ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

ভবন নির্মাণের কারণে হৃদরোগ হাসপাতালে অস্ত্রোপচার ব্যহত

মেডিভয়েস রিপোর্ট: ভবন নির্মাণের জন্য গত এক মাস ধরে সব ধরণের অপারেশন বন্ধ রয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে। এতে করে চরম বিপাকে পড়েছেন ওপেন হার্ট, ভাসকুলার ও হার্ট বাল্বের সমস্যায় আক্রান্ত দরিদ্র রোগীরা।  দ্রুত অস্ত্রোপচার প্রয়োজন এমন বহু রোগী প্রতিদিন হাসপাতালে এসে ফেরত যাচ্ছেন। ওটির পাশে স্টেপ-১ আইসিইউটিও বন্ধ হয়ে গেছে। বন্ধ থাকা ওটিগুলো কবে নাগাদ আবার চালু হবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।

তবে হাসপাতালের সহকারি সার্জনডা.আশরাফুল হক সিয়াম মেডিভয়েস প্রতিবেদককে বলেন, সবধরণের অপারেশন বন্ধ রয়েছে এটি সঠিক নয়, কিছু জরুরি অস্ত্রেোপচার চলছে।  ভবনের উর্ধ্বমুখি সম্প্রসারণ কাজের জন্যই মূলত একটু সমস্যা হচ্ছে।  তবে খুব শিগগিরই বন্ধ অপারেশন থিয়েটারগুলো চালু করা সম্ভব হবে।  

হাসপাতাল সুত্র জানিয়েছে, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে বিশেষায়িত এই হাসপাতালের মোট ছয়টি ওটিতে আগে প্রতি মাসে কমপক্ষে যেখানে ৮০থেকে ১০০টি অস্ত্রোপচার হতো সেখানে এখন হয় না বললেই চলে।

হাসপাতালের এই কৃত্রিম সংকটকে পুঁজি করে একটি অসাধু চক্র রোগী হাতিয়ে নিয়ে বাণিজ্য করছে। কম টাকায় অপারেশন করার নামে গরীব ও মধ্যবিত্ত রোগীদের বিপদে ফেলছেন বলে অভিযোগ পাওয়া গেছে।  

অন্যান্য বেসরকারি হাসপাতালের তুলনায় সরকারি এই হাসপাতালে অস্ত্রোপচারের খরচ অপেক্ষাকৃত কম। অথচ হৃদরোগে আক্রান্ত দরিদ্র রোগীদের কাছে এই হাসপাতালই হচ্ছে শেষ ভরসা। মাত্র ৮০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে ওপেন হার্টসহ বিভিন্ন সার্জারি করা যায় এখানে।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একজনওয়ার্ড মাস্টার মেডিভয়েসকে বলেন, বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ইনডোরে রোগীর সংখ্যা বেড়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের গা বাঁচাতে মুমূর্ষু অস্ত্রোপচারের রোগীদের হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি করে রাখার ফলে রোগীর সংখ্যা বেড়েছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের একাধিক চিকিৎসক অবশ্য দাবি করেছেন, হাসপাতালের ১০ তলা ভবনের সম্প্রসারণ কাজ শুরু হওয়ার কারণে কিছুদিনের জন্য কয়েকটি ওটি বন্ধ করতে বাধ্য হয়েছেন। তবে ভাসকুলার ক্যাজুয়েলটি ওটি এবং মূল আইসিইউ (নিবিড় পরিচর্যাকেন্দ্র) চালু রয়েছে।

এ বিষয়ে হাসপাতালের পরিচালকের ফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

স্পেশাল করেসপন্ডেন্ট:  সারা দেশের চিকিৎসকদের বিষয়ে জরুরি সতর্কতা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রণালয়। এ…

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: আগামী জাতীয় নির্বাচনের আগেই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার কথা…

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিনের সাবেক বিভাগীয় প্রধান ও কিংবদন্তি চিকিৎসক…

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

মেডিভয়েস রিপোর্ট: বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক হিসেবে মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল…

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

মেডিভয়েস রিপোর্ট: যশোর মেডিকেল কলেজ থেকে সদ্য পাস করা ডা. হাবীবুল করিম…

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যসেবা বিভাগের ৬০ জন চিকিৎসককে পদোন্নতি দিয়েছে সরকার। বুধবার (৭ নভেম্বর) এ বিষয়ে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর