ায় থাকে। একটা আসে বাবার কাছ থেকে আর অন্যটা মায়ের। এই জীনগুলো যখন ত্রুটিযুক্ত হয় তখনই মানুষের বিভিন্ন জন্মগত রোগ হয়। বাহক হচ্ছে তারাই যারা বাবা মায়ের একজনের কাছ থেকে ত্রুটিপূর্ণ আর অন্যজনের কাছ থেকে সুস্থ জীন পেয়েছেন।

বাহকের সাথে বাহকের বিয়ে হলে কেন শিশুর থ্যালাসেমিয়া রোগ হয়?
যেহেতু জীন জোড়ার একটি আসে মা আর অন্যটি আসে বাবার কাছ থেকে। বাহকের সাথে বাহকের বিয়ে হলে বাবা মা উভয়ের ত্রুটিযুক্ত জীন সন্তানের মধ্যে আসার আশংকা থাকে। ফলে শিশু মরণব্যাধি থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্ম নিতে পারে।

আমরা সবাই যদি থ্যালাসেমিয়া রোগের উৎস সম্বন্ধে সঠিক ভাবে জানতে পারি তবেই এই রোগ নির্মূল করা সম্ভব হবে। 

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

দাওয়াতে গেলে কী খাবেন

দাওয়াতে গেলে কী খাবেন

ডায়েটিং এর সময় আমাদের দাওয়াত, ফাস্টফুড এগুলো নিষেধ থাকে। কিন্তু মাঝে মাঝে…

লাল মাংসের বিপদ

লাল মাংসের বিপদ

লাল মাংস সারা পৃথিবীতেই খুব জনপ্রিয়। আমাদের দেশেও লাল মাংস পছন্দ করেনা…

আমি তো মরে গেছি, আমাকে গোরস্তানে রাখো

আমি তো মরে গেছি, আমাকে গোরস্তানে রাখো

আমেনা বেগম, বয়স ৪৬।  কিছু দিন পূর্বে জ্বরে ভুগেন।  ৪-৫ দিন জ্বর…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর