ঢাকা      বুধবার ২০, মার্চ ২০১৯ - ৬, চৈত্র, ১৪২৫ - হিজরী

ভবন নির্মাণের কারণে হৃদরোগ হাসপাতালে অস্ত্রোপচার ব্যহত

মেডিভয়েস রিপোর্ট: ভবন নির্মাণের জন্য গত এক মাস ধরে সব ধরণের অপারেশন বন্ধ রয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। এতে করে চরম বিপাকে পড়েছেন ওপেন হার্ট, ভাসকুলার ও হার্ট বাল্বের সমস্যায় আক্রান্ত দরিদ্র রোগীরা।  দ্রুত অস্ত্রোপচার প্রয়োজন এমন বহু রোগী প্রতিদিন হাসপাতালে এসে ফেরত যাচ্ছেন। ওটির পাশে স্টেপ-১ আইসিইউটিও বন্ধ হয়ে গেছে। বন্ধ থাকা ওটিগুলো কবে নাগাদ আবার চালু হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।

তবে হাসপাতালের সহকারি সার্জনডা.আশরাফুল হক সিয়াম মেডিভয়েস প্রতিবেদককে বলেন, সবধরণের অপারেশন বন্ধ রয়েছে এটি সঠিক নয়, কিছু জরুরি অস্ত্রেোপচার চলছে।  ভবনের উর্ধ্বমুখি সম্প্রসারণ কাজের জন্যই মূলত একটু সমস্যা হচ্ছে।  তবে খুব শিগগিরই বন্ধ অপারেশন থিয়েটারগুলো চালু করা সম্ভব হবে।  

হাসপাতাল সুত্র জানিয়েছে, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে বিশেষায়িত এই হাসপাতালের মোট ছয়টি ওটিতে আগে প্রতি মাসে কমপক্ষে যেখানে ৮০থেকে ১০০টি অস্ত্রোপচার হতো সেখানে এখন হয় না বললেই চলে।

হাসপাতালের এই কৃত্রিম সংকটকে পুঁজি করে একটি অসাধু চক্র রোগী হাতিয়ে নিয়ে বাণিজ্য করছে। কম টাকায় অপারেশন করার নামে গরীব ও মধ্যবিত্ত রোগীদের বিপদে ফেলছেন বলে অভিযোগ পাওয়া গেছে।  

অন্যান্য বেসরকারি হাসপাতালের তুলনায় সরকারি এই হাসপাতালে অস্ত্রোপচারের খরচ অপেক্ষাকৃত কম। অথচ হৃদরোগে আক্রান্ত দরিদ্র রোগীদের কাছে এই হাসপাতালই হচ্ছে শেষ ভরসা। মাত্র ৮০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে ওপেন হার্টসহ বিভিন্ন সার্জারি করা যায় এখানে।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজনওয়ার্ড মাস্টার মেডিভয়েসকে বলেন, বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ইনডোরে রোগীর সংখ্যা বেড়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের গা বাঁচাতে মুমূর্ষু অস্ত্রোপচারের রোগীদের হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি করে রাখার ফলে রোগীর সংখ্যা বেড়েছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের একাধিক চিকিৎসক অবশ্য দাবি করেছেন, হাসপাতালের ১০ তলা ভবনের সম্প্রসারণ কাজ শুরু হওয়ার কারণে কিছুদিনের জন্য কয়েকটি ওটি বন্ধ করতে বাধ্য হয়েছেন। তবে ভাসকুলার ক্যাজুয়েলটি ওটি এবং মূল আইসিইউ (নিবিড় পরিচর্যাকেন্দ্র) চালু রয়েছে।

এ বিষয়ে হাসপাতালের পরিচালকের ফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছরই স্বাস্থ্য খাতের শূন্য পদের বিপরীতে ৩০ হাজার চিকিৎসক,…

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

মেডিভয়েস রিপোর্ট: হেপাটাইটিস সি’র চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করছে বঙ্গবন্ধু…

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি…

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৭ তম বিসিএসে নন ক্যাডার প্রথম শ্রেণির (৯ম গ্রেড) পদে…

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের…

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর